Advertisement
LIC IPO Price Details
Advertisement

LIC IPO Price – শেয়ার মূল্য ৯০২-৯৪৯ টাকা, অথচ লগ্নিকারীকে দিতে হবে কয়েক হাজার টাকা, কারণ কী?

সমস্ত বাণিজ্যিক সংস্থা বিভিন্ন সময়ে নির্ধারিত মূল্যে বাজারে শেয়ার (LIC IPO Price) ছাড়েন। যারা আর্থিক বিনিয়োগ এর একটি দিক হিসেবে শেয়ার ক্রয় করাকে মনে করেন, তারাই সেই শেয়ার কেনার জন্য উদগ্রীব হয়ে থাকেন। তবে ব্যাঙ্ক বা ডাকঘরে বিনিয়োগ করা একরকম।

Advertisement

শেয়ার ক্রয় করতে গেলে শেয়ার বাজার সম্বন্ধে সম্যক জ্ঞাণ থাকা জরুরি। কারণ এখানে বাণিজ্যিক সংস্থার লাভ ক্ষতির অঙ্ক জড়িয়ে রয়েছে। ব‍্যবসা ভালো হলে সামান্য মূল‍্যের শেয়ার (LIC IPO Price) কেনা থাকলেও বহু টাকা মুনাফা হতে পারে। তবে যদি কোনো রাষ্ট্রায়ত্ত সংস্থা শেয়ার বিক্রি করার জন্য সিদ্ধান্ত গ্রহণ করেন, সেক্ষেত্রে সেই শেয়ার কেনার জন্য অনেকেই আগ্রহী হন।

ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা জীবন বীমা নিগম ইনিশিয়াল পাবলিক অফারিং বাজারে নিয়ে এসেছে। প্রত্যেকটি শেয়ারের দাম (LIC IPO Price) 902 টাকা থেকে 949 টাকার মধ্যে রাখা হয়েছে। কিন্তু জানা যাচ্ছে, শেয়ার কেনার জন্য আসলে বেশি টাকা দিতে হবে। কত টাকা এই মুহূর্তে এলআইসি এর শেয়ার কিনতে গেলে খরচ পড়বে, সেটা জেনে নেওয়া যাক।

Advertisement

জীবন বীমা নিগমের ইনিশিয়াল পাবলিক অফারিং ইতিমধ্যেই বাজারে এসে যাওয়ায় কেনাবেচা শুরু হয়ে গিয়েছে। এলআইসির শেয়ারের দাম (LIC IPO Price) প্রতিটি 902 টাকা থেকে 949 টাকার দর ধার্য করা হয়েছে। রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থার 3.5% শেয়ার বাজারে ছাড়া হয়েছে। কেন্দ্র এই পরিমাণ শেয়ার বিক্রি করে বাজার থেকে 21 হাজার কোটি টাকা থেকে 30 হাজার কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে।

Village Business Idea : গ্রামের জন্য দারুণ উপযোগী একটি ব্যবসা, এটি করে সফল হয়েছেন অনেকেই, New Business Idea

শেয়ার বাজারে মোট 22.13 কোটি শেয়ার ছাড়া হয়েছে এর মধ্যে 10 শতাংশ শেয়ার 2.21 কোটি শেয়ার (LIC IPO Price) পলিসি হোল্ডারের জন্য এবং 15 লাখ শেয়ার এলআইসির কর্মচারীদের জন্য সংরক্ষিত রাখা হচ্ছে। এলআইসি পলিসি হোল্ডাররা শেয়ার পিছু 60 টাকা এবং ক্ষুদ্র বিনিয়োগকারী ও কর্মীরা 40 টাকা করে ছাড় পাবেন।
রিটেল ইনভেস্টর অর্থাৎ বিনিয়োগকারীদের কমপক্ষে 15 টি শেয়ার কিনতে হবে। এলআইসি এর শেয়ার কেনার জন্য কমপক্ষে 13 হাজার 560 টাকা দিতে হবে।

EK24 News

আরো পড়ুন, জলের দামে বিক্রি হচ্ছে LIC শেয়ার, লসের আশংকায় ক্ষুব্ধ পলিসি হোল্ডারেরা।

জীবন বীমা নিগমের এই শেয়ার কেনার সুযোগ আগামী 9 মে সোমবার পর্যন্ত মিলবে। তবে এর মধ্যেই ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের তরফে জানানো হয়েছে, শনিবার দিন এলআইসির শেয়ার (LIC IPO Price) কেনা যাবে। যেটা সাধারণত দেখা যায় না। সেক্ষেত্রে এলআইসি শেয়ার কেনার জন্য লগ্নিকারীরা বাড়তি আরেকটি দিন পাচ্ছেন।
Written by Rajib Ghosh.

Advertisement

এলআইসি এর শেয়ার কেনার আগে এই জিনিসগুলো ভালো করে বুঝে নিন

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement