Income Tax: গরীব মানুষের মাথায় বাড়ি! আর ছাড় নেই, ১ টাকা ইনকাম করলেও দিতে হবে ট্যাক্স, জানালো কেন্দ্র।

Income Tax: উঠে যাচ্ছে ট্যাক্স ছাড়, সবাইকে দিতে হবে ট্যাক্স।

ভারতবর্ষের প্রত্যেক উপার্জনকারী নাগরিককে আয়কর (Income Tax) দিতে হয়। এটা প্রত্যেক নাগরিকের দায়িত্ব। এখানে প্রত্যেকের করযোগ্য আয়ের উপর প্রযোজ্য ট্যাক্স স্ল্যাবের ভিত্তিতে আয়কর গণনা করা হয়। কিন্তু আড়াই লাখ টাকার নিচে ইনকাম করলে তিনি পুরোপুরি ট্যাক্স ছাড় পান। এবং আরো কয়েকটি ধারায় ট্যাক্স ছাড় পাওয়া যায়।

Advertisement

কিন্তু এরই মধ্যে খারাপ খবর আসতে চলছে আয়কর দাতাদের (Income Tax) জন্য। আয়করে ছাড়ের ব্যবস্থা সম্পূর্ণ তুলে দেওয়ার পথে হাঁটতে চলেছে কেন্দ্র। তারা জানিয়েছেন অদূর ভবিষ্যতে আয়কর দাতাদের আয়করে মিলবে না কোনওরকম ছাড়।

Advertisement

অতিমারিকালে লকডাউনের মধ্যে সকল মানুষের জীবিকা নির্বাহ করাই কঠিন হয়ে পড়েছিল, তা সত্ত্বেও কেন্দ্র সরকার পরপর দু’বছর তাদের আয়করে মধ্যবিত্তকে সামান্যতম সুরাহা দেয়নি। তবে এবছরের শুরুতেই সকলে ভেবেছিল, এবার হয়তো আয়করে (Income Tax) একটা বড় ছাড় মিলবে। কিন্তু তাদের এবার ও চরম হতাশ হতে হয়েছে। উপরন্তু এই বছর করছাড় প্রক্রিয়াই সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে, সেকথা সোমবার স্পষ্ট জানিয়ে দিল কেন্দ্র সরকার।

বছরের শুরু থেকেই বাজেট নিয়ে দেশের বিভিন্ন বড় শহরে দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পরপর বৈঠক করে চলেছেন। তার বৈঠকের একটাই লক্ষ্য সেটা হল বাজেট পরবর্তীকালে শিল্প ও বাণিজ্যমহলের বাজেট প্রতিক্রিয়া সম্পর্কে জানা। শিল্পপতিদের ক্ষোভবিক্ষোভ ও বিভিন্ন প্রস্তাব শোনা। সরাসরি অর্থমন্ত্রী ও অর্থমন্ত্রকে বিভিন্ন আধিকারিকদের সঙ্গে শিল্পমহলের আলাপচারিতার আয়োজন চলছে বেশ কিছুদিন ধরে।

সেই কর্মসূচির তালিকায় সোমবার চেন্নাইয়ের শিল্পহমলের সঙ্গেবৈঠকে বসেন অর্থমন্ত্রী। সেখানেই অ্যাপোলো সংস্থার পরিচালক সুনীতা রেড্ডি স্বাস্থ্যবিমা সম্পর্কে সরকারের কাছে এক বিশেষ তথ্য তুলে ধরেন, তিনি জানান স্বাস্থ্যবিমা বিমাক্ষেত্রে করছাড়ের (Income Tax) সুবিধা এখনও অনেক কম। দেশবাসী যাতে বয়স্ক মানুষের জন্য আরও বেশি বিমা করাতে পারে , সেই লক্ষ্যে প্রিমিয়ামের উপর করছাড়ের সীমা বৃদ্ধি করার দাবি ওঠে।

Advertisement

কিন্তু ওই আবেদনকে উড়িয়ে দিয়ে অর্থমন্ত্রকের রাজস্ব সচিব তরুণ বাজাজ বললেন, এমন সময় এই দাবি করা হচ্ছে, যখন আমরা করছাড় (Income Tax) ব্যবস্থাটাই তুলে দেওয়ার পথে হাঁটছি। তিনি এটা ও জানান আগামীদিনে কিন্তু পুরানো করছাড় প্রক্রিয়া আর থাকবে না।

আরও পড়ুন, সরকারী ভরতুকি নিয়ে ব্যাবসা করে মাসে ৩০ হাজার টাকা ইনকাম করুন

তিনি আরও বলেন নতুন আয়কর (Income Tax) প্রক্রিয়ায় মিলবে না কোনও করছাড়। তবে এখানে কমিয়ে দেওয়া হয়েছে করের হার। সুতরাং কম এখানে হারে আয়কর দেওয়ার সুবিধা পাওয়া যাবে, কিন্তু কোনওরকম ছাড়ের সুবিধা দেওয়া যাবে না এবং এই ব্যাবস্থা আগামী দিনে স্থায়ীভাবে থাকবে। অর্থাৎ কেন্দ্র সরকার পরিস্কার ভাবে জানিয়ে দিলো দুরকম রীতিতে আয়কর প্রদান ব্যবস্থা আর থাকছে না। সবাইকে ট্যাক্স দিতে হবে।

এই পরিস্থিতে আয়করের (Income Tax) ছাড় তুলে দিলে গরীব মানুষ বাঁচবে কিকরে! যাদের দিনে ১০০ টাকা ইনকাম তারা ইনকাম ট্যাক্স দিলে খাবে কি? আপনার কি মনে হয়, ট্যাক্স ছাড় তুলে দেওয়া কি সমর্থনযোগ্য? নিচে অবশ্যই আপনার মুল্যবান মতামত কমেন্টের মাধ্যমে জানাবেন।

আরও পড়ুন, এলআইসি শেয়ার এ বিনিয়োগের আগে এই জিনিস গুলো ভালো করে বুঝে নিন।

 31শে মার্চ থেকে ব্যাঙ্কে টাকা রাখতে মানতে হবে এইসব নিয়ম, না মানলে ফাইন হবে বড়সড়

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment