LIC Jeevan Shanti Plan – এলআইসি এর এই স্কিমে টাকা জমা করে অবসর সময়ে প্রতিমাসে 11,200 টাকা পেনশন পান।

এলআইসি এর বিভিন্ন জনপ্রিয় প্ল্যানগুলির মধ্যে অন্যতম একটি জনপ্রিয় প্ল্যান হল “এলআইসি জীবন শান্তি প্ল্যান (LIC Jeevan Shanti Plan)” LIC বর্তমানে ভারতের অন্যতম বিনিয়োগকারী এবং বীমা সংস্থা। ভারত সরকার দ্বারা অনুমোদিত এই বীমা সংস্থাটি জীবন বীমা নিগম সরকারের খাতে প্রায় 24.6 শতাংশ পুঁজির যোগান দিচ্ছে। বর্তমানে এই সর্বভারতীয় বিনিয়োগকারী সংস্থাটির মত সম্পত্তির পরিমাণ হয়ে দাঁড়িয়েছে, প্রায় 13.25 মিলিয়ন টাকা।

Advertisement

বর্তমান সময়ে বিনিয়োগকারী সংস্থার গুরুত্ব অনকেটাই বেশি। উপার্জনের সাথে অর্থ সঞ্চয়ের তাগিদে মানুষ বিভিন্ন প্রকার স্কিমে বিনিয়োগ করছে। সেই সঙ্গেই, দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে বিভিন্ন বিনিয়োগ সংস্থাগুলি। তবে, সেই নিরিখে বিনিয়োগ সংস্থাগুলির ভিড়ে LIC বা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন ওফ ইন্ডিয়ার বিভিন্ন স্কিমগুলি তুলনামূলকভাবে কম ঝুঁকিপূর্ণ। বর্তমানে LIC এর অনেক সুবিধাজনক স্কিম আছে। সেই সঙ্গে আছে, কম বিনিয়োগে সারাজীবনব্যাপী পেনশনের সুনিশ্চিত করবে এমন স্কিম। আজকের এই প্রতিবেদনের আলোচনাবস্তু এমনই একটি LIC স্কিম।

Advertisement

LIC Jeevan Shanti Plan

LIC এর উদ্যোগে একটি সুবিধাজনক এবং সাশ্রয়ী পেনশন স্কিমের নাম LIC জীবন শান্তি স্কিম। এই একক প্রিমিয়াম প্ল্যানে গ্রাহককে একবার বিনিয়োগ করতে হবে। একবার বিনিয়োগেই 50 হাজার টাকা বার্ষিক পেনশনের সুযোগ পাওয়া যাবে। বলাবাহুল্য, এই স্কিমটিতে, 30 বছর বয়স থেকে শুরু করে 79 বয়সী গ্রাহকরা বিনিয়োগ করতে পারবেন। LIC টির সুবিধা গ্রহণ করে, গ্রাহকের মনঃপুত না হলে, সেটি গ্রাহক সহজেই সমর্পণ করতে পারবেন। এই স্কিমটিতে, নূন্যতম 1.5 লাখ টাকা বিনিয়োগ করতে হবে গ্রাহককে। কিন্তু সর্বশেষ বিনিয়োগ সীমা নেই।

Post Office Gram Surakhsha Scheme

এলআইসি জীবন শান্তি স্কিমে (LIC Jeevan Shanti Plan) গ্রাহক একাধিক বিনিয়োগ পদ্ধতির মধ্যে নিজের সুবিধা অনুযায়ী একটি পদ্ধতি বেছে নিতে পারবেন। বার্ষিক, ত্রিমাসিক, অর্ধ মাসিক এবং মাসিক পেনশন এই চারটি মাধ্যমের যেকোনো একটি মাধ্যমেই এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন গ্রাহক। সুদ হিসেবে, 6.81 শতাংশ থেকে সর্বোচ্চ 14.62 শতাংশ সুদ পাবেন বিনিয়োগকারীরা। সর্বোপরি, 10 লক্ষ টাকা বিনিয়োগের ফলে গ্রাহক 11,192 টাকা করে মাসিক পেনশন পাবেন এই স্কিমে।

LIC Jeevan Shanti Plan – এ কি কি সুবিধা রয়েছে

গ্রাহক প্রথম বছরের পলিসি মেয়াদ সম্পূর্ণ করার পরে, ঋণ সুবিধা অ্যাকসেস করতে পারবে। ব্যক্তিগতভাবে, পরিবারের যেকোনো সদস্য যেমন বাবা – মা, নাতি নাতনী, সন্তান, স্ত্রী এবং ভাইবোনের সাথেও যৌথগ্রাহক হিসেবে অ্যাকসেস করা যাবে। এই স্কিমে পাওয়া যাবে এককালীন বিনিয়োগের সুযোগ এবং সারাজীবন মাসিক পেনশন পাওয়ার সুযোগ। অবসর জীবন সুনিশ্চিত করতে পারবে গ্রাহক নিজেই।

Advertisement

অবশ্যই পড়ুন » Ration Card থাকলেই পরিবারের কন্যা সন্তান পাবে 1 লাখ টাকা। নরেন্দ্র মোদীর নতুন প্রকল্প।

টার্মস অ্যান্ড কন্ডিশন এর সাথে সহমত না হলে, পলিসি হোল্ডার আগামী 15 দিন এর মধ্যেই বীমা অ্যাবর্ট করতে পারবেন এবং বিমার টাকা ফেরত পেতে যাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment