Jio Satellite Broadband – স্টারলিংক কে হটিয়ে দিয়ে, বাজিমাত জিওর, এবার জলের দামে আনলিমিটেট প্ল্যান আসছে।

Jio Satellite Broadband – ভারতে স্যাটেলাইটের মাধ্যমে ব্রডব্যান্ড পরিষেবা দেবে জিও।

মাস খানেক আগে স্টারলিংক ভারতে স্যাটেলাইট (Jio Satellite Broadband) পরিষেবার মাধ্যমে টেলিকম পরিষেবা চালু করতে চেয়েছিল, কিন্তু লাইসেন্স পায়নি এলন মাস্কস ( Elon Musk’s)। যদিও তার পেছনে জিও এর হাত ছিল বলে স্যোসাল মিডিয়াতে গুঞ্জন শোনা যায়। তবে এবার সেই পথে হাঁটতে চলেছে জিও। এবার আম্বানির সংস্থা ভারতে চালু করবে স্যাটেলাইট পরিষেবা। শুধুমাত্র স্যাটেলাইটের লাইসেন্সের অপেক্ষায় রয়েছে রিলায়েন্স কোম্পানি। এতে কি আদৌ খরচ কমবে? বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি পড়ুন।

Advertisement

সম্প্রতি নেট দুনিয়ায় একটি বড় খবর ছড়িয়ে পড়েছে। আসলে ভারতের গ্লোবাল স্যাটেলাইট (Jio Satellite Broadband) বেসড কনটেন্ট কানেক্টিভিটি সলিউশন প্রোভাইডার এসইএস (SES), ভারতের বৃহৎ ডিজিটাল সার্ভিস প্রদানকারী সংস্থা জিও এর সাথে একত্রিত হয়ে একটি জয়েন্ট ভেঞ্চার শুরু করতে চলেছে।

Advertisement

এবারে পুরো ভারত জুড়ে স্যাটেলাইট বেসড ব্রডব্যান্ড পরিষেবা স্থাপন করতে চলেছে জিও এবং এসইএস (SES)। জিওর ৫১ শতাংশ এবং এসইএসের ৪৯ শতাংশ শেয়ার নিয়ে গঠিত হবে এই স্যাটেলাইট বেসড ব্রডব্যান্ড সার্ভিস পরিষেবা। মাল্টি অরবিট স্পেস নেটওয়ার্ক এবং মিডিয়াম আর্থ অরবিট স্যাটেলাইটের সাহায্যে তৈরি হবে এই জয়েন্ট ভেঞ্চার।

এইবারে ব্রডব্যান্ড পরিষেবা স্যাটেলাইটের (Jio Satellite Broadband) মাধ্যমে পৌঁছে যাবে ভারতের সমস্ত অঞ্চলে। দেশের সমস্ত অঞ্চলের প্রতিটি ঘরে ঘরে এই উন্নত আধুনিক টেকনোলজির ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে যাবে মাল্টি গিগাবিট লিঙ্কসের মাধ্যমে।

তবে এই জিও পরিষেবার অন্যতম ভূমিকা রয়েছে দেশে ডিজিটাল বিপ্লব গঠন করার পেছনে। বর্তমানে এই জিও পরিষেবা অন্যতম প্রধান লক্ষ্য হল দেশে ফাইভ-জি নেটওয়ার্ক এবং ব্রডব্যান্ড পরিষেবা স্থাপন করা। এই পরিকল্পনা পূরণ করতেই স্যাটেলাইট (Jio Satellite Broadband) বেসড কনটেন্ট কানেক্টিভিটি সলিউশন প্রোভাইডার এসইএস এর সাথে একত্রিত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে জিও পরিষেবা।

Advertisement

অতিমারি পরিস্থিতিতে জনসাধারণ বেশিরভাগ ডিজিটাল মিডিয়ার ওপর নির্ভরশীল হয়ে উঠেছে আর এই ডিজিটাল মাধ্যমে সব থেকে প্রয়োজনীয় মাধ্যম হলো ইন্টারনেট। তাই জনসাধারণের ইন্টারনেট ব্যবহার করার পরিমাণ অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। তাই জিও পরিষেবা জনস্বার্থে গ্লোবাল স্যাটেলাইট (Jio Satellite Broadband) বেসড কনটেন্ট কানেক্টিভিটি সলিউশন প্রোভাইডার এসইএস এর সাথে মিলিত দেশের সমস্ত অঞ্চলে হয়ে ব্রডব্যান্ড স্থাপন করার প্রচেষ্টায় রয়েছে। জিও পরিষেবার এই পরিকল্পনা দেশের ইন্টারনেট ব্যবহারকারী মানুষের জন্য বেশ উপকারী। এই প্রকল্প স্থাপিত হলে ভারতের বিভিন্ন সেক্টর গুলো লাভবান হতে চলেছে। শোনা যাচ্ছে মাত্র ১০০ টাকার কমে মিলবে আনলিমিটেড কল ও ইন্টারনেট। সুপার স্পীড ইন্টারনেট মিলবে ২৯৯ টাকায়।

জিও পরিষেবা ডিরেক্টর আকাশ আম্বানির ( Akash Ambani) মত অনুযায়ী ডিজিটাল ইন্ডিয়াকে আরো বেশি টেকনোলজিক্যাল দিক দিয়ে উন্নত করতে এই জয়েন্ট ভেঞ্চার এর উদ্যোগ নেয় জিও পরিষেবা। এই উদ্যোগের প্রধান লক্ষ্য দেশের সমস্ত জায়গায় ব্রডব্যান্ড (Jio Satellite Broadband) পরিষেবা গড়ে তোলা এবং ফাইভ-জি নেটওয়ার্ক সহজলভ্য করে তোলা।

Jio New Offer 2022 – 102 টাকার বিশাল ছাড়! সাথে রয়েছে সব কিছু আনলিমিটেড বিনামূল্যে

এছাড়াও এসইএসের সিও (CEO) স্টিভ কলার (Steve Collar) এর বক্তব্য থেকে জানা যায়, ডিজিটাল ইন্ডিয়াকে আরো বেশি উন্নত করতে অর্থাৎ হাই কোয়ালিটির কানেক্টিভিটি প্রদান করতে জিও পরিষেবার সাথে একত্রিত হয়ে এই স্যাটেলাইট (Jio Satellite Broadband) ব্রডব্যান্ড গঠন করার পরিকাঠামো গঠিত হয়েছে। তাদের বিশ্বাস এই অভিনব উদ্যোগের ফলে দেশের ইন্টারনেট ব্যবস্থা এবং টেকনোলজি আরো বেশি উন্নত হয়ে উঠবে। আপনার কি মনে হয় এই পরিষেবা চালু হলে দেশে মোবাইলের খরচ কমবে? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।

আরও পড়ুন, অল্প হলেও, চাপে পড়ে বেড়ে গেলো ব্যাঙ্কের সুদের হার।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment