Post Office RD – দোল উপলক্ষ্যে পোস্ট অফিস গ্রাহকদের বিরাট সুখবর। হাত খরচের টাকা জমিয়ে এই প্রকল্পে টাকা রাখলেই মালামাল।

যারা মাসে মাসে হাতখরচের টাকা জমিয়ে বড় অংকের ফান্ড করতে চান, তাদের জন্য পোস্ট অফিস রেকারিং ডিপোজিট তথা Post Office RD Scheme সবচেয়ে জনপ্রিয় ও বিচক্ষন পরিকল্পনা হতে পারে। যদিও বর্তমানে মাসে মাসে বিনিয়োগ ও উচ্চ সুদ পাওয়ার অনেক অপশোন রয়েছে। কিন্তু নিরাপত্তা ও নিশ্চিত রিটার্ন পাওয়ার গ্যারান্টি পেতে হলে Post Office RD Scheme বা পোস্ট অফিসের সঞ্চয় পত্রের মধ্যে রেকারিনগ ডিপোজিট এর জুড়ি মেলা ভার। আর এর জন্যই সরকারী কর্মচারী থেকে শুরু করে বৃদ্ধ, কৃষক প্রত্যেকের পছন্দ পোস্ট অফিসের বিভিন্ন সঞ্চয় প্রকল্প।

Advertisement

সাধারণত টাকা পয়সা জমা রাখার ক্ষেত্রে পোস্ট অফিসের জুড়ি মেলা ভার। কারণ পোস্ট অফিসে (India Post Office) টাকার ওপর অতিরিক্ত হারে সুদ এবং অন্যান্য আকর্ষণীয় সুবিধা। এই জন্য দেশের অনেক মানুষ অর্থবিনিয়োগের ক্ষেত্রে পোস্ট অফিসকেই অগ্ৰাধিকার দেন। আর এই সকল বিনিয়োগকারীদের জন্যই আজ ভারতীয় পোস্ট অফিস নিয়ে হাজির হয়েছে এক দুর্দান্ত স্কিম (Post Office Recurring Deposit Scheme).

Advertisement

Post Office RD Interest Rate Calculator.

এখানে বিনিয়োগ করার জন্য বয়সের না তো কোন নিম্নসীমা আছে না কোন ঊর্ধ্বসীমা। একজন শিশু থেকে বৃদ্ধ যে কোন মানুষই এই Post Office RD বিনিয়োগ করে লাভ ওঠাতে পারেন সহজেই। এখানে কম টাকা বিনিয়োগেই আপনি পেয়ে যাবেন ডবল রিটার্নের সুবিধা। দারুন জনপ্রিয় পোস্ট অফিসের এই স্কিম। কারণ কোটি কোটি গ্রাহক ব্যাপক সুবিধা লাভ করেছে এর থেকে। তবে আপনি কেন সেই লাভ ওঠাবেন না? এখনই জানুন এই স্কিম সম্পর্কে।

India Post Office RD Scheme

পোস্ট অফিস রিকারিং ডিপোজিট (PORD) স্কিম একটি অত্যন্ত জনপ্রিয় স্কিম, যা ন্যাশনাল সেভিংস রিকারিং ডিপোজিট নামেও পরিচিত। এটি আপনাকে ন্যুনতম 5 বছরের জন্য নিয়মিত মাসিক ভিত্তিতে সঞ্চয় করতে দেয়। অর্থাৎ মোট 60 মাসের কিস্তিতে (Post Office RD Installment) এখানে বিনিয়োগ করতে হয়। এই আমানতগুলি ত্রৈমাসিক ভিত্তিতে প্রযোজ্য চক্র বৃদ্ধি সুদে বৃদ্ধি হয়।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট

যাদের স্থায়ী বেতন আছে সেই সমস্ত ব্যক্তিদের জন্য পোস্ট অফিস রেকারিং ডিপোজিট একটি আদর্শ স্কিম, কারণ তারা একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি নির্দিষ্ট পরিমাণের নিয়মিত মাসিক আমানতের মাধ্যমে তাদের সঞ্চয় বৃদ্ধি (Post Office RD Scheme Investment) করতে পারবেন এখানে। আর এই স্কিম পোস্ট অফিসের হওয়ার জন্য আপনারা ভারত সরকারের গ্যারান্টিও পাবেন।

Advertisement

Who Will Invest Money On This Post Office RD Scheme

যে কোনো ব্যাক্তি পোস্ট অফিসের এই স্কিমের আওতায় একাউন্ট খুলতে পারবেন। যেমন একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তি থেকে শুরু করে বাবা মার তত্ত্বাবধানে 18 বছরের কম বয়সী নাবালকদেরও একাউন্ট খোলা যেতে পারে। এই স্কিমে একক বা যৌথ উভয় মোডে একাউন্টে খোলা যেতে পারে। যৌথ একাউন্টে তিনজনের নাম অন্তর্ভুক্ত করা যাবে।

Instant Personal Loan (ইনস্ট্যান্ট পার্সোনাল লোন)

Post office RD 1000 Per Month 5 Years

এই Post Office RD ক্ষেত্রে আপনি সর্বনিম্ন ৫ থেকে সর্বোচ্চ ১০ বছরের জন্য অর্থ বিনিয়োগ করতে পারেন। বর্তমানে এই স্কিমের সুদের হার ৬.৫০ শতাংশ। এই স্কিমে, আপনি 1000 টাকা দিয়ে শুরু করার পর যত খুশি বিনিয়োগ করতে পারেন। তবে সেই বিনিয়োগ গুলি অবশ্যই ১০০ টাকার গুণিতাকে হতে হবে সব কটি।

ক্রেডিট কার্ড গ্রাহকদের বিরাট সুখবর। রিজার্ভ ব্যাংকের নতুন নিয়মে সবার সুবিধা হলো।

Post Office RD Scheme 1000 Per Month Calculation

যদি আপনি পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে পাঁচ লাখ টাকা রিটার্ন চান তবে আপনাকে ৫ বছরের মেয়াদ নির্বাচন করতে হবে। এখানে সুদের হার থাকবে, ৬.৫০ শতাংশ। সুতরাং আপনাকে প্রত্যেক মাসে ৭১০০ টাকা করে বিনিয়োগ করতে হবে। তবে ৫ বছর পর আপনার মূলধন জমা হবে মোট ৪ লক্ষ ২৬ হাজার টাকা। শুধু সুদ হবে ৭৮,০৩২ টাকা। সুদ আসল মিলিয়ে লাভ হবে ৫ লক্ষ ৪ হাজার ৩২ টাকা।
Written by Nabadip Saha.

FD এর থেকেও বেশি সুদ দিচ্ছে SBI. 31শে মার্চের আগে এই কাজ করলেই পাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment