LPG Gas Price – মাসের শুরুতেই রান্নার গ্যাসের দাম বেড়ে গেল। পশ্চিমবঙ্গে গ্যাসের দাম কত হলো?

গরীবের মাথায় হাত! রান্নার গ্যাসের দাম বৃদ্ধি বা LPG Gas Price নিয়ে মানুষের মনে যে আশঙ্কা চলছিল তাই সত্যি হলো শেষমেষ। মাস পয়লাতেই রান্নার গ্যাসের দাম ফের বাড়ালো মোদী সরকার (Modi Government). প্রতিটি নতুন মাসের শুরুতেই এলপিজি সিলিন্ডার সহ সমস্ত পেট্রো পণ্যের দাম পুনর্নির্ধারণ করা হয় সরকারের তরফে। যার ফলে কখনো বাড়ে বা কখনো কমে রান্নার গ্যাসের দাম। ১ মার্চ, ২০২৪ মধ্যরাত থেকে গ্যাসের দাম পুনরায় বিবেচনা করে বাড়ানো হয়েছে। পশ্চিমবঙ্গে রান্নার গ্যাসের দাম কত হলো জেনে নিন।

Advertisement

LPG Gas Price Hike In March 2024.

ইতিমধ্যেই দেশের সব স্থানে রান্নার গ্যাসের নতুন দাম গুলি কার্যকর করা হয়েছে। সূত্রের খবর বিভিন্ন শহরে এলপিজি সিলিন্ডারের দাম (LPG Gas Price) বিভিন্ন পরিমাণে বৃদ্ধি পেতে দেখা গেছে। কোথাও একটু কম আবার কোথাও অনেক বেশি। আপনার শহরে বর্তমানে একটি সিলিন্ডারের দাম কত হলো? তা জানতে হলে নিচে দেখুন। প্রসঙ্গত ২০২৩ আগস্ট মাসে এলপিজি সিলিন্ডারের দাম (LPG Cylinder Price) ২০০ টাকা কমানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

Advertisement

হঠাৎ করে রান্নার গ্যাসের দাম কমেয় উপকৃত হয়েছিলেন কোটি কোটি দরিদ্র ও মধ্যবিত্ত পরিবার। তারপর এই কয়েক মাস যাবত গ্যাসের দামে (LPG Gas Price) আর কোন পরিবর্তন আসেনি। আবার ঠিক ভোটের আগে নতুন মাস পড়তে না পড়তেই মহার্ঘ্য হয়ে উঠল রান্নার গ্যাস। ইন্ডিয়ান অয়েল (Indian Oil) সংস্থাটির তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে ইন্ডেন গ্যাসের (Indane Gas) এই নতুন নাম গুলি জানানো হয়েছে গ্রাহকদের। দেখে নেওয়া যাক কোথায় কত সেই দাম।

19 KG Commercial LPG Gas Price

১. রাজধানী দিল্লিতে (New Delhi) ১৯ কেজি ভর্তুকি বিহীন এলপিজি সিলিন্ডারের দাম ১৭৯৫ টাকা হয়েছে। যা আগে ছিল ১৭৬৯ টাকা অর্থাৎ এক্ষেত্রে ২৬ টাকা বেড়েছে সিলিন্ডার প্রতি গ্যাসের দাম।
২. কলকাতায় (Kolkata) এই দাম ১৯১১ টাকা হয়েছে। এর আগে সেই নাম ছিল ১৮৮৭ টাকা। অর্থাৎ কলকাতায় দাম ২৪ টাকা বৃদ্ধি পেয়েছে গ্যাসের দাম (LPG Gas Price).

৩. মুম্বাইতে (Mumbai) একটি ১৯ কেজি ভর্তুকি বিহীন এলপিজি সিলিন্ডারের দাম হয়েছে ১,৭৪৯.৫ টাকা। আগে এই দাম ছিল ১,৭২৩.৫ টাকা অর্থাৎ মুম্বাইতে ২৬ টাকা বাড়ানো হয়েছে এলপিজির দাম।
৪. চেন্নাইতে (Chennai) এরূপ ভর্তুকি বিহীন একটি সিলিন্ডারের দাম ১,৯৬০ টাকা। যা আগে ছিল ১,৯৩৭ টাকা। চেন্নাইতে দাম বেড়েছে ২৩ টাকা।

Advertisement

14 KG Domestic LPG Gas Price

১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দামে পরিবর্তন এলেও ঘরোয়া গ্যাসের দাম বাড়েনি এক্ষেত্রে। গত বছর আগস্ট মাসের পর থেকে এখনো স্থিতিশীল রয়েছে দাম। যদিও বানিজ্যিক সিলিন্ডারের দাম বাড়লে অটো ভাড়া, রেস্টুরেন্ট বিল, হোম ডেলিভারির খাবারের দাম বেড়ে যাবে। এদিকে উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana 2.0) সুবিধাভোগীরা ধার্য মূল্যের তুলনায় ৩০০ টাকা কম দামে একটি সিলিন্ডার (Gas Cylinder) কিনতে পারছেন।

আরও পড়ুন, ভোটের আগে সরকারের নতুন প্রকল্পে প্রতিমাসে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। আবেদন করলেই একাউন্টে টাকা ঢুকবে।

Domestic LPG Gas Price in different Cities

১. রাজধানী দিল্লিতে ভর্তুকি বিহীন একটি ঘরোয়া ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৯০৩ টাকা। উজ্জ্বলা যোজনার বিশেষ গ্ৰাহকরা পাবেন ৬০৩ টাকা দরে।
২. কলকাতায় ১৪ কেজি ভর্তুকি বিহীন সিলিন্ডার বিক্রি হচ্ছে ৯২৯ টাকায়। উজ্জ্বলা যোজনার নাম থাকলে এই সিলিন্ডারের দাম দিতে হবে ৬২৯ টাকা (LPG Gas Price).

E Shram Card বা ই শ্রম কার্ড

৩. মুম্বইতে এলপিজির দাম ৯০২.৫ টাকা। উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের দাম দিতে হবে ৬০২.৫ টাকা।
৪. চেন্নাইতে গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে ৯১৮.৫ টাকায়। উজ্জ্বলা যোজনার আওতায় ৬১৮.৫ টাকা হয়েছে গ্যাসের দাম। সমস্ত পেট্রোপণ্যের দাম পুনর্নির্ধারিত হওয়ায় পরিবর্তন এসেছে বিমানের জ্বালানির (Aviation Fuel Price) দামেও।

পশ্চিমবঙ্গের রান্নার গ্যাসের দাম বৃদ্ধিতে মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা। পশ্চিমবঙ্গের 1 কোটি পরিবার বিনামূল্যে পাবে।

এলপিজি গ্যাসের সঙ্গে সঙ্গে বিমান জ্বালানীর ও দাম বেড়েছে চলতি মাসে। বিমান জ্বালানির দাম প্রতি কেজিতে ৬২৪.৩৭ টাকা বাড়ানো হয়েছে কেন্দ্রের তরফে। আর এই বিমান জ্বালানীর দাম বৃদ্ধির সঙ্গে কিছুদিনের মধ্যেই বিমানে যাতায়াতের খরচও বৃদ্ধি পেতে পারে বলে মনে করছেন অনেকে। কিন্তু এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে এই নিয়ে কি সিদ্ধান্ত নেওয়া হতে চলেছে। যদিও বিশেষজ্ঞের মত, একবার দাম বাড়িয়ে ভোটের আগে ফের দাম কমিয়ে মধ্যবিত্তের নজর ঘোরানোর পরিকল্পনা রয়েছে, সরকারের। এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।
Written by Nabadip Saha.

বন্ধ হল রান্নার গ্যাস সাপ্লাই। মাসের শুরুতেই মহা সমস্যায় গ্রাহকেরা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment