WB HS Exam New Rules – উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে আজ নতুন কড়া নিয়ম চালু, দেখে নিন তালিকা।

WB HS Exam New Rules – উচ্চমাধ্যমিক পরীক্ষার আবার নতুন নিয়ম, দেখে নিন তালিকা।

সুষ্ঠুভাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন করতে আজ আবার নতুন নিয়ম (WB HS Exam New Rules) চালু করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রত্যেক পরীক্ষার্থীকে বাধ্যতামূলক ভাবে এই নিয়ম গুলো মেনে চলতে হবে। নিজের স্কুলে পরীক্ষা বলে যথেচ্ছ ব্যাবহার করা চলবে না।

Advertisement

অতিমারির কারণে উচ্চমাধ্যমিক পরীক্ষা এবার যে যার স্কুলে অর্থ্যাৎ হোমসেন্টারেই হবে। তাই স্বচ্ছতার বিষয়ে অনেক কঠিন সংসদ। এর আগে একাধিক বার নির্দেশিকা (WB HS Exam New Rules) জারি করেছে। পরীক্ষার মুখে আবারও একগুচ্ছ তালিকা প্রকাশ করলো পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE).

Advertisement

শিক্ষা সংসদের নয়া নির্দেশঃ

যে বিষয়ে যেদিন যে পরীক্ষা হবে সেদিন সে বিষয়ের ঐ শিক্ষক কোনো পরীক্ষার কাজে যুক্ত হতে পারবেনা। শুধু গার্ড না খাতার কোনো কাজেই নয়। এই নিয়ম শুধুমাত্র স্বচ্ছতা আনতে। অর্থাৎ নিজের স্কুলের ঐ বিষয়ের স্যার ওইদিন পরীক্ষার হলে কিম্বা কোনও কাজ করতে পারবেন না। (WB HS Exam New Rules)

শিক্ষক বদলির জন্য রাজ্য সরকার যে প্রকল্প চালু করেছে তার জেরে অনেক গ্রামাঞ্চলের স্কুলগুলিতে শিক্ষক না পাওয়া যেতে পারে, অধিকাংশই চলে যাচ্ছে শহরে। এবিষয়ে আশঙ্কা প্রকাশ করেছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। WB HS Exam New Rules

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে বিভিন্ন জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকদের সঙ্গে বৈঠক করেছে সংসদ। সে ক্ষেত্রে যদি কোনও স্কুলে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক না পাওয়া যায় তাহলে সংশ্লিষ্ট জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকদেরই প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে হবে। WB HS Exam New Rules

Advertisement

এমনটাই সংসদের তরফে বলা হয়েছে। আগামী ২ এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। হোম সেন্টারে পরীক্ষা করা একটা বড়ো চ্যালেঞ্জ শিক্ষা দপ্তর, সংসদ সহ সকলের কাছে। অতিমারী আবহে এই সর্বপ্রথম হোম সেন্টারেই হচ্ছে পরীক্ষা।

এছাড়া উচ্চ মাধ্যমিক পরীক্ষাকে কেন্দ্র করে যাতে কোনও অভিযোগ না উঠে তার জন্যই এই সিদ্ধান্ত সংসদের। অনেক সময় পরিচিত স্কুল বা নিজের স্কুল বলে পক্ষপাতীত্ব করার অভিযোগও উঠতে পারে। তাই হোম সেন্টারে পরীক্ষা হওয়ার জন্য স্পেশাল অবজার্ভার রাখা হবে প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে।

ইতিমধ্যেই এই সিদ্ধান্ত জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদ সূত্রের খবর, এই বিষয় নিয়ে রাজ্য স্কুল শিক্ষা দপ্তরও একটি বিশেষ নির্দেশিকা (WB HS Exam New Rules) জারি করেছে আগেই।

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিকে বেশি নম্বর পেতে টিপস

স্পেশাল অবজার্ভার যেন সরকারি আধিকারিক হয়, তা নিশ্চিত করতে চেয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে প্রতিটি জেলার জেলাশাসককে ই মেল করা হচ্ছে বলেই সংসদ সূত্রে খবর। WB HS Exam New Rules

অন্যদিকে বার বার পরীক্ষার রুটিন পাল্টে যাওয়া। এবং মাঝে মাঝেই নতুন নিয়ম প্রকাশ, পরীক্ষার্থীদের মনে বাড়তি চাপ সৃষ্টি করছে বলে মনে করছেন অবিভাবকদের একাংশ। আবার অভিন্ন কলেজ এন্ট্রান্স পরীক্ষা নেওয়ার ঘোষণা ও বাড়তি টেনশন জোগাচ্ছে। এই ব্যাপারে আপনার মন্তব্য নিচে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
Written By – Soumee Ghosh.

 উচ্চ মাধ্যমিকে নয়া নিয়ম!  প্রশ্নপত্রে হতে চলেছে আমুল পরিবর্তন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment