বিদ্যাসাগর স্কলারশিপ 2022 – বিদ্যাসাগরের জন্মদিনে সকল পড়ুয়া পাবে নগদ 6000 টাকা, কিভাবে আবেদন করবেন?

রাজ্যের শিক্ষার্থীদের জন্য সুখবর! স্কুল ও কলেজ পড়ুয়াদের জন্য ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্কলারশিপ (Ishwar Chandra Vidyasagar Scholarship 2022) আরও একটি নতুন স্কলারশিপ। আবেদন করুন আর পেয়ে যান 6000 টাকা! যারা ইতিমধ্যে একটি স্কলারশিপে আবেদন করেছে তারাও আবেদন করতে পারবে। কিভাবে আবেদন করবেন, কারা যোগ্য, বিস্তারিত জেনে নিন।

Advertisement

রাজ্যের মেধাবী অথচ আর্থিক ভাবে দুর্বল ছাত্রছাত্রীদের জন্য একটি বেসরকারি সংস্থা নিয়ে এসেছে সম্পূর্ণ নতুন একটি স্কলারশিপ। এই স্কলারশিপটিতে আবেদন করলে পড়ুয়ারা পাবেন 6000 টাকা। ২৬ সেপ্টেম্বর বিদ্যাসাগরের জন্মতিথির কথা স্মরনে রেখেই এবার বেশি পড়ুয়াকে এই স্কলারশিপ দেওয়া হবে।

Advertisement

এই নতুন স্কলারশিপটির নাম হলো ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্কলারশিপ। সংস্থার তরফে জানানো হয়েছে এই স্কলারশিপের মাধ্যমে যেকোনো পড়ুয়াকে দেওয়া হবে বিশেষ আর্থিক সহায়তা। বিশেষত যে সব মেধাবী পড়ুয়ারা পড়াশোনা চালিয়ে যেতে ইচ্ছুক এবং তার সাথে সাথে সরকারি চাকরির জন্যও প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য বেশ বড়ো সুযোগ নিয়ে আসতে চলেছে এই স্কলারশিপটি।

বিদ্যাসাগর স্কলারশিপ এর বৃত্তির পরিমাণ:

স্কুলের বিভিন্ন ক্লাসে পাঠরত পড়ুয়াদের এই স্কলারশিপটির মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করা হবে বলে জানানো হয়েছে।
তবে, বিভিন্ন ক্লাস অনুযায়ী এই স্কলারশিপ এর পরিমাণও বিভিন্ন। মূলত ক্লাস এইট থেকে ক্লাস টুয়েলভ অবধি পড়ুয়াদের জন্যই এই স্কলারশিপটি প্রদান করা হবে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অষ্টম শ্রেণীর জন্য ধার্য্য করা হয়েছে বার্ষিক 1,200 টাকা। নবম শ্রেণীর পড়ুয়াদের বার্ষিক 2,400 টাকা দেওয়া হবে। দশম শ্রেণীর জন্য বার্ষিক 3,600 টাকা, একাদশ শ্রেণীর জন্য বার্ষিক 4,800 টাকা এবং দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা বার্ষিক 6,000 টাকা করে পাবে বলে জানানো হয়েছে।

ফেসবুক স্কলারশিপ, আবেদন করলেই ৩৫০০০ টাকা দিচ্ছে ফেসবুক, কিভাবে আবেদন

Advertisement

বিদ্যাসাগর স্কলারশিপ পাওয়ার যোগ্যতা:
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্কলারশিপটি পেতে গেলে পড়ুয়াদের নীচের শর্তগুলি পূরণ করতে হবে:
1) কেবলমাত্র রাজ্যের একজন স্থায়ী বাসিন্দাদের জন্যই এই স্কলারশিপটি প্রয়োজ্য।
তাই সর্বপ্রথম শর্ত পড়ুয়াদের পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। পশ্চিমবঙ্গের যেকোনো জেলার বাসিন্দারা বিদ্যাসাগর স্কলারশিপে আবেদন করতে পারবেন।
2) রাজ্যের যেকোনো স্বীকৃত বিদ্যালয়ে অধ্যায়রত অবস্থায় থাকতে হবে।
3) আবেদনকারী পড়ুয়ার পারিবারিক মোট বার্ষিক আয় অবশ্যই আড়াই লাখ টাকার কম হতে হবে।

প্রয়োজনীয় নথি:
এই স্কলারশিপে আবেদন করতে হলে লাগবে-
প্রার্থীর পাসপোর্ট সাইজের রঙিন ফটো,
পূর্ববর্তী ক্লাসের মার্কশিট বা সার্টিফিকেট,
আধার কার্ড
পারিবারিক ইনকাম সার্টিফিকেট,
এবং
প্রার্থীর ব্যাংক অ্যাকাউন্টের পাসবুকের প্রথম পাতার জেরক্স

আবেদন প্রক্রিয়া:
এখানে প্রার্থীদের অফলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। সবার প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট ‘ PASCHIM MEDINIPUR FUTURE CARE SOCIATY’ তে গিয়ে, সেখান থেকে আবেদনপত্রের ফর্মটি ডাউনলোড করতে হবে। তারপর, নিজের সমস্ত তথ্যাদি দিয়ে ফর্মটি পূরণ করতে হবে।

কোলগেট স্কলারশিপে আবেদন করলেই স্কুল ও কলেজ পড়ুয়ারা পাবে নগদ 30000

তারপর, সমস্ত ডকুমেন্টগুলি ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে ফর্মটির সাথে জুড়ে দিতে হবে। সবশেষে ফর্মটিকে পাঠাতে হবে নীচে দেওয়া নির্দিষ্ট ঠিকানায়।
PASCHIM MEDINIPUR FUTURE CARE SOCIATY
Aligunj, Kellapukur
P.O:- Midnapore
PIN- 721101
Paschim Medinipur, West Bengal
Written by Antara Banerjee.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment