SBI Fixed Deposit – ষ্টেট ব্যাংকে ১ লাখ টাকা রাখলে কত টাকা সুদ পাবেন? কিভাবে বেশি সুদ পাবেন?

আমাদের দেশের নাগরিকরা ফিক্সড ডিপোজিট (SBI Fixed Deposit) স্কিমে টাকা বিনিয়োগ করতে খুবই বেশি পছন্দ ও সুরক্ষিত বোধ করেন। কারণ আমরা আমাদের ছোটবেলা থেকেই শুনে আসছি যে 5 বছরে টাকা ডবল হবে শুধুমাত্র ফিক্সড ডিপোজিটে!!! কিন্তু এখন আর হয়তো এমন কোন সরকারি বা বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান (Financial Institude) আছে যারা মাত্র ৫ বছরে গ্রাহকদের টাকা ডবল করে থাকে। কিন্তু টাকা ডবল না হলেও SBI এর তরফে গ্রাহকদের ভালো রিটার্ন দেওয়া হচ্ছে।

Advertisement

SBI Fixed Deposit Interest Rate For 1 – 5 Years.

সাধারণ মানুষের কাছে টাকা রাখার জন্য সব থেকে নির্ভয় প্রতিষ্ঠান গুলির মধ্যে অন্যতম হল পোস্ট অফিস এবং ব্যাংক। ভারতবর্ষের মধ্যে সবথেকে বড় রাষ্ট্রয়ত্ত ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI). এবার স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া গ্রাহকদের জন্য একটি সুখবর দিয়েছে। এসবিআই তাদের গ্রাহকদের জন্য ২ কোটি টাকার নীচে স্থায়ী আমানতের বা SBI Fixed Deposit এর ওপর ২৫ বেসিস পয়েন্ট সুদের হার বাড়িয়েছে।

Advertisement

স্টেট ব্যাংকের ওয়েবসাইট থেকে জানা গেছে ১৩ ডিসেম্বর FD তে সুদের হার ৬৫ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়িয়েছিল‌ ওই ব্যাংক তবে এবার সুদের হার ৫ বেসিস পয়েন্ট থেকে ২৫ বেসিস পয়েন্টে বৃদ্ধি করেছে। গত ১৪ই অক্টোবর থেকে এই সুদের হার কার্যকর হয়েছে বলে খবর পাওয়া গেছে। কীভাবে ষ্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিট ক্যালকুলেটর (SBI Fixed Deposit Calculator) ব্যবহার করে সুদের হার জানা যাবে?

১) প্রথমে ষ্টেট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে www.sbi.co.in যেতে হবে।
২) এরপর আপনি যত টাকা SBI Fixed Deposit করতে চান সেই সংখ্যাটি ক্যালকুলেটর অপশনে গিয়ে ইনপুট করুন।
৩) অর্থের পরিমাণ লেখা হলে এরপর আপনি যে সময়কালের জন্য ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) করতে চান সেই সময়টি অবশ্যই লিখবেন। স্টেট ব্যাংকের নিয়ম অনুযায়ী একজন ব্যক্তি ৭ দিন থেকে সর্বোচ্চ দশ বছর পর্যন্ত বিনিয়োগ করতে পারে।

৪) এরপর আপনি আপনার প্রত্যাশিত সুদের হারটি লিখবেন। স্টেট ব্যাংক এর নিয়ম অনুযায়ী ৭- ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানতে বিনিয়োগের উপর সুদের হার ২.৯০ শতাংশ। ১৮০ – ২১০ দিনের জন্য রয়েছে ৪.৫৫ শতাংশ। ১ থেকে দুই বছরের জন্য পাওয়া যাবে ৫.৪৫ শতাংশ হারে সুদ। ২ থেকে ৩ বছরের জন্য ব্যাংক সুদের হার ৫.৫০ শতাংশ। এছাড়াও ভারতীয় স্টেট ব্যাংকের তিন থেকে পাঁচ এবং পাঁচ থেকে দশ বছরের মেয়াদের জন্য SBI Fixed Deposit এর মাধ্যমে পাওয়া যাবে যথাক্রমে ৫.৬০ এবং ৫.৬৫ শতাংশ সুদ।

Advertisement

তবে সিনিয়র সিটিজেন ব্যক্তিরা পাঁচ থেকে দশ বছরের জন্য স্টেট ব্যাংকে বিনিয়োগের ক্ষেত্রে পাবেন ৬.৪৫ শতাংশ সুদ। সমস্ত তথ্য সঠিকভাবে ইনপুট করার পরেই আপনাকে SBI Fixed Deposit সুদের হার দেখানো হবে। আর যেহেতু এই ব্যাংক কেন্দ্রীয় সরকারের অন্তর্গত সেই কারণের জন্য বেশিরভাগ গ্রাহকেরা এই ব্যাংকেই নিজেদের কষ্টের পুঁজি বিনিয়োগ করতে চান। তাহলে চলুন দেখে নেওয়া যাক পুরো সুদের তালিকা।

৬ মাসের জন্য ফিক্সড ডিপোজিটের সুদের হার (SBI Fixed Deposit)
আপনি যদি স্টেট ব্যাংকে ১ লক্ষ টাকা ১ মাসের জন্য ফিক্সড ডিপোজিট করেন তাহলে আপনি ৫.২৫ শতাংশ সুদ পাবেন। এক লক্ষ টাকা বিনিয়োগের ক্ষেত্রে ৬ মাসের মেয়াদ শেষে আপনি পাবেন ১ লক্ষ ২ হাজার ৬২৫ টাকা। এক্ষেত্রে সিনিয়র সিটিজেনরা পাবেন ১ লক্ষ ২ হাজার ৮৭৫ টাকা। সিনিয়র সিটিজেনদের সুদের পরিমাণ হল ৫.৭৫ শতাংশ।

১ বছরের ফিক্সড ডিপোজিট (SBI Fixed Deposit)
১ লক্ষ টাকা ১ বছরের জন্য বিনিয়োগ করলে সুদ পাওয়া যাবে ৬.৮০ শতাংশের হারে। ১ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিটে এক বছর পর পাওয়া যাবে ১ লক্ষ ৬ হাজার ৯৭৫ টাকা রিটার্ন। সিনিয়র সিটিজেনরা পাবেন ৭.৩০ শতাংশ সুদ, তাহলে সিনিয়র সিটিজেনদের রিটার্নের টাকা হবে ১ লক্ষ ১৬ হাজার।

APAAR Id (আপার কার্ড)

৩ থেকে ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট (SBI Fixed Deposit)
১ লাখ টাকার ফিক্স ডিপোজিটে ৩ বছর ও ৫ বছরের জন্য আপনি সুদ পাবেন ৫.৫০ ও ৬.৫০ শতাংশ হারে। এক্ষেত্রে রিটার্নের পরিমাণ হবে ১ লক্ষ ২১ হাজার ৩৪১ টাকা এবং ১ লক্ষ ৩৮ হাজার ৪২ টাকা। সিনিয়র সিটিজেনদের সুদের পরিমাণ হবে ৭.০০ শতাংশ ও ৭.৫০ শতাংশ অর্থাৎ সিনিয়র সিটিজেনদের রিটার্নের টাকা হবে ১ লক্ষ ২৩ হাজার ১৪৪ টাকা এবং ১ লক্ষ ৪৪ হাজার ৯৯৫ টাকা।

Bank Fraud – ব্যাংক জালিয়াতির নতুন পদ্ধতি! প্যান কার্ডের নম্বর দিয়ে একাউন্ট ফাঁকা, নিজেকে কিভাবে রক্ষা করবেন দেখুন।

SBI Fixed Deposit এর সুদের হার ব্যাংকের তরফে প্রত্যেক সময়ে পরিবর্তন করা হয়ে থাকে। আর এই কারণের জন্য আপনারা যেই সময়ে ব্যাংকে গিয়ে বিনিয়োগ করবেন তখন সকল হিসাব ভালো করে দেখে বুঝে বিনিয়োগ করবেন এবং আপনারা সেই অনুসারেই এই রিটার্ন পাবেন। এই সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনারা নিজেদের নিকটবর্তী ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করতে পারবেন।
Written By Nupur Chattopadhyay.

WB Health Recruitment 2023 – রাজ্যের স্বাস্থ্য বিভাগে প্রচুর কর্মী নিয়োগ। চাকরি হবে নিজের

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment