RBI Deadline – হাতে মাত্র একদিন, চলতি মাসের মধ্যেই সেরে ফেলতে হবে, ব্যাংক পোষ্ট অফিসের এই কাজগুলি, নইলে বিপদে পড়বেন।

RBI Deadline – চলতি মাসের মধ্যেই সেরে ফেলতে হবে, ব্যাংক পোষ্ট অফিসের এই কাজগুলি।

আগামী ৩১ সে মার্চের মধ্যে সেরে ফেলতে হবে অর্থ সম্বন্ধীয় বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ (RBI Deadline)। সেগুলি কি চলুন জেনে নেওয়া যাক। তবে মনে রাখবেন এই কাজ গুলো ভুললে চলবে না।

Advertisement

এই গুরুত্বপূর্ণ কাজগুলোর মধ্যে রয়েছে প্যান-আধার লিঙ্ক করা, সংশোধিত বা বিলম্বিত আইটিআর ফাইলিং, ব্যাঙ্ক অ্যাকাউন্ট কেওয়াইসি আপডেট, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ), ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস) ইত্যাদি। বিস্তারিত জানতে পুরো আর্টিকেল টি পড়ুন (RBI Deadline)।

Advertisement

১.8 বিলম্বিত বা সংশোধিত আয়কর রিটার্ন (ITR) :
এই অর্থ বর্ষের জন্য আপনার ITR ফাইল করার শেষ দিন হলো আগামী ৩১ মার্চ ।

Pan আধার লিংক :
আপনি কি pan কার্ড এর সঙ্গে আধার কার্ড এর লিঙ্ক করিয়েছেন? যদি না করিয়ে থাকে তাহলে অবশ্যই ৩১ সে মার্চের ভিতর কাজ টি সেরে ফেলুন। কারণ ব্যাংক সম্বন্ধীয় যাবতীয় ক্ষেত্রে pan আধার লিংক করানো অতি আবশ্যক।

আপনি যদি নির্দিষ্ট সময়ের মধ্যে এই কাজ টি করতে ব্যর্থ হন তাহলে আপনার PAN কার্ড টি নিষ্ক্রিয় বা অবৈধ হয়ে যেতে পারে (RBI Deadline)। ২৭২ বি ধারা অনুযায়ী অবৈধ pan কার্ড ব্যবহার করলে ১০০০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এছাড়াও আপনার ব্যাংক ডিপোজিটের সুদের উপর TDS অর্থাৎ Tax Deduction at source দ্বিগুণ হয়ে যেতে পারে।

Advertisement

কেওয়াইসি আপডেট:
২০২১ সালের শেষের দিকে অতিমারীর মধ্যে Omicron এর প্রভাব পড়ে। এই অবস্থায় ব্যাংক এর কাজ করা কোনোভাবেই সম্ভব ছিলনা তাই রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া কেওয়াইসি আপডেটের সময়সীমা বাড়িয়ে ৩১ সে ডিসেম্বর ২০২১ থেকে ৩১ সে মার্চ ২০২২ করে দেয়। আগামী ৩১ তারিখের মধ্যে KYC আপডেট না করলে ফ্রিজ হয়ে যেতে পারে আপনার ব্যাংক একাউন্ট টি।

আয়করের কমাতে বিনিয়োগ:
মূল্যবৃদ্ধির বাজারে অতিরিক্ত করে র হাত থেকে বাঁচতে বিনিয়োগ করেন অনেকেই। পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS), ELSS মিউচুয়াল ফান্ড ইত্যাদি তে বিনিয়োগের শেষ তারিখ আগামী ৩১ সে মার্চ ২০২২ (RBI Deadline).

প্রধামন্ত্রীর কিষান যোজনার kyc আপডেট:
প্রধানমন্ত্রী কৃষক যোজনার মাধ্যমে মাসে মসে কিস্তি পাঠানো হয় কৃষক বন্ধুদের। এই যোজনার অন্তর্ভুক্ত কৃষকদের e-KYC করা অতি আবশ্যক। আগামী ৩১ শে মার্চের মধ্যেই KYC আপডেট করতে হবে অনলাইন বা অফলাইনের মাধ্যমে। নইলে আগামী মাস থেকে PM কিষাণ কিস্তি আসতে সমস্যায় পড়তে হবে কৃষকদের। RBI Deadline

আরও পড়ুন, সমস্ত ব্যাংক গ্রাহকদের সতর্ক করলো SBI, এই ভাবে টাকা খোয়ালে কেউ দায় নেবে না।

ব্যাংক একাউন্ট এর সঙ্গে পোস্ট অফিস প্রকল্পের লিংক :
ডাক বিভাগ থেকে নোটিশ জারি করা হয়েছে যে নিজের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলি কে পোস্ট অফিসের একাউন্ট ও ব্যাংক একাউন্ট এর সাথে লিংক করতে হবে। কারণ MIS/SCSS/TD অ্যাকাউন্টের সুদ শুধুমাত্র অ্যাকাউন্টধারীর PO সেভিংস অ্যাকাউন্ট বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হবে। আগামী ১ লা এপ্রিল ২০২২ থেকে এই নোটিশ টি কার্যকর হবে। তাই আগামী ৩১ সে মার্চের মধ্যে লিংক না করলে অসুবিধেয় পড়তে হবে গ্রাহকদের। RBI Deadline

ট্রেডিং অ্যাকাউন্টের জন্য কেওয়াইসি:
ডিম্যাট এবং ট্রেডিং অ্যাকাউন্টে র জন্য আপডেট করতে হবে KYC ফর্ম NSDL এবং CDSL-কে ছয়টি KYC ধারায় আপডেট দিতে হবে। এই KYC আপডেটের মধ্যে নাম, ঠিকানা, প্যান, বৈধ মোবাইল নম্বর, ই-মেইল আইডি এবং আয়ের পরিসীমা এগুলি নথিভুক্ত করে বিদ্যমান ডিম্যাট এবং ট্রেডিং অ্যাকাউন্টে সেগুলি আপডেট করতে হবে। ২০২১ সালের এপ্রিলে জারি করা SEBI সার্কুলার অনুযায়ী, এমনটাই জানানো হয়েছে (RBI Deadline)।

পাল্টে গেল ইনকাম ট্যাক্সের নিয়ম, মাথায় হাত গরীব মানুষের।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment