JK Lakshmi Vidya Scholarship – এই নতুন স্কলারশিপে আবেদন করে পেয়ে যান ৪০ হাজার!! স্কুল কলেজ পড়ুয়াদের জন্য।

এবার থেকে JK Lakshmi Vidya Scholarship এর মাধ্যমে রাজ্যের সকল দু:স্থ ও মেধাবী পড়ু্য়ারা পড়াশোনার ক্ষেত্রে আর্থিক স্বচ্ছলতার জন্য স্কলারশিপ বাবদ ৪০ হাজার টাকা পর্যন্ত অনুদান পাবেন। নতুন এই স্কলারশিপটি প্রদান করে জে কে লক্ষ্মী সিমেন্ট সংস্থা। সাধারণত আর্থিকভাবে অসচ্ছল ছেলে মেয়েদের পড়াশোনায় সাহায্য করার জন্য এই স্কলারশিপটি দেওয়া হয়ে থাকে। ছেলে মেয়ে নির্বিশেষে সকলেই এই স্কলারশিপটি পাওয়ার অধিকারী।

Advertisement

JK Lakshmi Vidya Scholarship Benefits Details.

২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ছাত্রীদের জন্য কন্যাশ্রী প্রকল্প (Kanyashree Scheme) চালু করেছিলেন। অল্পদিনেই যে প্রকল্প ব্যাপক সাড়া ফেলেছিল। কন্যাশ্রী প্রকল্পের পাশাপাশি রাজ্যের পড়ু্য়াদের জন্য বিবেকানন্দ স্কলারশিপ সহ একাধিক স্কলারশিপ চালু করেছে সরকার। এবার জে কে লক্ষ্মী সিমেন্ট সংস্থা রাজ্যের দু:স্থ ও মেধাবী পড়ু্য়াদের জন্য চালু করল JK Lakshmi Vidya Scholarship. উল্লেখ্য, জে কে লক্ষ্মী স্কলারশিপের আবেদন করার জন্য বেশ কিছু শর্ত পূরণ করা আবশ্যিক, সেই শর্ত গুলি হলো।

Advertisement
  • এই স্কলারশিপের আবেদনকারী পড়ুয়াকে অবশ্যই ভারতীয় নাগরিক হবে।
  • যে সমস্ত পড়ুয়ারা পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণীতে পাঠরত রয়েছে এবং পূর্ববর্তী শ্রেণীতে ন্যূনতম ৩৫ শতাংশ নম্বর পেয়ে পাস করেছে তারা এই স্কলারশিপের আবেদন করতে পারবে।
  • আইটিআই ডিপ্লোমা ও ডিগ্রী কোর্সের ছাত্রছাত্রীদের আবেদনের ক্ষেত্রে পূর্বের ক্লাসে ৫০ শতাংশ নম্বর নিয়ে পাস করতে হবে।
  • আবেদনকারীর পরিবারের বাৎসরিক আয় ৫ লক্ষ টাকার মধ্যে হবে।

উক্ত শর্ত গুলি পূরণ করলে, তবেই এই JK Lakshmi Vidya Scholarship স্কলারশিপটির জন্য আবেদন করা যাবে। তবে, সকল ক্লাসের পড়ু্য়াদের ক্ষেত্রে এই স্কলারশিপটির অনুদানের মাত্রা সমান নয়। শুধুমাত্র এই স্কলারশিপই নয় সকল স্কলারশিপেই প্রত্যেকের বয়স, যোগ্যতা ও তারা কোন স্কুলে বা কলেজে বা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে সেই সম্পর্কে আর্থিক সাহায্য করা হয়, JK Lakshmi Vidya Scholarship এ অনুদানের মাত্রা নিম্নরূপ।

  1. পঞ্চম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ক্লাসে পাঠরত পড়ুয়াদের বাৎসরিক ৫০০০ টাকা অনুদান দেওয়া হবে।
  2. নবম ও দশম শ্রেণির পড়ুয়াদের বার্ষিক ১০ হাজার টাকা অনুদান দেওয়া হবে।
  3. আইটিআই পড়ুয়াদের বাৎসরিক ১০ হাজার টাকা অনুদান দেওয়া হবে।
  4. ডিপ্লোমা কোর্সের পড়ুয়াদের বার্ষিক ১৫ হাজার টাকা অনুদান দেওয়া হবে।
  5. স্নাতক কোর্সে পাঠরত পড়ুয়াদের বার্ষিক ৩০০০০ টাকা দেওয়া হয়।
  6. আর স্নাতকোত্তরে পাঠরত পড়ুয়াদের বার্ষিক ৪০০০০ টাকা স্কলারশিপ JK Lakshmi Vidya Scholarship দেওয়া হবে।
SBI Fixed Deposit (ষ্টেট ব্যাংকে ফিক্সড ডিপোজিট)

অনলাইনে এই JK Lakshmi Vidya Scholarship স্কলারশিপটির আবেদন করা যাবে। আবেদন প্রক্রিয়া নিম্নরূপ।
1) আবেদন করার জন্য প্রথমে www.vidyasaarathi.co.in এই ওয়েবসাইটে যেতে হবে।
2) সেখানে গিয়ে আইডি পাসওয়ার্ড সহকারে লগইন করার পর আবেদনপত্র পূরণ করতে হবে।
3) উপযুক্ত তথ্য সহকারে আবেদন করা হয়ে গেলে আবেদনপত্রের সঙ্গে আবেদনকারীকে নিজের প্রয়োজনীয় ডকুমেন্টস যেমন ছবি, ইনকাম সার্টিফিকেট, সিগনেচার, নিয়ম অনুযায়ী সাজিয়ে স্ক্যান করে আপলোড করতে হবে।

Gold Rate Today – সোনার দাম কমে গেল ধনতেরাসের আগে, কম দামে আজই কিনে নিন।

তবে, JK Lakshmi Vidya Scholarship আবেদন করার জন্য বেশ কয়েকটি ডকুমেন্টস গুরুত্বপূর্ণ। যে সমস্ত ডকুমেন্টস গুলি লাগবে, সে গুলি হল – আধার কার্ড, বর্তমানে পাঠরত শ্রেণীর ভর্তির রশিদ, পূর্ববর্তী শ্রেণীর বার্ষিক পরীক্ষা মার্কশীট, বাসিন্দা সার্টিফিকেট, বার্ষিক আয়ের শংসাপত্র, ব্যাংকের পাস বই, পাসপোর্ট সাইজ ফটো। রাজ্যের সকল দু:স্থ ও মেধাবী পড়ু্য়াদের পড়াশোনার ক্ষেত্রে আর্থিক স্বচ্ছলতার জন্য অতি দ্রুত এই JK Lakshmi Vidya Scholarship আবেদন সম্পন্ন করে নেওয়াই উচিত বলে মনে করছেন জে কে লক্ষ্মী সিমেন্ট সংস্থার আধিকারিকরা। Written by Sampriti Bose.

Advertisement

WB Health Recruitment 2023 – রাজ্যের স্বাস্থ্য বিভাগে প্রচুর কর্মী নিয়োগ। চাকরি হবে নিজের

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment