Dearness Allowance – এই মুহূর্তে বকেয়া ডিএ দেওয়া সম্ভব নয়, আগেভাগে জানিয়ে দিল সরকার, সরকারি কর্মীদের মাথায় হাত, Breaking News

Dearness Allowance – এই পরিস্থিতিতে সরকারি কর্মীদের বকেয়া ডিএ দেওয়া যাবেনা। বিশদ জানতে চোখ রাখুন

সরকারি কর্মচারীদের মাথায় হাত, মিলবে না বকেয়া ডিএ (Dearness Allowance)। সরকারি কর্মচারীদের জন্য বড় ধাক্কা। চলতি সেশনে মহার্ঘ ভাতা (DA) ৩% দিতে পারে, সরকারি কর্মচারী এবং পেনশন ভোগীরা মনে করেছিলেন। কিন্তু আখেরে তার উল্টো হতে ছলেছে। তার ইঙ্গিত আগেই মিললো।

Advertisement

পূর্ববর্তী ৩ কিস্তি বকেয়া ডিএ চেয়ে পেনশনভোগীরা দাবি জানিয়েছিলেন কেন্দ্রের কাছে। কিন্তু সম্প্রতি সেই দাবি প্রত্যাখ্যান করেছে কেন্দ্রীয় সরকার। এমতাবস্থায় সরকার সেইসব কেন্দ্রীয় কর্মচারীদের জন্য স্পষ্ট বার্তা পাঠিয়েছে যে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন পর্যন্ত দেড় বছরের বকেয়া Dearness Allowance দেওয়া হবে না। অনুমান করা হচ্ছে মহার্ঘ ভাতা বাবদ ৩৪ হাজার কোটি টাকা বরাদ্দ ছিল সরকারের।

Advertisement

মহামারীর সময় কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বন্ধ করে দেওয়া হয়েছিল পরে DA এবং DR বাড়লেও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে ১৮ মাসের Dearness Allowance দেওয়ার কথা বিবেচনা করছে না সরকার। বরং, অর্থ মন্ত্রনালয় মহামারীর সময় আটকে রাখা বকেয়া DR এর ৩টি কিস্তি দেওয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেছে।

আরো পড়ুন, ১ টাকার এই স্পেশাল পুরাতন কয়েন থাকলেই আপনি পাবেন এক লক্ষ টাকা

পেনশনের নিয়মাবলী পর্যালোচনা করার জন্য সংস্থাগুলির স্থায়ী কমিটির ৩২ তম সভায় ব্যয় বিভাগের (DOI) একজন প্রতিনিধি সংবাদমাধ্যমকে স্পষ্ট করে জানান যে আগের DA এবং DR এর বকেয়া দেওয়া হবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক সেই আধিকারিক বলেন যে পেনশনভোগী এবং কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মনে রাখা উচিত যে Dearness Allowance এবং DR এর উপর স্থগিতাদেশ প্রত্যাহার করার পরে তাদের জন্য তিন দফায় ভাতা বৃদ্ধি হয়েছে।

Advertisement

মাধ্যমিকের খাতা দেখে বেহুশ শিক্ষক, পাস করার জন্য একি লিখেছে দেখুন।

এদিকে আশা ভঙ্গ হলো ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির আশায় থাকা কেন্দ্রীয় কর্মচারীদের। সূত্রের খবর ২০২২ সালে ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির সম্ভাবনা নেই। এর আগে এই ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির দাবিতে সরব হয়েছিল
কেন্দ্রীয় কর্মী ইউনিয়নগুলি। দাবি করা হয়েছিল ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ শতাংশ থেকে বৃদ্ধি করে ৩.৬৮ সাহায্য করার জন্য।

এদিকে জুলাইতে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘভাতা নাও বাড়তে পারে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বছরে দুবার সংশোধিত হয়। যে AICPI (All India Consumer Price Index) সূচকের মাপকাঠিতে মহার্ঘভাতা পরিবর্তিত হয় তার পরিসংখ্যান আসতে শুরু করেছে।

এই আবহে দেখা যাচ্ছে জানুয়ারি ও ফেব্রুয়ারির AICPI সূচক গত বছরের ডিসেম্বর থেকে কমেছে যার জেরে DA বৃদ্ধির সম্ভাবনা কম। যদি শেষ পর্যন্ত জুলাইতেও DA না বাড়ে তাহলে মুখ কালো করে থাকতে হবে ৫০ লাখ কর্মী ও ৬৫ লাখ পেনশনভোগীকে।

আরো পড়ুন, গল্প নয় সত্যি, মাত্র 45 টাকাতে ঘুরে আসুন দীঘা। কিভাবে যাবেন?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment