Advertisement
Train Ticket Price (ট্রেনের টিকেটের মুল্য বৃদ্ধি)
Advertisement

উৎসবের মরশুমে যখন ছুটের আমেজে বিভিন্ন স্থানে ভ্রমনের পরিকল্পনা করেছে ঠিক তখনই ফের বাড়লো ট্রেনের টিকেটের দাম। কত বাড়লো ট্রেনের ভাড়া, কাদের ক্ষেত্রে প্রযোজ্য, বিস্তারিত জেনে নিন।

Advertisement

ট্রেনের টিকেট এর মূল্যবৃদ্ধি।

ভারতের বিভিন্ন রাজ্যের উৎসব পালনের ধুম পড়ে যায় অক্টোবর থেকেই। 5ই অক্টোবর বিজয়া দশমী যা দশেরা উৎসব নামেও পরিচিত। এই আনন্দঘন মুহূর্তে ট্রেনের টিকেটের হঠাৎ করে দ্বিগুণ মূল্যবৃদ্ধি যেন সাধরণের কাছে সুখকর হয়ে উঠছে না।

সারা দেশের অধিকাংশ মানুষই বিভিন্ন স্থানে যাতায়াতের জন্য রেলপথেকেই প্রধান মাধ্যম হিসেবে ব্যবহার করে থাকেন। তাই এক্ষেত্রে ট্রেনের টিকেটের মূল্যবৃদ্ধি যেন নতুন চিন্তার উদ্রেক ঘটাচ্ছে মানুষের মনে। পুজোতে সকলের পকেটেই টান টান পরিস্থিতি।

Advertisement

এই সময়ে স্কুল, কলেজ, অফিস, আদালত এবং অন্যান্য দপ্তরে ছুটি থাকলেও ট্রেনে যাত্রীদের বাড়বাড়ন্ত পরিস্থিতি। কারণ, এই সময়ে মানুষ ঠাকুর দেখা, শপিং, ঘুরতে যাওয়া ইত্যাদি কারণে ট্রেনে যাতায়াত করে। ফলে প্ল্যাটফর্মে অসম্ভব ভিড় দেখা যায়। এই পরিস্তিতি সামলাতেই নতুন নিয়ম চালু রেল দপ্তরের।

জানা গেছে, ভারতের দক্ষিণ পূর্ব রেলওয়ের তরফে অনেক প্ল্যাটফর্মে ট্রেনের টিকেটের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে নতুন দাম করা হল দ্বিগুণ। পূর্বে প্ল্যাটফর্ম ট্রেনের টিকেটের দাম ছিল 10 টাকা। এখন তা অতিরিক্ত ভিড় সামলানোর লক্ষ্যে করা হল 20 টাকা। এই নতুন সিদ্ধান্ত বেশ কার্যকরী হবে বলেই মন্তব্য রেল দপ্তরের।

EK24 News

দিওয়ালিতে রেশন কার্ডধারীদের বিনামূল্যে রান্নার গ্যাস সিলিন্ডার দিচ্ছে সরকার, কিভাবে পাবেন?

তবে এই বৃদ্ধি সাময়িক। উৎসবের মরসুম কেটে গেলেই আবার হয়তো আগের মতো করা হবে টিকিটের দাম। কারণ, উৎসব চলাকালীন প্ল্যাটফর্মে অতিরিক্ত ভিড় এড়াতে আগামী 1লা অক্টোবর থেকে 31শে জানুয়ারি 2023 পর্যন্ত প্রতিটি প্ল্যাটফর্ম টিকিটের মূল্য 10 টাকা থেকে বাড়িয়ে 20 টাকা করা হয়েছে।

Advertisement

শুধুমাত্র দক্ষিণ পূর্ব রেলওয়েই আপাতত এই প্ল্যাটফর্ম ট্রেনের টিকেটের দাম বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে। পাশাপাশি, দক্ষিণ রেলওয়ের সদর দপ্তর হল চেন্নাইতে। অর্থাৎ, চেন্নাই বিভাগের মধ্যে প্রধানত চেন্নাই সেন্ট্রাল, চেন্নাই এগমোর, তাম্বারাম, কাটপাডি, চাঙ্গালপাট্টু, আরাক্কোরাম, তিরুভাল্লুর এবং আভাদির মত রেলস্টেশন অন্তর্ভুক্ত রয়েছে।

রাজ্যের বেকার ভাতা প্রকল্পে এই কাজটি না করলে, 1 টাকাও পাবেন না।

এমতাবস্থায়, প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়ানোর কারণে এই সমস্ত রেলস্টেশনের প্ল্যাটফর্মে যেতে গেলে এবার দ্বিগুণ খরচ করতে হবে। তবে পূর্ব রেলওয়েতে এমন কোন খবর নেই। নতুন খবর পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement