Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডারের আদলে নতুন প্রকল্প শুরু করবে কেন্দ্রীয় সরকার। মহিলারা কত টাকা বেশি পাবে?

পশ্চিমবঙ্গের লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar) এখন সমগ্র দেশে খুবই প্রশংসিত হয়েছে। আর এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আদলে অনেক নতুন নতুন প্রকল্পের সূচনা করেছে বাকি সকল রাজ্য সরকারেরা। সামনে আসছে ২০২৪ সালের লোকসভা ভোট। আর এই লোকসভা ভোটের মুহূর্তে নিজেদের জায়গা তৈরি করতে উঠে পরে লেগেছে রাজনৈতিক দল গুলি। আর ভোট মঞ্চে জয়লাভের লক্ষে ভারতবর্ষের মেয়েদের জন্য Lakshmir Bhandar আদলে নতুন প্রকল্প চালু করতে পারে কেন্দ্র সরকার এমনই এক তথ্য উঠে আসছে এক মাধ্যম থেকে।

Advertisement

New Lakshmir Bhandar Scheme Started By Central Government.

তবে কেন্দ্র সরকার যদি মহিলাদের জন্য Lakshmir Bhandar প্রকল্প চালু করে থাকে তবে সে ক্ষেত্রে কত টাকা করে মহিলারা প্রতি মাসে পাবে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়ে নিন।পশ্চিমবঙ্গের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মত তেলেঙ্গানায় গৃহলক্ষ্মী স্কীম, মধ্যপ্রদেশে লাডলী বেহেন যোজনা প্রকল্পের ব্যবস্থা করে তৎকালীন রাজ্য গুলির সরকার ভোট ময়দানে ব্যাপক সুফল লাভ করেছিল।

Advertisement

এই ঘটনাগুলি দেখে মনে করা হচ্ছে ২০২৪ সালে পশ্চিমবঙ্গে লোকসভা ভোট। আর ভোট মঞ্চে জয় লাভের জন্য কেন্দ্র সরকার মহিলাদের সন্তুষ্ট করতে চাইবে। তাই মহিলাদের জন্য Lakshmir Bhandar প্রকল্প চালু করতে পারে মোদি সরকার। আবার বিশেষজ্ঞ মহল মনে করছে যে দেশের কৃষক, আয়করদাতা ও মহিলাদের নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র সরকার।

যেমন কৃষকদের PM Kisan প্রকল্পের টাকা বৃদ্ধি, মধ্যবিত্ত চাকুরিজীবীদের আয়করে ছাড় ও দেশের মহিলাদের মাসিক ভাতা (Lakshmir Bhandar) প্রদানের মতো সুবিধা দিয়ে মানুষের মন জয় করতে পারে মোদি সরকার। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে, ১লা ফেব্রুয়ারি ৫ বছরের জন্য বাজেট পেশ করবেন কেন্দ্রীয় আয়কর ও অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) আর ভোটের আগে জনসাধারণ ও বিভিন্ন রাজনৈতিক মহলের গুঞ্জন হল এবার কেন্দ্র সরকার বাজেটে বড় ধরনের কিছু ঘোষণা করতে পারে ভারতবাসীর জন্য।

Govt Holiday (পশ্চিমবঙ্গে সরকারি ছুটি)

যাতে মানুষজন খুশি হয় ভোটে জয়লাভ করায় বিজেপি সরকারকে। প্রসঙ্গত উল্লেখ্য লাডলি বেহেনা প্রকল্প চালু করে সকলের মন কেড়েছিল‌ মধ্যপ্রদেশের সরকার। লাডলি বেহেনা প্রকল্পের মাধ্যমে মধ্যপ্রদেশের মহিলারা মাসে ১২০০ টাকা করে পেয়ে থাকেন। প্রথমদিকে এই প্রকল্পের আওতায় মহিলাদের হাজার টাকা করে দেওয়া হতো তবে ২০২৪ সাল থেকে ঐ প্রকল্পের টাকা বাড়িয়ে তিন হাজার টাকা করা হবে বলে জানিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। আর Lakshmir Bhandar প্রকল্পের মতোই এইটিও খুবই জনপ্রিয় প্রকল্প।

Advertisement

এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষায় নতুন নিয়ম ঘোষণা সংসদের। শিক্ষার্থীদের কি কি সুবিধা হবে?

বেশি সংখ্যক মহিলারা যাতে এই প্রকল্পের সুবিধা পান সেই জন্য এই প্রকল্পের আবেদনের জন্য মহিলাদের বয়স ২৩ বছর থেকে কমিয়ে ২১ বছর করা হয়েছে। উক্ত সমস্ত দিক বিবেচনা করে মনে করা হচ্ছে যে আসন্ন লোকসভা ভোটে জয়লাভের জন্য মোদি সরকার বাজেটে বড় ধরনের কোনো চমক পেশ করতে পারে। আসলে ভারতবাসীর জন্য কি কি সুবিধা থাকবে সেটি জানা যাবে ২০২৪ সালের পয়লা ফেব্রুয়ারি ৫ বছরের জন্য কেন্দ্র সরকারের পেশ করা বাজেটে (Lakshmir Bhandar).
Written by Nupur Chattopadhyay.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার

শেয়ার করুন: Sharing is Caring!

2 thoughts on “Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডারের আদলে নতুন প্রকল্প শুরু করবে কেন্দ্রীয় সরকার। মহিলারা কত টাকা বেশি পাবে?”

Leave a Comment