LPG Subsidy – রান্নার গ্যাসের ভর্তুকি চিরতরে বন্ধ হবে। 3 দিনের মধ্যে এই কাজটি করে নিন।

রান্নার গ্যাসের ভর্তুকি বা LPG Subsidy নিয়ে দেশের সাধারণ মানুষদের হুঁশিয়ারি দিলো কেন্দ্রীয় সরকার। চলতি মাসেই তেল এবং গ্যাস প্রস্তুত কারক সংস্থা গুলির পক্ষ থেকে এই বিষয়ে নোটিশ জারি করা হয়েছে। প্রত্যেক এলপিজি উপভোক্তাকে সচেতন করে দেয়া হয়েছে নির্দিষ্ট তারিখের আগে এই প্রক্রিয়া করার জন্য। নয়তো চলতি মাস থেকেই সিলিন্ডার কিনলে একাউন্টে ভর্তুকির টাকা দেওয়া বন্ধ করে দেবে সরকার। কি বলা হয়েছে নোটিসে? দেখে নেওয়া যাক।

Advertisement

LPG Subsidy Will Stop For Biometric Not Done.

গত বছরেই রান্নার গ্যাসের বায়োমেট্রিক আপডেট (LPG Subsidy) করা নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছিল কেন্দ্রীয় সরকার। প্রত্যেক উপভোক্তা যাদের নামে এলপিজি সিলিন্ডার রয়েছে তাদেরকে নিজের গ্যাসের ডিলারের কাছে গিয়ে বায়োমেট্রিক আপডেট করতে বলা হয়েছিল। ৩১ শে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত এর জন্য সময় দেওয়া হয়েছিল সকলকে। তবে অনেকেই বিষয়টিকে এড়িয়ে যান।

Advertisement

৩১ শে মার্চ ২০২৪ পর্যন্ত এরপর সুযোগ দেওয়া হয়েছিল তাদের। গতকালই এই মেয়াদ শেষ হয়েছে। এখন কি জানাচ্ছে তেল সংস্থা গুলি? পরিসংখ্যান অনুযায়ী দেখা গেছে ইতিমধ্যেই ৫০ থেকে ৭০ শতাংশ মানুষ রান্নার গ্যাসের বায়োমেট্রিক (LPG Gas Biometric) প্রক্রিয়া সম্পন্ন করেছে। তবে বাকি উপভোক্তাদের কি খবর সে বিষয়ে কিছু জানা যায়নি। যদিও LPG Subsidy বা রান্নার গ্যাসের ভর্তুকি নিয়ে অন্তিম নোটিশ জারি করে তেল কোম্পানি গুলি আরো একবার সচেতন করেছে মানুষদের।

যদি অবিলম্বে বায়োমেট্রিক আপডেট (LPG Biometric Update) তারা না করেন তবে এপ্রিল মাস থেকে ভর্তুকির (LPG Subsidy) টাকা ঢোকা বন্ধ হবে একাউন্টে। আর এখনো পর্যন্ত অনেকে মানুষই এই কাজ সম্পন্ন করে নিয়েছিলেন। আর এখনো এই কাজ করা হচ্ছে, কিন্তু যারা এখনো পর্যন্ত এই বায়োমেট্রিক সম্পন্ন করেননি তারা এই কাজ যত শীঘ্র সম্ভব করে ফেলুন।

How to Update Biometric To Get LPG Gas Subsidy?

এলপিজি উপভোক্তাদের বায়োমেট্রিক তথ্য আপডেট করার জন্য বিভিন্ন তেল কোম্পানি গুলি তাদের নিজস্ব অনলাইন অ্যাপ চালু করেছে। ইন্ডেন গ্যাস (Indane Gas), ভারত গ্যাস (Bharat Gas) এবং HP Gas কোম্পানির গ্যাসের গ্ৰাহকদের আলাদা আলাদা অ্যাপ রয়েছে। তারা এই অ্যাপের মাধ্যমে নিজেদের ফিঙ্গার প্রিন্ট এবং চোখের রেটিনা স্ক্যান করে বায়োমেট্রিক তথ্য আপডেট করতে পারেন বলে জানিয়েছে কোম্পানি গুলি (LPG Subsidy).

Advertisement
Top 5 Govt Scheme in india for women (মহিলাদের জন্য প্রকল্প)

তবে যারা স্মার্টফোন ব্যবহার করতে পারেন না বা ঘরে স্মার্টফোন নেই তারা নিজেদের গ্যাসের ডিলার এর কাছে গিয়েও বায়োমেট্রিক জমা করে আসতে পারেন। তবে কোনো ডিলার যদি এর বিনিময়ে টাকা চান তাহলে গ্রাহকরা যাতে তা না দেন সে ব্যাপারেও তাদেরকে সতর্ক করেছে সংস্থা গুলি। ইন্ডিয়ান অয়েল বলেছে, “গ্যাসের সঙ্গে নিজেদের আধার সংযুক্তিকরণ এর পুরো প্রক্রিয়াটি গ্রাহকরা করতে পারবেন বিনামূল্যে (LPG Gas Subsidy).

সহজেই শুরু করুন রান্নার গ্যাসের ডিলারশিপ ব্যবসা। বিনা বিনিয়োগে কোটিপতি হওয়ার উপায়।

Helpline For Biometric Update To Get LPG Gas Subsidy

ইন্ডিয়ান অয়েল গ্রাহকদের সুবিধার জন্য জানিয়েছে, কারো যদি আপনার গ্যাসের বায়োমেট্রিক নিয়ে কোন প্রশ্ন থাকে অথবা কোন সমস্যা জানানোর থেকে থাকে তবে 18002333555 এই টোল ফ্রি নম্বরে ফোন করতে পারেন। আর LPG Subsidy পাওয়ার জন্য আপনাদের এই কাজটি তাড়াতাড়ি সম্পন্ন করে নেওয়া উচিত নইলে আগামীদিনে আপনাদের কোন সমস্যার সম্মুখীন হতে পারেন।
Written by Nabadip Saha.

রান্নার গ্যাসে KYC এখনো করেননি আপনি? না করলে গ্যাস বুকিং বন্ধ? কেন্দ্রের সিদ্ধান্ত জানুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment