Advertisement
Latest Govt Jobs in West Bengal
Advertisement

Latest Govt Jobs – সরকারি পরীক্ষায় নিয়ম পরিবর্তন।

সরকারি চাকরির পরীক্ষায় (Latest Govt Jobs) কিছু কিছু নিয়ম-কানুন এর ক্ষেত্রে আনা হলো বদল। আর কিছু কিছু ক্ষেত্রে বিশেষ শিথিলতা। তার ফলে সরকারি চাকরী ও পদোন্নতির পরীক্ষায় তারা পাবেন বিশেষ সুবিধা। তবে সকলে কিন্তু এই সুবিধার মধ্যে আসবেন না। বিশেষ বিশেষ ক্ষেত্রে সুবিধা দেওয়া হবে। দেখে নিন, কোন সরকারি কর্মীরা সুবিধা পাবেন?

Advertisement

বর্তমানে সকল রকম সরকারি কাজেই কম্পিউটারের ব্যবহারিতা বেড়েছে। সেই কথা মাথায় রেখে, পঞ্চাশোর্ধ্ব কর্মীদের চতুর্থ শ্রেণি থেকে করণিক পদে উন্নীত হওয়ার জন্য কম্পিউটার টাইপিং পরীক্ষা দিতে হয়। আর এই পরীক্ষা (Latest Govt Jobs) দেওয়ার ক্ষেত্রেই কিছুটা নিয়ম শিথিল করল রাজ্য সরকার।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে কত ডিএ দেবে, দেখুন লাইভ আপডেট।

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, সেরিব্রাল পালসিতে আক্রান্ত অর্থাৎ যারা জন্মগতভাবেই এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে অসুবিধা বোধ করে তথা পেশিগত নড়ন চরণে সমস্যা, অ্যাসিডে আক্রান্ত, কুষ্ঠ রোগ থেকে সেরে ওঠা কর্মীদেরকে কম্পিউটার টাইপিং পরীক্ষা দিয়ে পদোন্নতির (Latest Govt Jobs) ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে ।

Advertisement

দৃষ্টিহীন কর্মী বা যে কর্মীদের দৃষ্টিশক্তি কম, তাঁরা ব্রেইল পদ্ধতির মাধ্যমে পরীক্ষা দিতে পারবেন। কারণ তারা এই পদ্ধতির সাথে বেশ পরিচিত। সেক্ষেত্রে ইংরেজিতে টাইপিং স্পিড কমিয়ে দেওয়া হয়েছে, যাতে তারা খুব সহজেই বিষয়টি আয়ত্ত (Latest Govt Jobs) করে নিতে পারেন। তাদের এক্ষেত্রে মিনিটে ১২ টি শব্দ টাইপ করতে হবে।

পূর্বে বাম আমলে পঞ্চাশোর্ধ্ব কর্মীদের চতুর্থ শ্রেণি থেকে করণিক পদে উন্নীত হওয়ার জন্য কম্পিউটার টাইপিং পরীক্ষায় বসতে হত না। কিন্তু পরবর্তীতে সেই নিয়মের পরিবর্তন করা হয়েছিল। তাতে কর্মীদের একাংশ বেশ সমস্যায় পড়ছিলেন। আটকে যাচ্ছিল তাঁদের পদোন্নতি। সেই বিষয়টি বিচার করে নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য রাজ্য সরকারি কর্মচারীরা লাভবান হবেন।

EK24 News

এই ধরণের খবর (Latest Govt Jobs) পেতে আমাদের সাথে থাকুন। এতে আমরা নতুন কাজ করার উৎসাহ পাবো। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement

পহেলা আগষ্ট থেকে রেশন তোলার নতুন নিয়ম, না মানলে রেশন পাবেন না

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement