Lakshmir Bhandar Scheme – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে এক পরিবারের কতজন মহিলা টাকা পাবে? বিরাট সুখবর দিলেন মুখ্যমন্ত্রী।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প বা Lakshmir Bhandar নিয়ে ফের একবার রাজ্য সরকারের তরফে গুরুত্বপূর্ণ আপডেট জানানো হল সকল সুবিধাভোগীদের জন্য। সামনেই ২০২৪ এর লোকসভা ভোট। আর এই লোকসভা ভোটের আগে ভোটে জেতার জন্য বিভিন্ন রাজনৈতিক দলগুলি তাদের প্রচার পর্ব শুরু করে দিয়েছে। কয়েকদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আলিপুরদুয়ারের এক সরকারি সভাতে যোগদান করেছিলেন। সভাতে গিয়ে তিনি বিভিন্ন সরকারি প্রকল্পের (Government Schemes) কথা উল্লেখ করেন।

Advertisement

Lakshmir Bhandar Scheme New Update.

এই প্রকল্পগুলির মধ্যে ছিল কন্যাশ্রী প্রকল্প, লক্ষ্মীর ভান্ডার, কৃষক বন্ধু প্রকল্প প্রভৃতি। এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar) একটি পরিবারে কতজন মহিলা পেতে পারে সেই সম্পর্কে মুখ্যমন্ত্রী নিজেই বিস্তারিত তথ্য জ্ঞাপন করেছেন ওই সভাতে। খবরটি আরও বিস্তারিতভাবে জানতে প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন। ২০২১ সালের লোকসভা ভোটে জেতার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের মহিলাদের জন্য লক্ষীর ভান্ডার প্রকল্পের সঞ্চার করেছেন।

Advertisement

পশ্চিমবঙ্গের অধিকাংশ মহিলারা গৃহবধূ তাই তাদের হাত খরচার জন্য মাসে কিছু পরিমাণ টাকা দেওয়ার লক্ষ্যে মুখ্যমন্ত্রীর এই লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের ভাবনা। এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে জেনারেল ক্যাটাগরির মহিলারা মাসে ১০০ টাকা এবং এসসিএসটি ওবিসি ক্যাটাগরির মহিলারা মাসে হাজার টাকা করে অনুদান পেয়ে থাকে। এক পরিবারের কতজন মহিলা Lakshmir Bhandar পেতে পারেন?

এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প একটি পরিবারে কতজন মহিলা পেতে পারে এই প্রশ্নটি সকলের মনে প্রশ্ন জেগেছিল। এই দিন এই বিষয়টি স্পষ্ট করে জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্প এর টাকা পাওয়ার কোনো ঊর্ধ্বসীমা নেই। যদি একটি পরিবারের পাঁচজন বা সাত জন মহিলা থাকে। ওই মহিলারা সকলেই যদি Lakshmir Bhandar প্রকল্পের টাকা পাওয়ার সমস্ত শর্তগুলি পূরণ করে থাকেন তাহলে প্রত্যেকেই এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবে। ‌

Lakshmir Bhandar পেতে গেলে মহিলাদের বয়সের ঊর্ধ্বসীমা কত হতে হবে? এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য মহিলাদের বয়স হতে হবে ২৫ থেকে ৬০ বছরের মধ্যে। মহিলাদের ষাট বছর বয়স হয়ে গেলে লক্ষ্মীর ভান্ডারের টাকা বন্ধ হয়ে চালু হবে তাদের জন্য বার্ধক্য ভাতা। বার্ধক্য ভাতার (Old Age Pension) জন্য মহিলারা মাসে ১০০০ টাকা করে পাবেন। এই বার্ধক্য ভাতার জন্য রাজ্যের লক্ষ্মীর ভান্ডার উপভোগকারী মহিলাদের আর নতুন করে আবেদন করতে হবে না।

Advertisement
DA Protest (পশ্চিমবঙ্গে ডিএ আন্দোলন)

লক্ষ্মীর ভাণ্ডার পেতে সমস্যা হলে কী করবেন? যদি কোন মহিলা Lakshmir Bhandar প্রকল্পের টাকা না পেয়ে থাকেন তবে তারা অভিযোগ জানাতে পারবেন ৯১৩৭০৯১৩৭০ হেল্প লাইন নম্বরে ফোন করে। এই হেল্পলাইন নম্বরে ফোন করার সময় হল সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। যদি কোনো মহিলার লক্ষ্মীর ভান্ডারের টাকা পেতে সমস্যা হয় তাহলে তারা অনায়াসেই এই নম্বরে ফোন করে কমপ্লেন জানাতে পারবেন।

সবচেয়ে কম সুদে লোন দিচ্ছে LIC. কিভাবে আবেদন করবেন জেনে নিন।

ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাহাড় সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। রাজ্যবাসীর জন্য তিনি ওই সভাতে একাধিক প্রকল্পের (Lakshmir Bhandar) বিষয়ে বিস্তারিত তথ্য দেন। এমনকি তিনি চা বাগানের কর্মীদের সাথে কথা বলে তাদের সমস্যা সমাধানে উদ্যোগী হয়েছে। আর এই ঘোষণার পরে রাজ্যের মহিলারা খুবই খুশি হয়েছেন এবং সম্ভবত আগামী দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) এই প্রকল্পে আবেদন করতে পারবে।
Written By Nupur Chattopadhyay.

রোজগার মেলায় আরও 51000 জনকে সরকারী চাকরি দেবে। পশ্চিমবঙ্গের

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment