Jio Airtel গ্রাহকদের মাথায় হাত। Unlimited 5G Data ও ফ্রি ইন্টারনেট ও কলিং এর সুবিধা উঠে যাচ্ছে। খরচ বাড়ছে মোবাইল রিচার্জের।

ভারতবর্ষে Unlimited 5G Data দিচ্ছে দেশের প্রথমসারির দুই সবচেয়ে বড় টেলিকম সংস্থা Jio ও Airtel. আর এই পরিষেবা তাদের কোটি কোটি গ্রাহকদের জন্য একদম বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু এখন খুব শীঘ্রই এই দিন শেষ হতে চলেছে বলে মনে করছেন অনেকে। ভারতের টেলিকম সংস্থা গুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় দুই নেটওয়ার্ক হলো রিলায়েন্স জিও এবং এয়ারটেল।

Advertisement

Bharti Airtel Jio Free Unlimited 5G Data will stop.

বর্তমানে এই দুটি কোম্পানিই দেশে একমাত্র 5G পরিষেবা প্রদান করে গ্রাহকদের। ফোরজি প্ল্যান গুলির পাশাপাশি বিভিন্ন দামের ফাইভ-জি প্ল্যান (5G Plan) রয়েছে এই দুই সংস্থার কাছে। যদিও ফোরজির তুলনায় ফাইভ জি প্ল্যান গুলোর দাম একটু বেশি। তবুও গ্রাহকদের পর্তার মধ্যে তা পুষিয়ে যেত এতদিন। তবে সাম্প্রতিককালে এই দুই কোম্পানির তরফেই একটি বিবৃতি মারফত জানানো হয়েছে যে খুব শীঘ্রই বন্ধ করে দেওয়া হবে কিছু জনপ্রিয় রিচার্জ প্ল্যানের সুবিধা (Unlimited 5G Data).

Advertisement

রিচার্জ প্ল্যানের দাম বাড়ছে

পাশাপাশি দাম বাড়িয়ে দেওয়া হবে সমস্ত চলতি প্ল্যান গুলির (Unlimited 5G Data). এই খবরে তো এখন মাথায় হাত পড়েছে দুই কোম্পানির গ্রাহকদের। একেই রিচার্জের দাম 500 টাকার কমে নেই। এর উপর আরো বেড়ে কত হলো রিচার্জ, জেনে নিন। সূত্র মারফত জানা গেছে, বর্তমানে এই দুই কোম্পানির অধীনে মোট ১২৫ মিলিয়নেরও বেশি 5G গ্রাহক রয়েছে।

আর জিও এবং এয়ারটেলের সাম্প্রতিক বিবৃতি অনুযায়ী যে রিচার্জ প্ল্যান গুলি বন্ধ এবং রিচার্জ প্ল্যানে দাম বৃদ্ধির (Recharge Plan Price Hike) কথা বলা হয়েছে তা কেবল 5G ব্যবহারকারীদের জন্যই (Unlimited 5G Data). বর্তমানে এই দুই কোম্পানি যেকোনো 5G রিচার্জ প্ল্যানের সঙ্গে আনলিমিটেড ডাটা (Unlimited 5G Data) প্রদান করে। বিশেষজ্ঞদের মতে এই আনলিমিটেড অফার গুলি বন্ধ করতে পারে কোম্পানি।

তবে শুধু তাই নয় নতুন বছরে ট্যাক্স সহ অন্যান্য জিনিস নিয়ে আরো বাড়তে চলেছে রিচার্জের দাম (Unlimited 5G Data). গত ২০২২ এর সেপ্টেম্বর মাসে ভারতে ফাইভ জি পরিষেবা চালু করে জিও এবং এয়ারটেল। তবে শুরু থেকেই এই ফাইভ-জি নেটওয়ার্কের জনপ্রিয়তা প্রচুর। এখন ১২৫ মিলিয়ন, দুই কোম্পানির তরফে আন্দাজ করা হয়েছে এই বছরের মধ্যে ২০০ মিলিয়ন ছাড়িয়ে যেতে পারে ফাইভ-জি ব্যবহারকারীর সংখ্যা।

Advertisement
Jio Offers (জিও অফার)

তাই এই বিপুল চাহিদার সুযোগ নিয়েই সুবিধাজনক রিচার্জ অফার বন্ধ এবং চলতি (5G Recharge Plan) এর দাম ৫ থেকে ১০% বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দুই কোম্পানি (Unlimited 5G Data). ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে এই কাজ করা হবে বলে জানিয়েছে সংস্থা গুলি। কত টাকা হতে চলেছে রিচার্জ প্ল্যান গুলি? সম্প্রতি জিওর তরফে ঘোষণা করা হয়েছে, এর নতুন ফাইভ-জি ইন্টারন্যাশনাল রোমিং প্যাক (5G International Roaming Pack) এবার শুরু হবে ন্যূনতম ৮৯৮ টাকা থেকে।

ভারতের সবচেয়ে সস্তার রিচার্জ প্ল্যান আনলো Jio. 1 মাসের টাকায় 3 মাসের রিচার্জ।

এয়ারটেলের পক্ষ থেকে এখনো নতুন রিচার্জ প্ল্যান সম্পর্কে কিছু বলা হয়নি। বিশেষজ্ঞদের মতে, 4G Plan এর তুলনায় ২০ শতাংশ বৃদ্ধি পাবে 5G প্ল্যানের দাম এ বছর সেপ্টেম্বর মাসে। তবে এর জন্য গ্রাহকদেরও বিশেষ লাভ হতে চলেছে। তারা অতিরিক্ত ৩০ থেকে ৪০ শতাংশ ডাটা পাবেন সেই রিচার্জ প্ল্যান গুলিতে (Unlimited 5G Data). কিন্তু এই দুই কোম্পানির তরফ থেকে এই সম্পর্কে এখনো পর্যন্ত আধিকারিক কোন সিদ্ধান্ত ঘোষণা করা হয়নি।Written by Nabadip Saha.

এয়ারটেল গ্রাহকদের মাথায় হাত। সমস্ত রিচার্জ প্ল্যানের দাম বেড়ে গেল।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment