Post Office Recruitment – আবার পোস্ট অফিসে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি। মাধ্যমিক পাশে পার্মানেন্ট সরকারি চাকরি।

আপনি কি একজন বেকার কর্মপ্রার্থী? তাহলে Post Office Recruitment বা পোস্ট অফিসে চাকরির এক দারুণ খবর পাওয়া গেল। মাধ্যমিক পাশে সরকারি চাকরির বড় সুযোগ। যদি আপনিও এমন কিছু চাইছিলেন তবে আজ চলে এসেছে আপনার জন্য এক সুবর্ণ সুযোগ। সম্প্রতি ভারতীয় ডাক বিভাগ (India Post Department) ঘোষণা করেছে একাধিক শূন্য পদে গ্রুপ সি কর্মী নিয়োগ করার কথা।

Advertisement

Post Office Recruitment 2024.

কয়েকদিন আগেই Post Office Recruitment বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। সম্ভবত ভোটের আগেই এই নিয়োগ সম্পন্ন হবে বলে মনে করা হচ্ছে। যে কোনো মাধ্যমিক পাস বেকার নারী অথবা পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন এখানে। চাকরি দেওয়া হবে নিজের জেলাতেই এবং সঙ্গে থাকছে মোটা বেতন ও বোনাসের সুবিধা। তাই এত ভালো সুযোগ হাতছাড়া করা কোন ভাবে উচিত কাজ হবে না। এখনই বিস্তারিত ভাবে জেনে নিন শেষ পর্যন্ত খবরটি পড়ে।

Advertisement

Post Office Recruitment Age

এক্ষেত্রে আবেদন জানাতে গেলে প্রার্থীদের বয়স সীমা হতে হবে সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৫৬ বছর বয়সের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের ক্ষেত্রে বয়সে বিশেষ ছাড় আছে। OBC – ১৮ to ৫৯ বছর। SC, ST, PWD – ১৮ to ৬১ বছর। আর এবারে শিক্ষাগত যোগ্যতা ও সম্পূর্ণ আবেদনের খুঁটিনাটি সম্পর্কে আপনারা দেখে নিন একনজরে।

Post Office Recruitment Qualification And Apply Charges

১. এক্ষেত্রে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে সরকার স্বীকৃত কোন বোর্ড থেকে নূন্যতম মাধ্যমিক পাস।
২. অন্তত ৩ বছর অবশ্যই হালকা ও ভারী চার চাকার গাড়ি চালাতে জানতে হবে
৩. মোটর মেকানিজমে জ্ঞান থাকতে হবে।
৪. প্রার্থীদেরকে শারীরিক এবং মানসিকভাবে সুস্থ এবং সমস্ত হতে হবে।
৫. আবেদন মূল্য সাধারণ শ্রেনীর প্রার্থীদের জন্য হল ১০০ টাকা। সংরক্ষিত আসনের প্রার্থীরা এখানে আবেদন জানাতে পারবেন বিনামূল্যে।

Post Office Recruitment Apply Process

১. অফিসিয়াল নোটিফিকেশন থেকে অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করে প্রিন্ট আউট বের করতে হবে।
২. তারপর প্রয়োজনীয় তথ্য দিন নির্ভুলভাবে আবেদনপত্র হাতে পূরণ করুন।
৩. প্রয়োজনীয় ডকুমেন্টস গুলিকে এক কপি করে জেরক্স করে নিন।
৪. সে গুলিকে আবেদনপত্রের সঙ্গে যুক্ত করুন। এক কপি ফটো আঠা দিয়ে যুক্ত করুন।

Advertisement

৫. প্রতিটি জেরক্স এর উপর সিগনেচার করতে ভুলবেন না।
৬. আবেদনপত্রে অবশ্যই একটি বৈধ মোবাইল নাম্বার দিন।
৭. সবশেষে অ্যাপ্লিকেশন ফর্মটিকে একটি মুখবন্ধ খামে ভরে অফিসিয়াল ঠিকানায় পাঠিয়ে দিন। খামের উপর উল্লেখ করে দেবেন যে পদের জন্য আবেদন করছেন তার নাম (Post Office Recruitment).

Post Office Recruitment Apply Documents

১. এক কপি পাসপোর্ট সাইজের ছবি।
২. আধার কার্ড, ভোটার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি যে কোন পরিচয় পত্র।
৩. মাধ্যমিক পাশের সার্টিফিকেট ও মার্কশিট।
৪. বৈধ ড্রাইভিং লাইসেন্স।
৫. জাতি গত শংসাপত্র।
৬. বয়সের সংসা পত্র।

Post Office Recruitment Offline And Online Process

এখানে কোন লিখিত বা অনলাইন পরীক্ষা হবে না। প্রার্থীদের যোগ্যতা যাচাইয়ের জন্য কেবল একটি ট্রেড টেস্ট বা স্কিল টেস্ট নেওয়া হবে। ইন্টারভিউ এর দিনই এটি হবে। ট্রেড টেস্টের জন্য নির্দিষ্ট একটি সিলেবাস দেওয়া আছে বিজ্ঞপ্তিতে। নির্দিষ্ট একটি নম্বর থাকবে এই পরীক্ষার উপর। সেই নম্বর পেয়ে কোয়ালিফাই করলে তবে নিয়োগ পত্র পাবেন প্রার্থীরা।

Post Office Recruitment Salary Structure

সপ্তম বেতন কমিশন (7Th Pay Commission) অনুযায়ী প্রার্থীদের বেতন দেওয়া হবে। নিয়োগ হওয়ার পর তারা প্রতি মাসে ৫২০০ টাকা করে বেতন পাবেন। তবে পরে এই বেতন সীমা ২০২০০ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে। এছাড়াও থাকবে বার্ষিক মোটা বোনাসের সুবিধা। আর সরকারি নিয়ম অনুসারে আরও অনেক সুবিধা পাবেন পোস্ট অফিসের কর্মীরা।

E Shram Card বা ই শ্রম কার্ড

Post Office Recruitment Apply Last Date And Vacancy

এখানে আবেদন প্রক্রিয়ার কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। এটি চলতে থাকবে আগামী ১৯ মার্চ ২০২৪ পর্যন্ত।প্রধানত এক ধরনের শূন্যপদেই এক্ষেত্রে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেটি হলো নন গেজেটেড গ্রুপ সি সেকশনের অধীনে। এই পদের নাম হল ড্রাইভার। সর্ব সাকুল্যে ৫ জন প্রার্থীকে নিয়োগ করা হবে এই পদের জন্য। শ্রেণী বিশেষে শূন্য পদের সংখ্যা জানতে হলে বিজ্ঞপ্তি দেখুন।

স্টেট ব্যাংকে চাকরির সুযোগ। 36000 টাকা বেতনে, স্থায়ী সরকারি চাকরিতে দ্রুত আবেদন করুন।

Post Office Recruitment Location

বছরের বিভিন্ন সময়ে পোস্ট অফিসের মাধ্যমে দেশের বিভিন্ন রাজ্যে নিয়োগ করা হয়। আর এবারে জম্মু ও কাশ্মীর সার্কেলের কয়েকটি এলাকায় পোস্ট অফিসে এই নিয়োগ প্রক্রিয়া (Post Office Recruitment 2024) করা হবে। যার মধ্যে রয়েছে শ্রীনগর, উধমপুর, বারামুল্লাহ, লাদাখ, রাজৌরি। কিন্তু খুব শীঘ্রই আরও বিভিন্ন স্থানে এই নিয়োগ করা হবে বলে মনে করছেন অনেকে।
Written by Nabadip Saha.

নতুন করে পশ্চিমবঙ্গে অ্যাক্সিস ব্যাংকে কর্মী নিয়োগ। HS Pass, অনলাইনে আবেদন, পার্মানেন্ট চাকরি।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment