Mobile Network – ভারতে বন্ধ হয়ে যাচ্ছে 2G 3G মোবাইল নেটওয়ার্ক? পুরোনো ফোন বাতিল? বয়স্কদের কি হবে?

মোবাইল ফোন (Mobile Network) ব্যবহারকারীদের জন্য বিরাট দুঃসংবাদ। ভারতে বন্ধ হয়ে যেতে চলেছে 2G 3G নেটওয়ার্ক (2G 3G Mobile Network)!! যার ফলে অচল হয়ে পড়বে পুরনো সমস্ত মোবাইল ফোন (Mobile Phone) গুলিও। শোনা যাচ্ছে যে বর্তমানে JIO, Vodafone Idea এর মত নামিদামি টেলিকম কোম্পানি গুলি নাকি সিদ্ধান্ত নিচ্ছে দেশে ডিজিটাইজেশন বাড়ানোর। যে কারণে দুর্বল প্রকৃতির ইন্টারনেট পরিষেবা সরিয়ে উচ্চগতির ইন্টারনেট পরিষেবা (Highspeed Internet) সরবরাহের চেষ্টা করছেন তারা।

Advertisement

2G 3G Mobile Network Will Shut Down In India.

আর এই উদ্দেশ্যেই টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (Trai) কাছে সংস্থা গুলির পক্ষ থেকে একটি আবেদন জমা করা হয়েছে। যেখানে চিরতরে 2G 3G Mobile Network পরিষেবা দেশ থেকে সরিয়ে ফেলে কেবল 4G 5G সার্ভিস চালু রাখার কথা বলা হয়েছে। উল্লেখ্য ২০১৬ সালে প্রথম চালু হবার সময় থেকেই জিও কম্পানিটি ফোরজি সার্ভিস দিয়ে শুরু করেছে। বর্তমানে এটি 5G Mobile Network পরিষেবাও দেয়। তাই এই কোম্পানির 2G 3G গ্রাহকদের বাড়তি চাপ ভোগ করতে হয় না।

Advertisement

কিন্তু ভোডাফোনের বেশিরভাগ গ্রাহক এখনো পর্যন্ত 2G ও 3G নেটওয়ার্কে রয়েছেন বলে জানা গেছে। এক্ষেত্রে সেই সমস্ত বাড়তি নেটওয়ার্ক খরচ কমাতে উদ্যোগী হয়েছে সংস্থা। টেলিকম কোম্পানি গুলি যদি 2G 3G Mobile Network পরিষেবা বন্ধ করে দেয় তবে তাদেরও একটি লাভ রয়েছে। মূলত নেটওয়ার্কের উপর নির্ভর করে কোম্পানি গুলি রেভিনিউ লাভ করে।

তাই যত বেশি সংখ্যক গ্রাহক 4G 5G Mobile Network এর মত উন্নত নেটওয়ার্ক এ আসবেন তত বেশি কোম্পানি গুলির রেভিনিউ বৃদ্ধি পাবে। এর সঙ্গে অবশ্যই নেটওয়ার্কের বাড়তি বোঝা কমবে এবং দেশের ডিজিটালাইজেশন প্রক্রিয়াও অগ্রসর হবে। অন্যদিকে যদি দেখা যায়, এখনো পর্যন্ত অনেক মানুষের হাতেই স্মার্টফোন নেই। লক্ষ লক্ষ মানুষ ফিচার ফোন ব্যবহার করেন। বিশেষত দেশের দুর্গম ও প্রত্যন্ত এলাকা গুলোতে নেটওয়ার্ক সার্ভিস এখনো উন্নত হয়নি তেমন। এছাড়া প্রবীন ও বয়স্ক লোকেরা যারা এখনও টাচ মোবাইল ব্যবহার করতে পারেন না তাদের কি হবে? প্রশ্ন উঠছে।

এমতাবস্থায় যদি পুরনো পরিষেবা সরিয়ে নতুন প্রযুক্তি আনা হয় তবে চরম সমস্যায় পড়তে হবে সেই সকল মানুষকে। এদিকে জিও জানাচ্ছে, হাই স্পিড উন্নত পরিষেবা চালু হবার ফলে ইতিবাচক প্রভাবই বেশি পড়বে দেশবাসীর উপর। এখনকার মত ইন্টারনেট প্রবলেম ভোগ করতে হবে না গ্রাহকদের। পাশাপাশি এটি দেশকেও আরো উন্নত হতে সাহায্য করবে। সেই সঙ্গে অর্থনৈতিক অগ্রগতি হবে দেশের (Mobile Network).

Advertisement
Starlink (স্টারলিংক ইন্টারনেট)

কবে বন্ধ হতে পারে 2G, 3G?

এই সমস্ত কথা ভেবেই ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে TRAI 5G নেটওয়ার্কের সুবিধাগু লি তুলে ধরে 5G ইকোসিস্টেমের মাধ্যমে ডিজিটাল রূপান্তর বিষয়ক একটি রিপোর্ট প্রকাশ করে। জিও প্রথম এতে সমর্থন জানায়। এরপর ভোডাফোন ও যুক্ত হয় সেই তালিকায়। সুবিধার কথা চিন্তা করে দেশ থেকে বরাবরের মতো 2G 3G সরিয়ে 4G এবং 5G Mobile Network চালু করার পক্ষে থাকেন তারা।

নতুন বছরে 6GB ডেটা ফ্রি দিচ্ছে JIO. এইমাত্র আম্বানির বড় ঘোষণা।

কিন্তু দেশের অন্যতম নামকরা নেটওয়ার্ক সংস্থা Bharti Airtel এই ব্যাপারে নিরব। তাদের তরফে 2G 3G পরিষেবা বন্ধ নিয়ে কিছু জানানো হয়নি এখনো। দেখা যাক TRAI ওই দুই সংস্থার রায়কে গুরুত্ব দিয়েই পদক্ষেপ নেয় নাকি। আর এই সিধান্ত নেওয়া হলে আমাদের দেশের কোটি কোটি মানুষের পকেটে আরও বেশি টান পড়তে চলেছে সেই সম্পর্কে কারোর কোন সন্দেহ নেই বললেই চলে।
Written by Nabadip Saha.

এয়ারটেল গ্রাহকদের মাথায় হাত। সমস্ত রিচার্জ প্ল্যানের দাম বেড়ে গেল।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment