Advertisement
indian railways pick pocket
Advertisement

এবার ট্রেনে ব্যাগ হারালে বা চুরি হলে ক্ষতিপূরণ দেবে Indian Railways, জানুন বিস্তারিত

আজকাল ভীড় ট্রেনে পকেটমার আকছারই হয় (Indian Railways)। আর তাছাড়া অনেক সময় নিজের অজান্তেই ব্যাগ হারিয়ে ফেলেন কিম্বা দুরপাল্লার ট্রেনে সফর করার সময়ে ব্যাগ চুরি যায়। এই সমস্যার সমাধানে এগিয়ে এলো ভারতীয় রেল। এবার থেকে ব্যাগ চুরি বা হারিয়ে গেলে মিলবে ক্ষতিপূরণ।

Advertisement

বরাবরই যাত্রীদেরকে একাধিক সুযোগ-সুবিধা দেয় ভারতীয় রেল (Indian Railways)। কিন্তু 80 শতাংশ যাত্রীই জানেন না ভারতীয় রেলওয়ের এক বিশেষ সুবিধা সম্পর্কে। এই প্রতিবেদনে এই বিষয়েই আলোচনা করা হবে, যে আপনার ব্যাগ হারিয়ে গেলে কিভাবে মিলবে ক্ষতিপূরণ।

ট্রেনে সফরকালে যদি আপনার ব্যাগ হারিয়ে যায় কিম্বা চুরি হয়ে যায় তবে তার জন্য আপনি ক্ষতিপূরণ পেতে পারে। এই ক্ষতিপূরণ পেতে  আবেদন করতে হবে রেলের (Indian Railways) কাছে। এছাড়াও, কোনও ব্যক্তি যদি 6 মাসের মধ্যে তা না পান, তবে কন্সিউমার ফোরামে আবেদন করতে পারেন। এই সব নিয়ম জানা থাকলে ট্রেনে সফরকালে কোনও বিপাকে পড়তে হবে না।

Advertisement

কিভাবে আবেদন করবেন?

Indian Rail : সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী ভারতীয় রেল এর নিয়মেই বলা রয়েছে, যদি রেলে সফরকালে আপনার ব্যাগ হারিয়ে যায়, তবে সফরকারী ব্যক্তি রেল পুলিশ বা RPF এর কাছে গিয়ে রিপোর্ট ফাইল করতে পারেন, এবং সেখানে একটি ফর্মও আপনাকে ফিলআপ করতে হবে। এক্ষেত্রে রেল খোয়া যাওয়া জিনিসের বাজারমূল্য যাত্রীকে ফেরত দেবে।

EK24 News

রেলে সফরকালে যেসব নিয়ম মাথায় রাখতে হবেঃ

Advertisement

রেলে সফরকালে (Indian Railways) যদি আপনার কাছে ওয়েটিং টিকিট থাকে, তবে নিয়ম মতো আপনি সেই টিকিট নিয়ে কোনও ট্রেনের রিজার্ভ কামরায় উঠতে পারবেন না। এর ফলে আপনাকে 250 টাকা ফাইন দিতে হতে পারে। একই সঙ্গে টিকিট পরীক্ষক TTE আপনাকে জেনারেল কামরায় ফেরত যেতে বাধ্য করতে পারেন। তবে চারজন ব্যক্তির মধ্যে দু’জনের টিকিট কনফার্ম হলে, বাকি দু’জন TTE এর অনুমতি নিয়ে থাকতে পারেন।

আরও পড়তে ক্লিক করুন, গ্যাস সিলিন্ডার বুকিংয়ে বাম্পার ক্যাশব্যাক!

নিয়ম না মানলে ফাইন দিতে হবে :

Advertisement

(Indian Railways) রেলওয়ে আইনের Section 138-এর আওতায় কোনও ব্যক্তি যদি টিকিট না কেটে ট্রেনে ওঠেন, তবে তা শাস্তিযোগ্য অপরাধ। এতে টিকিট চার্জসহ 250 টাকা ফাইন করা হতে পারে। একই সঙ্গে টিকিট নিয়ে কোনও অবৈধ কিছু করতে 6 মাসের হাজতবাস পর্যন্ত হতে পারে। এছাড়া 1000 টাকা ফাইনও দিতে হতে পারে। আবার একই সঙ্গে, হাজতবাস ও ফাইন দুই’ই হতে পারে ওই ব্যক্তির।

একটি পুরনো কয়েন আপনাকে লাখপতি করে দিতে পারে, পরতে ক্লিক করুন

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement