Jio Airtel Vi BSNL – জিও ভোডাফোনের খেলা শেষ, বিএসএনএল এর খেল শুরু, এক রিচার্জেই খেলা হবে।

Jio Airtel Vi BSNL – সস্তার প্লানে বাজিমাত করলো কে?

রিচার্জ প্লানের দাম বাড়াতেই গ্রাহক হারালো জিও ভিআই (Jio Airtel Vi BSNL) আর তাতেই লাভবান এয়ারটেল ও বিএসএনএল। দেখুন সবচেয়ে সস্তায় পরিষেবা দেওয়ার দৌড়ে কে বেশি এগিয়ে।

Advertisement

সকল টেলিকম কোম্পানি চড়চড় করে তাদের রিচার্জের দাম বাড়াতেই কয়েক মাসের মধ্যে (Jio Airtel Vi BSNL) দেশের মোবাইল ইন্টারনেট গ্রাহক সংখ্যা কমল ১.২৮ কোটি। এতে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জিও ছাড়াও ভোডাফোন আইডিয়া। অবশ্য এতে লাভবান হয়েছে এয়ারটেল ও বিএসএনএল। এরই মধ্যে গ্রাহক সংখ্যা বাড়িয়েছে ভারতী এয়ারটেল (Bharti Airtel) ও বিএসএনএল (BSNL)।

Advertisement

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (TRAI) রিপোর্ট বলছে, মাত্র এক মাসের মধ্যে দেশে 1.28 কোটি মোবাইল ইন্টারনেট গ্রাহক কমেছে। এখানে দেশের বৃহত্তম টেলিকম সংস্থা ভারতী এয়ারটেল তাদের গ্রাহক বাড়ালেও ভোডাফোন আইডিয়া ও রিলায়েন্স জিওর মতো বড় কোম্পানি তাদের ইউজার হারিয়েছে (Jio Airtel Vi BSNL)।

TRAI রিপোর্ট অনুসারে, রিলায়েন্স জিও-র ওয়্যারলেস ব্যবহারকারী হারিয়েছে প্রায় 1.29 কোটি। জিওর মোবাইল গ্রাহক সংখ্যা নেমে এসেছে 41.57 কোটিতে (Jio Airtel Vi BSNL)। ভোডাফোন আইডিয়াও 16.14 লক্ষ মোবাইল গ্রাহক হারিয়েছে। বিগত মাসের তুলনায় এই মাসে কোম্পানির গ্রাহক সংখ্যা এসে দাড়ায় 26.55 কোটি।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI-এর টেলিকম সাবস্ক্রিপশন রিপোর্ট বলছে, 2021 থেকে ভারতী এয়ারটেল ও BSNL প্রচুর নতুন গ্রাহক বাড়ালেও প্রায় 1.29 কোটি ওয়্যারলেস ইউজার হারিয়েছে রিলায়েন্স জিও (Jio Airtel Vi BSNL)। যদিও এখনও মেবাইল গ্রাহকদের সংখ্যায় সবার ওপরে রয়েছে জিওর মার্কেট শেয়ার। সর্বোচ্চ 36 শতাংশ মার্কেট শেয়ার রয়েছে এই কোম্পানির। তারপরে রয়েছে এয়ারটেল 30.81 শতাংশ যা 450,000 এর বেশি গ্রাহক অর্জন করতে সমর্থ হয়েছে।

Advertisement

প্রায় 1.6 মিলিয়ন ব্যবহারকারী হারানোর পরে Vi-এর মার্কেট শেয়ার এখন 23 শতাংশে এসে দাঁড়িয়েছে (Jio and VI New Plan)। তথ্য বলছে, ডিসেম্বরেও ভারতী এয়ারটেলের সক্রিয় ওয়্যারলেস গ্রাহকদের (ভিএলআর গ্রাহকদের) সংখ্যা সবথেকে বেশি ছিল। সেখানে BSNL ও MTNL-এর মতো রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি যথাক্রমে সর্বনিম্ন গ্রাহক শতাংশ নথিভুক্ত করতে পেরেছে৷

আরও পড়ুন, বিএসএনএল এর সবচেয়ে সস্তার প্ল্যান কত?

রিপোর্ট অনুসারে, রিলায়েন্স জিও তার মোট সাবস্ক্রিপশন থেকে নিষ্ক্রিয় গ্রাহকদের সরানোর কাজ শুরু করতে পারে। অনেকেই মনে করছে, নভেম্বরে প্রিপেইডে ট্যারিফ বৃদ্ধির ফলেই এই ফল ভুগতে হয়েছে রিলায়েন্স জিওকে ((Jio Airtel Vi BSNL))। যার কারনে জিও থেকে বিএসএনএল-এ যেতে বাধ্য হয়েছেন বহু গ্রাহককে। ফলস্বরূপ গ্রাহক হারিয়ে জিও এবং ভিআই।

আশা করি আমাদের এই প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকবে আর এই সম্পর্কিত আরও নতুন নতুন খবর জানতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে

তিন মাসের রিচার্জের ক্ষেত্রে দাম কমে গেলো, দেখুন কত রিচার্জ করতে হবে

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment