Business Idea – ভারতীয় রেলের সাথে ব্যবসা করে নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ। সেই সাথে প্রতিমাসে মোটা টাকা ও সরকারি চাকরির সমান সুবিধা!!

বর্তমানে চাকরির যা অকাল পড়েছে তাতে বিকল্প কর্মসংস্থান বা Employment এর খোঁজ এখন সকলের। আর সেই মুহুর্তে দাঁড়িয়ে Business Idea বা ব্যবসার আইডিয়া সম্পর্কে এখন বর্তমান দিনে সকলেই জানতে খুবই ইচ্ছুক। আর এই মুহুর্তে ভারতীয় রেলের সাথে এই ব্যবসা করে নিজে প্রতিষ্ঠিত হতে তো পারবেনই এর সাথে সাধারণ মানুষের কাজের লাগার ও করার সুযোগ পাবেন।

Advertisement

New Business Idea With IRCTC.

  • আপনি কি একজন বেকার চাকরিপ্রার্থী?
  • শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম অষ্টম পাস?
  • আশা করছেন কোন ভালো সরকারি চাকরি (Government Job) পাওয়ার?

চিন্তা করবেন না আজ এই সুযোগ রয়েছে আপনার কাছে। ভারতীয় রেল (Indian Railway) আপনাকে দিচ্ছে এই কাজের সুযোগ। যেখানে আপনি মাসের শেষে রোজগার করবেন ৮০০০০ টাকা পর্যন্ত।
সবচেয়ে বড় সুবিধা হল দিনে মাত্র কিছুক্ষণ কাজ করেই আপনি সহজে কামাতে পারবেন প্রচুর টাকা। তবে এটি নির্ভর করছে আপনার কর্ম ক্ষমতার ওপর। আপনি যত ভালোভাবে কাজ করতে পারবেন তত আপনাকে পরিশ্রম কম করতে হবে এবং আয়ও বেশি হবে। তবে আর দেরি না করে ঝটপট দেখে নিন এই Business Idea বা ব্যবসা সম্পর্কে।

Advertisement

Indian Railway Franchise Scheme Business Idea

IRCTC বা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশনের পক্ষ থেকে চালু করা এক দারুন স্কিম হল এই রেলওয়ে ফ্রাঞ্চাইজি (Franchise Business Idea). টিকিট কাউন্টারে যেমন লোকে টিকিট কাটে তেমনি আপনারও এক্ষেত্রে কাজ হল লোকের টিকিট বুকিং করা। এর উদ্দেশ্য একদিকে যেমন রেল বিভাগের অতিরিক্ত কাজের চাপ লঘু করা, তেমনি অন্যদিকে দেশের বিরাট সংখ্যার বেকার চাকরিপ্রার্থীদের একটি নিশ্চিত কর্মসংস্থানের (Self Employement) সুযোগ করে দেওয়া (Business Idea).

তবে এই ব্যবসা (IRCTC Franchise Business Idea) শুরুর জন্য একটি ছোট বিনিয়োগ করতে হবে আপনাকে। কিন্তু এটি এককালীন বিনিয়োগ। এক বছরের জন্য ফ্রাঞ্চাইজি চাইলে মাত্র ৩৯৯৯ টাকার এবং দু বছরের জন্য ফ্রাঞ্চাইজি নিলে ৫৯৯৯ টাকার একটি সিকিউরিটি ডিপোজিট আপনাকে জমা রাখতে হবে রেলের কাছে। আপনি যদি এই কাজ করা কালীন অন্য কোন কাজের সঙ্গে যুক্ত হয়ে পড়েন এবং এই কাজটি আর না করতে পারেন, তখন সেই টাকাটি পোস্ট অফিসের একাউন্টে (Post Office Account) ট্রান্সফার হয়ে যায় (Business Idea).

IRCTC Business Idea Qualification

  • IRCTC ফ্র্যাঞ্চাইজি স্কিমের জন্য যোগ্য হতে, আপনাকে অবশ্যই কিছু প্রয়োজনীয়তা পূরণ করতে হবে:
  • প্রথমে আপনার অবশ্যই একটি বৈধ জিএসটিআইএন নম্বর (GSTIN Number) এবং যোগাযোগের জন্য মোবাইল নম্বর থাকতে হবে।
  • একটি কম্পিউটার (Computer) বা ল্যাপটপ (Laptop) থাকা জরুরী।
  • আবেদনকারীর একটি নেট ব্যাংকিং থাকতে হবে অনলাইন টিকিট বুক (Online Ticket Booking) করার জন্য।
  • প্রার্থীর কাছে অবশ্যই ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ (Internet Connection) থাকা আবশ্যক।

IRCTC Franchise New Business Idea Apply Process

ফ্র্যাঞ্চাইজির জন্য আবেদন করার জন্য, আবেদনকারীদের ফ্র্যাঞ্চাইজি আউটলেট থেকে একটি আবেদনপত্র সংগ্রহ করতে হবে। এটি আপনি সরাসরি কোন রেলের অফিস থেকে সংগ্রহ না করে অফিসিয়াল ওয়েবসাইট থেকেও ডাউনলোড করে নিতে পারেন।
এরপর আপনার সমস্ত প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে আবেদন পত্র উল্লেখ করতে হবে। সঙ্গে আপনার যে ব্যবসায়ী পরিকল্পনা তাও সেই আবেদন পত্রে বিবৃত করে আবেদন পত্রটি জমা দিতে হবে।

Advertisement

ফর্ম জমা দেওয়ার পরে, ২৪ ঘন্টার মধ্যে অনলাইন মারফত প্রার্থীর একটি ভিডিও কেওয়াইসি করবে IRCTC.
ভারতীয় রেলের ফ্র্যাঞ্চাইজি স্কিমের (Business Idea) জন্য চূড়ান্ত নির্বাচন করা হবে সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান দ্বারা। আর তারপরেই ব্যবসা (Business) শুরু করতে পারবেন নির্বাচিত প্রার্থীরা।

RS 500 Indian Currency Ban (৫০০ টাকার ভারতীয় মুদ্রায় রামের ছবি)

IRCTC Unique Business Idea Earning Per Month

ফ্র্যাঞ্চাইজি (Franchise Business) পাওয়ার পর, আপনার আয় একটি কমিশন ভিত্তিক কাঠামো দ্বারা নির্ধারিত হবে। এক্ষেত্রে আপনি যেমন কাজ করবেন সেই হিসেবেই আপনার কমিশন নির্ধারিত হবে। আপনি যত বেশি এবং ভালো কাজ করতে পারবেন তত বেশি গ্রাহক আসবে আপনার কাছে সুবিধা নিতে। সেক্ষেত্রে আপনার আয়ও বেশি হবে এবং এভাবে আপনি ৮০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারেন এক মাসে। IRCTC ফ্রাঞ্চাইজি স্কিমে বিভিন্ন ভাবে কমিশন দেওয়া হয়।

সহজেই আমুল ফ্রাঞ্চাইজি নিয়ে মাসে লাখ টাকা আয় করুন। সারা বছর চলবে এই ব্যবসা।

যেমন আপনি একজন যাত্রীর জন্য নন এসি কোচে টিকিট (NON AC Coach Ticket Booking) বুক করেন তাহলে আপনি প্রত্যেক টিকিটের জন্য ২০ টাকা করে কমিশন পাবেন। যদি এসি ক্লাসের টিকিট বুক করেন তাহলে প্রত্যেক টিকিটে ৪০ টাকা কমিশন পাবেন। এছাড়াও প্রতি টিকিটের মূল্যের ১ শতাংশ কমিশন এজেন্টদের দেওয়া হয়। আর এই Business Idea সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। আপনারাও কি এই ব্যবসা শুরু করবেন?
Written by Nabadip Saha.

ঘরে বসে ব্যবসার সুযোগ। মাত্র 25 টাকায় কিনে 100 টাকায় বিক্রয় করুন।

শেয়ার করুন: Sharing is Caring!

3 thoughts on “Business Idea – ভারতীয় রেলের সাথে ব্যবসা করে নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ। সেই সাথে প্রতিমাসে মোটা টাকা ও সরকারি চাকরির সমান সুবিধা!!”

Leave a Comment