বদলে গেল ISC ICSE Exam 2023 Date, পরীক্ষার নিয়ম ও নতুন রুটিন এখুনি Download করুন।

ISC ICSE Exam 2023 Date বা আইসিএসই, আইএসসি বোর্ডের পরীক্ষা কবে, নতুন নিয়ম কি, জেনে নিন।
গত প্রায় দুই বছর অতিমারীর কারণে আই সি এস ই এবং আইএসসি বোর্ডের ফাইনাল পরীক্ষা বিঘ্নিত হয়েছে। বর্তমানে যেহেতু সংক্রমণ যথেষ্টই কমেছে, তাই নির্ধারিত সময়ে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

Advertisement

ISC ICSE Exam 2023 Date

লকডাউনের আগে যে নিয়মে এতদিন (ISC ICSE Exam 2023 Date) পরীক্ষা নেওয়া হতো, এবারও সেই নিয়মেই মূল্যায়ন হবে বলে জানা গিয়েছে। সংক্রমণ কমে গেলো এবছরও অতিমারী বিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। তবে পূর্ণ সিলেবাস এবং পূর্ববর্তী পদ্ধতিতেই মূল্যায়ন করা হবে।

Advertisement

২০২৩ সালের ICSE এবং ISC পরীক্ষার সময়সূচি (ISC ICSE Exam 2023 Date) প্রকাশ করা হয়েছে। পাশাপাশি সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষাও ১৫ ফেব্রুয়ারি (ISC ICSE Exam 2023 Date) থেকে শুরু হবে।

২৭ ফেব্রুয়ারি থেকে আইসিএসই পরীক্ষা শুরু হচ্ছে এবং ৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে আইএসসি বোর্ডের পরীক্ষা।
The Council for the Indian School Certificate Examinations বা CISCE-র তরফ থেকে এমনটাই জানানো হয়েছে।

আরও পড়ুন, 2023 সালে সব মানুষের মস্তিস্কে বসতে চলেছে চিপ।

আই সি এস ই বোর্ড এর পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৯ মার্চ পর্যন্ত চলবে এবং আইএসসি বোর্ডের পরীক্ষা ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত চলবে। আইসিএসইর পরীক্ষা বেশিরভাগটাই সকাল ১১টা থেকে নেওয়া হবে। তবে ছবি আঁকার যে সমস্ত পরীক্ষা রয়েছে সেগুলি সকাল ৯’টা থেকে শুরু হবে। আইএসসি বোর্ডের বেশ কিছু পরীক্ষা দুপুর ২টো থেকে (ISC ICSE Exam 2023 Date) নেওয়া হবে। তবে আইএসসির পরীক্ষাতেও ছবি আঁকার পরীক্ষা একই সময়ে হবে।

Advertisement

হলুদ কার্ডের বন্যায় খেলতে পারবে না আর্জেন্টিনার অর্ধেক প্লেয়ার, জিতেও চাপে আর্জেন্টিনা।

প্রসঙ্গত ২০২০ সালে অতিমারির প্রকোপের জন্য পরীক্ষা বন্ধ হয়ে যায়। ২০২১ সালে পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যে বিধানসভার নির্বাচন ছিল। তাই পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment