India Post Office Recruitment – নতুন করে পোস্ট অফিসে নিয়োগ। পশ্চিমবঙ্গে অনলাইনে আবেদন করার শেষ তারিখ জেনে নিন।

চাকরি করতে কে না চায়? তার ওপর তা যদি হয় পোস্ট অফিসের সরকারি চাকরি (India Post Office Recruitment). কিন্তু আজকালকার বাজারে সরকারি চাকরি (Government Job) মেলাটাই দায় হয়ে পড়েছে, এই যা। তবে ভারতীয় ডাক বিভাগ (India Post) এর ব্যতিক্রম দেখিয়েছে। কখনো দেশ জুড়ে, কখনো কোনো রাজ্যে অথবা কখনো আঞ্চলিকভাবে নিয়োগ করেই চলেছে এই দপ্তর। আবারো নতুন করে এক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

Advertisement

India Post Office Recruitment 2024.

এবারের যে নিয়োগ তা হবে গ্রুপ ডি (Group D India Post Office Recruitment) বিভাগের জন্য। যারা বহুদিন ধরে আশায় ছিলেন মোটামুটি যোগ্যতায় ভালো সরকারি চাকরি পাওয়ার তাদের কাছে এটি সুবর্ণ সুযোগ বলা যেতে পারে। আবেদন করতে গেলে কি যোগ্যতা লাগবে? কত তারিখ পর্যন্ত আবেদন চলবে? এক নজরে বিস্তারিত তথ্য নিচে দেখে নিন।

Advertisement

India Post Office Recruitment 2024 Vacancy

ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুসারে দেখা যায়, বর্তমানে এক ধরনের শূন্য পদ পূরণের জন্যই কর্মী নিয়োগ করতে চলেছে এই দপ্তর। যার নাম হল ড্রাইভার। এটি গ্রুপ ডি বিভাগের (Group D Recruitment) অধীনে নন গেজেটেড একটি পদ। এখানে শূন্য পদের মোট সংখ্যা রয়েছে ৭৮ টি। OBC, SC, ST দের জন্য আলাদা আলাদা সংরক্ষণ রয়েছে। শূন্য পদের বিষয়ে বিস্তারিত জানতে বিজ্ঞপ্তি দেখুন (India Post Office Recruitment).

India Post Office Recruitment 2024 Age

১৮ থেকে ২৭ বছর বয়সের মধ্যে থাকা প্রার্থীরা এখানে আবেদনের জন্য এগোতে পারবেন। তবে সংরক্ষিত আসনের প্রার্থীদের ক্ষেত্রে বয়সের সরকারি নিয়ম অনুযায়ী ছাড় আছে যেমন OBC দের ক্ষেত্রে ৩ বছর এবং SC ও ST দের ক্ষেত্রে ৫ বছর। বয়স সীমা হিসাবের তারিখ হবে ১ জানুয়ারি ২০২৪ অনুযায়ী। আর এই তারিখ হিসাবে যাদের বয়স হচ্ছে তারাই এই আবেদন (India Post Office Recruitment) করতে পারবেন।

India Post Office Recruitment 2024 Qualification And Criteria

১. কোন সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাস প্রার্থীরা এখানে আবেদন জানাতে পারবেন।
২. আবেদনকারীদের আবশ্যিকভাবে চার চাকা জাতীয় গাড়ি চালানোর অভিজ্ঞতা ও পূর্ণ দক্ষতা থাকতে হবে।
৩. প্রার্থী যদি কোনভাবে শারীরিক ও মানসিক দিক থেকে অক্ষম হন, তিনি এখানে আবেদনের উপযুক্ত নয় (India Post Office Recruitment).

Advertisement

India Post Office Recruitment 2024 Documents

  • পাসপোর্ট সাইজ ছবি ও সিগনেচার।
  • ফটো আইডি প্রুফ হিসাবে আধার কার্ড, ভোটার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স।
  • শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।
  • বৈধ ড্রাইভিং লাইসেন্স।
  • জাতি গত শংসাপত্র।
  • বয়সের শংসা পত্র।

India Post Office Recruitment 2024 Online Apply Process

১. প্রথমে নিচের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিন।
২. তার মধ্যে সংযুক্ত আবেদন পত্রটিকে প্রিন্ট করে নিন।
৩. সঠিক তথ্য দিয়ে আবেদন পত্র নির্ভুলভাবে নিজের হাতে পূরণ করুন।
৪. উপরোক্ত ডকুমেন্টস গুলিকে এক কপি করে জেরক্স করে নিন।

৫. আবেদন পত্রের ওপর ছবি লাগান এবং নিজের হাতে সিগনেচার করুন।
৬. ফিলাপ করা আবেদনপত্রের সঙ্গে ডকুমেন্ট গুলিকে এবং আবেদনপত্র হিসেবে ১০০ টাকার একটি ডিমান্ড ড্রাফ্ট বা চেক এক সঙ্গে করে একটি মুখবন্ধ খামে ভরুন।
৭.খামের উপর উল্লেখ করে দেবেন যে পদের জন্য আবেদন করছেন তার নাম।
৮. সব শেষে পাঠিয়ে দিন ঠিকানায়।

India Post Office Recruitment 2024 Recruitment Process

প্রার্থী বাছাই করার জন্য দুটি ধাপ রয়েছে এখানে লিখিত পরীক্ষা, এবং ইন্টারভিউ ও স্কিল টেস্ট। প্রথমেই নেওয়া হবে প্রিলিমিনারি পরীক্ষা। যেটি অনলাইনে নয়, হবে লিখিতভাবে। মোট ৮০ নম্বরের ওপর এই পরীক্ষা হবে। পরীক্ষার সিলেবাস, প্যাটার্ন, সময় ও অন্যান্য বিবরণ পাওয়া যাবে বিজ্ঞপ্তির মধ্যে। পরীক্ষার ১০ দিন আগে এডমিট কার্ড প্রকাশ করা হবে। অফিসিয়াল ওয়েবসাইট মারফত তা ডাউনলোড করে নিতে পারবেন পরীক্ষার্থীরা।

Jan Dhan Account (জনধন একাউন্ট)

প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে নির্দিষ্ট কাট অফ। যারা সেটি পাবে তারা উত্তীর্ণ হয়ে যাবে পরের ধাপে। পরের এবং অন্তিম ধাপ হল ইন্টারভিউ ও স্কিল টেস্ট। যা একই সাথে হবে। এছাড়া অরিজিনাল ডকুমেন্টসও যাচাই করা হবে। এই পর্যায়ে থাকছে ২০ নম্বর । যারা এই ধাপে পাশ করে যেতে পারবেন তারা সরাসরি নিয়োগ হবেন ডাক বিভাগের অধীনে (India Post Office Recruitment).

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে কর্মী নিয়োগ। জরুরীভিত্তিতে কয়েক হাজার চাকরি।অনলাইনে আবেদন।

India Post Office Recruitment 2024 Salary And Apply Last Date

জয়েনিং হওয়ার পর প্রথম দিকে ১৯০০০ টাকা করে বেতন দেওয়া হবে। তবে পরে এই বেতন সীমা ৬৩০০০ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে। সাথে থাকবে TA, DA, ESI, Provident Fund, Pension, Gratuity ও অন্যান্য সুযোগ সুবিধা। আবেদন জমা নেওয়া অনেকদিন আগেই শুরু হয়ে গেছে। তা শেষ হওয়ার তারিখ হল 16 ফেব্রুয়ারি ২০২৪ অর্থাৎ সময় বেশি নেই, দ্রুত আবেদন করে ফেলুন www.indiapost.gov.in এই ওয়েবসাইটের মাধ্যমে।Written by Nabadip Saha.

বাড়িতে বসে রোজগারের নতুন সুযোগ। আর কেউ বেকার থাকবে না।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment