Tourist Visa – শেখ হাসিনা জিতেই ভারত বাংলাদেশ ভ্রমণ চুক্তি। 7 দিনে ট্যুরিস্ট ভিসা, মেডিকেল ভিসা, বিজনেস ভিসা, মাল্টিপল ভিসা।

নতুন করে আবার ক্ষমতায় এসেই ফের ভারত বাংলাদেশ সম্পর্ক নিয়ে শেখ হাসিনার পদক্ষেপ। ভারতে ভ্রমণ ভিসা (Tourist Visa), চিকিৎসা ভিসা (Medical Visa), ব্যবসায়িক ভিসা (Business Visa) এর প্রসেসিং আরও সহজ হতে চলেছে। যার জেরে ভারতে ভ্রমণকারী নাগরিকদের জন্য বড় খবর। আর এই খবর শুধুমাত্র ভারত ও বাংলাদেশ এর সকল নাগরিকদের জন্য। এখন এই দুই দেশের Tourist Visa ও অন্যান্য ভিসা এর নিয়মে কিছু বড় পরিবর্তন করা হয়েছে, এই সম্পর্কে আজই গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে।

Advertisement

India Bangladesh Tourist Visa Procedure.

ভারতে (India) আসতে গেলে পরিযায়ীদের মানতে হবে নতুন নিয়ম। ঘোষণা করেছে বাংলাদেশের সরকার। বাংলাদেশ (Bangladesh) থেকে ভারতে বহু মানুষ ভ্রমন, বানিজ্য ও চিকিৎসা পরিষেবা নিতে আসেন প্রতিবছর। বিদেশ মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী এর মধ্যে বেশিরভাগই বাংলাদেশী আসেন চিকিৎসার জন্য। এতদিন পর্যন্ত দুই দেশের মধ্যে যাতায়াত নিয়ে একাধিক সমস্যা সৃষ্টি হত।

Advertisement

বিশেষত যাত্রীদের ভিসা (Tourist Visa) নিয়েই তৈরি হত এই গোলযোগ। ভিসার আবেদন করার পর মাসের পর মাস অপেক্ষা করে থাকতে হতো। কিন্তু এবার এই সমস্যা এড়াতে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত হতে চলেছে নতুন ভ্রমণ চুক্তি (Tourist Aggrement). যার ফলে বেশ কিছু পরিবর্তন আসতে চলেছে এক দেশ থেকে অন্য দেশে যাতায়াতের নিয়মে। এর ফলে সুবিধা না আরও অসুবিধা হতে চলেছে যাত্রীদের? দেখে নেওয়া যাক।

১৯৭২ সালে বাংলাদেশ ও ভারতের মধ্যে যাতায়াতের জন্য একটি ভ্রমণ চুক্তি স্বাক্ষরিত হয়। এই যুক্তি অনুযায়ী এক দেশ থেকে যদি কেউ অন্য দেশে যায় তবে নাগরিকদের বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী Tourist Visa দেওয়া হয়ে থাকে। চেকপোষ্টে পুলিশ দাঁড়িয়ে থাকে। সেই ভিসা চেক করার পর তবেই বর্ডার (International Border) পারের অনুমতি দেওয়া হয় যাত্রীদের। এই চুক্তিটি এতদিন রিনিউ করে চালানো হতো। এর শেষ রিনিউয়াল হয়েছিল ২০১৩ সালে। কিন্তু দিন কে দিন যাত্রী সংখ্যা বাড়তে থাকায় যাত্রীরা ক্রমাগত অসুবিধায় পড়ছেন।

ভিসার নিয়মে পরিবর্তন

  • প্রস্তাবনা
  • যেকোনো চেকপোস্ট দিয়ে যাতায়াত
  • অনুমতি ছাড়াই হাসপাতাল পরিবর্তন
  • দ্রুত ভিসা প্রসেস
  • অনলাইনে ভিসা বাড়ানোর আবেদন
  • সহজ শর্তে দীর্ঘকালীন ভিসা
  • সহজ শর্তে মাল্টিপল ভিসা
  • বয়স্ক নাগরিকদের ৫ বছরের ভিসা।

বাংলাদেশ থেকে বেশিরভাগ মানুষ এদেশে আসেন চিকিৎসার জন্য। অর্থাৎ অত্যন্ত আপদকালীন অবস্থায় থাকেন তারা। এই পরিস্থিতিতে সরকারের নিয়ম অনুযায়ী, যাত্রী যে চেকপোস্ট দিয়ে দেশ থেকে বের হবে সেই চেকপোস্ট দিয়েই দেশে ঢুকতে হবে, এমনটা উল্লেখ আছে Tourist Visa. এছাড়াও অনেকের মুখে শোনা যাচ্ছে, এমন কিছু যাত্রী আছে যাদের প্রয়োজন হয় দীর্ঘমেয়াদি চিকিৎসার।

Advertisement

সেক্ষেত্রে নিয়ম অনুযায়ী, এক দেশ থেকে অন্য দেশে এলেও নাকি হাসপাতাল পরিবর্তনের সুযোগ থাকে না যাত্রীদের কাছে। এমতাবস্থায় মহা অসুবিধায় পড়তে হয় তাদেরকে। তাই এবার এইসব অসুবিধা ঘোচাতে দুই দেশের মধ্যে ভ্রমণ চুক্তিতে পুনরায় বেশ কিছু নিয়মে পরিবর্তন করছে বাংলাদেশের সরকার (Bangladesh Government). বিদেশ মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, Tourist Visa তথা ভ্রমণ চুক্তিতে বর্তমানে উল্লেখিত আছে Through The Designated Checkpost কথাটি।

সেটিকে সরিয়ে দিয়ে ‘Through Any Checkpost ‘ কথাটি বসাতে হবে। এর ফলে যাত্রীরা তাদের Tourist Visa দেখিয়ে যে কোন চেকপোস্ট (Checkpost) দিয়েই দেশে প্রবেশ করতে পারবেন। আরেকটি বিষয়ও পরিবর্তনের প্রস্তাব দেওয়া হয়েছে। আগত যাত্রীরা যাতে তাদের প্রয়োজনে একাধিক হাসপাতালে পরিবর্তনের সুযোগ পায়। সেই সুবিধাটিও চালু করতে হবে বাংলাদেশের সরকারকে (Tourist Visa). এছাড়া ভিসা আবেদনের পর দীর্ঘদিনের প্রসেসিং নিয়মের বদলে দ্রুত ভিসা দেওয়ার প্রক্রিয়ার কোথাও ভাবা হচ্ছে। এছাড়া গত বছর ও ৭৫ বছরের বেশি নাগরিকদের ৫ বছরের ভিসা দেওয়া হতো। মাঝে তা বন্ধ হয়ে যায়। ফের এই নিয়ম চালু হতে পারে।

Gold Buying (সোনা কেনার নিয়ম)

এই সকল বিষয়ে ইতিমধ্যেই প্রস্তাব দেয়া হয়েছে আমাদের ভারত সরকারকে (Government Of India). বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রক (Bangladesh Home Ministry) তরফে শোনা গেছে, আগামী এক মাসের মধ্যেই এই ভ্রমণচুক্তিটি পরিবর্তনের চেষ্টা করা হবে। সেজন্য বাংলাদেশের পক্ষ থেকে সুরক্ষা সেবা বিভাগ একটি প্রস্তাব তৈরি করেছে। তাতে এই চুক্তি নিয়ে বিদেশ মন্ত্রক (Foreign Ministry), বাণিজ্য মন্ত্রক (Trade Ministry), তথ্য দফতর সহ বিভিন্ন বিভাগের মতামত এবং সুপারিশ নেওয়া হবে।

আরও পড়ুন, সারা ভারতে চালু হলো CAA পোর্টাল। ভারতে কারা নাগরিকত্ব পাবে? নাগরিকত্ব পেতে কিভাবে আবেদন করবেন।

সেই সঙ্গে ভারতের যদি কোনও প্রস্তাব থাকে তবে তারাও বাংলাদেশের মতামত নেবে। দুপক্ষের মতামতের পরে চুক্তিটি পুনর্নবীকরণ (Renew) করা হবে। আর তারপরেই পরিযায়ীদের জন্য চালু হবে নতুন নিয়ম গুলি যাতে খানিকটা সুবিধা হবে তাদের (Tourist Visa). আর এই সম্পর্কে আপনারা দুই দেশের আধিকারিক ওয়েবসাইটে গিয়ে আরও বিস্তারিত জেনে নিতে পারবেন।
Written by Nabadip Saha.

লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেতে দেরি হচ্ছে? কি করণীয়?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment