Advertisement
Indian Old Currency Buy and sell (পুরনো কয়েন কেনা বেচা)
Advertisement

“পুরনো নোট বা কয়েন বিক্রি (Indian Old Currency) করে লাখপতি কোটিপতি হয়ে যান” এই ধরনের প্রচার সহ সংবাদ ইদানিংকালে বহু সোশ্যাল মিডিয়াসহ ডিজিটাল সংবাদমাধ্যমে অহরহ লক্ষ্য করা গেছে। যার ফলে মানুষ বিভ্রান্ত হয়েছেন। প্রতারণার ফাঁদে পড়ে সর্বস্ব খুইয়েছেন।

Advertisement

দীর্ঘ দিন ধরে এই ধরনের জালিয়াতরা পুরনো নোট বা কয়েন বিক্রির (Indian Old Currency Sale) মাধ্যমে লাখপতি কোটিপতি হওয়ার টোপ দিয়ে মানুষের কাছ থেকে মোটা টাকা হাতিয়ে নিচ্ছে। এই বিষয়ে এর আগেও একাধিকবার মানুষকে সতর্ক করা হয়েছে। সম্প্রতি এরকমই একটি ঘটনা সামনে এসেছে। ব্যাঙ্ক অফ আমেরিকার নাম করে একাধিক ইমেইল পাঠিয়ে এক মহিলাকে টোপ দিয়ে হাজার হাজার টাকা লুটে নিয়েছে প্রতারকরা।

কি করেছিলেন ওই মহিলা? তিনি অনলাইনে কয়েন কেনাবেচার একটি ওয়েবসাইটে ২ টাকার নোটের ছবি পোস্ট করে বিক্রি করার ইচ্ছা প্রকাশ করেছিলেন। ঠিক তারপরেই প্রতারকরা ফাঁদ পাতে। ওই মহিলাকে মেইল করে জানতে চাওয়া হয় তার কাছে Indian Old Currency নোট আছে কিনা। তিনি যখন জানান এখনো পর্যন্ত নোটটি রয়েছে। তখন তাকে ১ লক্ষ টাকায় ওই নোটটি কেনার কথা বলা হয়।

Advertisement

মহিলা নোট বিক্রি করে ১ লক্ষ টাকা পাবেন, এই আশায় রাজি হয়ে যান। তারপরেই তার মেইল আইডিতে ব্যাঙ্ক অফ আমেরিকার নাম করে ১ লক্ষ ৫ হাজার টাকা দেওয়া হবে বলে জানানো হয়। পরিবর্তে ওই মহিলার কাছ থেকে প্রতারকরা জানান এই টাকা ট্রান্সফার করতে ৫০০০ টাকা লাগবে। তাই ৫০০০ টাকা প্রথমেই আদায় করে নেয়। এর পরে ধাপে ধাপে কখনো ৮ হাজার টাকা কখনো ১০০০০ টাকা শেষ মুহূর্তে ২২ হাজার টাকা পর্যন্ত হাতিয়ে নেয় জালিয়াতরা।

Indian Old Currency কেনা বেচা নিয়ে রিজার্ভ ব্যাংকের নির্দেশ

পুরনো নোট বা কয়েন কেনা বেচাকে কেন্দ্র করে এই ধরনের জালিয়াতি চক্র সক্রিয় রয়েছে। ঠিক সেই কারণেই RBI- এর পক্ষ থেকে সতর্কবার্তা জারি করা হয়েছে।
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, এই ধরনের পুরনো নোট বা কয়েন কেনাবেচার কোনো পদ্ধতি নেই। পুরাতন নোট বা কয়েন বিক্রি করে লাখপতি কোটিপতি হতে পারবেন, এই টোপ দিয়ে যারা টাকা চাইছেন, তাদেরকে টাকা দেওয়ার আগে সকলকে সতর্ক থাকতে বলা হয়েছে।

EK24 News

বদলে গেল ATM থেকে টাকা তোলার নিয়ম, না মানলে প্রতিবার 100 টাকা ফাইন।

এগুলো প্রতারণার ফাঁদ। বিভিন্ন পদ্ধতিতে প্রতারকরা টাকা চেয়ে থাকে। তাই রিজার্ভ ব্যাংক জানিয়ে দিয়েছে, Indian Old Currency বা পুরনো নোট বা কয়েন কেনাবেচা ঠিক নয়। রিজার্ভ ব্যাংক এই ধরনের লেনদেন এর অনুমোদন দেয় না। সুতরাং আপনারা যদি কেউ এই নিয়ে Indian Old Currency বিক্রয় করতে চান, তবে নিজের দায়িত্বে করবেন।

Advertisement

শুধু রিজার্ভ ব্যাংক নয়, বিভিন্ন সমাজসেবী সংস্থার পক্ষ থেকেও মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে। এই ধরনের ফাঁদ পেতে জালিয়াতরা মানুষের সর্বস্ব হাতিয়ে নিচ্ছে। আর কখোনো প্রসেসিং ফি, কখনো রেজিস্ট্রেসন ফি বা মানি ট্রান্সফার ফি এর নাম করে টাকা দাবি করছেন। তাদের বলবেন, ওইসব ফি কেটে তারপর টাকা দিতে, কিন্তু নিজে কখনো আগে টাকা দেবেন না।

পশ্চিমবঙ্গের বিদ্যুৎ বিল অর্ধেক বা 50% করে দিলেন মুখ্যমন্ত্রী, এই সুযোগ হাতছাড়া করবেন না

Indian Old Currency পুরনো নোট বা কয়েন কেনাবেচার এই চক্র থেকে সকলেই সতর্ক থাকুন। প্রয়োজনে পুলিশ প্রশাসনের কাছে অভিযোগ জানান। আর কেউ যদি সত্যি সত্যি কয়েন বা নোট কিনতে চায়, তবে অনলাইনে নয়, সরাসরি যোগাযোগ করে হাতে হাতে লেনদেন করুন। মনে রাখবেন আপনার সুরক্ষা আপনার কাছে।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
7 thoughts on “Indian Old Currency – ভারতীয় পুরাতন কয়েন বা নোট কেনা বেচা নিয়ে রিজার্ভ ব্যাংকের নতুন ঘোষণা, বেশি লাভ করার আগে জেনেও নিন।”
  1. Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement