Income Tax Saving – বদলে গেল আয়কর নিয়ম। কষ্টার্জিত জমানো টাকায় ট্যাক্স বাঁচাবেন কিভাবে?

দুর্মূল্যের বাজারে একটু বেশি টাকা সঞ্চয় করতে বা ট্যাক্স বাঁচাতে, ‘Income Tax Saving বা কিভাবে আয়কর বাঁচানো যায়?’ এই একটি প্রশ্ন আমাদের দেশের সকল কর্মজীবী মানুষদের মনে একবার না একবার অবশ্যই আসে। কর্মজীবনে বিরাট টাকা সঞ্চয় (Savings) করা তো আর সকলের সম্ভব হয় না। সেক্ষেত্রে অবসরের পর ভরসা বলতে কেবল পেনশন টুকুই। কিন্তু এতে কি আর জীবন কাটে? তাহলে ভবিষ্যত কি হবে, সে নিয়ে চিন্তায় থাকেন বৃদ্ধ ব্যক্তিরা।

Advertisement

Income Tax Saving Schemes In India.

তবে Income Tax Saving নিয়ে আর চিন্তা করবেন না আজ আমরা নিয়ে এসেছি এমন কিছু দুর্দান্ত স্কিম যে গুলিতে বিনিয়োগ করলে অবসরের পর আর ভাবতে হবে না ভবিষ্যৎ নিরাপত্তা নিয়ে। মালামাল হয়ে বেরোবেন আপনি। আর Income Tax Saving ও করতে পারবেন। এই স্কিম গুলিতে একদিকে যেমন সুদের হার রয়েছে উচ্চ, অন্যদিকে আবার বৃদ্ধ ব্যক্তিদের কর থেকেও মুক্তি প্রদান করছে সরকার। যে কোনো ব্যাংক (Bank) বা পোস্ট অফিস (Post Office) সকল জায়গাতেই এই স্কিম গুলোর (New RBI Rules for Bank Loan) সুবিধা আপনি পেয়ে যাবেন।

Advertisement

National Pension Scheme

২০০৪ সাল থেকে পুরনো পেনশন স্কিম (Old Pension Scheme) পরিবর্তিত হয়ে ন্যাশনাল পেনশন স্কিম নামকরন হয়েছে। এনপিএস বা ন্যাশনাল পেনশন (NPS) স্কিম তার গ্রাহকদের অবদানকে বিভিন্ন বাজার সংযুক্ত উপকরণ যেমন ইক্যুইটি এবং ঋণে বিনিয়োগ করে এবং চূড়ান্ত পেনশনের পরিমাণ এই বিনিয়োগের কর্মক্ষমতার উপর নির্ভর করে। এই স্কিমে সুদের হার ৯% থেকে ১২%। ন্যাশনাল পেনশন স্কিম মানুষের কর্মসংস্থানের সময় নিয়মিত একটি পেনশন একাউন্টে বিনিয়োগ করতে উৎসাহিত করে থাকে (Income Tax Saving). ১৮ থেকে ৭০ বছর পর্যন্ত বয়সের যে কোন নাগরিক এখানে সঞ্চয় শুরু করতে পারেন। অবসরপ্রাপ্ত বা অবসরের আগে থেকেই ব্যক্তিরা এখানে টাকা জমাতে পারেন (Income Tax Saving).

Pradhan Mantri Vaya Vandana Yojana

60 বছরের ঊর্ধ্বে যে কোনও ব্যক্তি এই স্কিমে বিনিয়োগ করতে পারেন (Income Tax Saving). এতে সর্বোচ্চ প্রবেশের বয়স নেই। ইস্যুর তারিখ থেকে পলিসিটির মেয়াদ 10 বছর। একজন প্রবীণ নাগরিকের দ্বারা প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনা স্কিমের অধীনে থাকা সমস্ত পলিসির মোট পরিমাণ 15 লাখ টাকার বেশি হবে না। প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনা পলিসিটি এককালীন অর্থ দিয়ে কিনতে হবে। পেনশনভোগীর কাছে বিভিন্ন দামের পেনশনের পরিমাণ (Cash Limit) বাছাই করার একটি বিকল্প রয়েছে (Income Tax Saving)

Income tax Rules for Cash Limit

সর্বনিম্ন বার্ষিক ক্রয় মূল্য হল 1,56,658 টাকা এবং সর্বাধিক বার্ষিক ক্রয় মূল্য হল 14,49,086 টাকা। পেনশন প্রদানের মাধ্যম হল মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক। ন্যূনতম বিনিয়োগে ৬০ বছর বয়সে ব্যক্তি পেনশন পাবে প্রতি মাসে 1,000 টাকা, প্রতি ত্রৈমাসিকে 3,000 টাকা, প্রতি অর্ধ বছরে 6,000 টাকা এবং প্রতি বছর 12,000 টাকা। আর সর্বোচ্চ বিনিয়োগের ক্ষেত্রে এই পেনশন হবে প্রতি মাসে 9,250 টাকা, প্রতি ত্রৈমাসিকে 27,750 টাকা, প্রতি অর্ধ বছরে 55,000 টাকা এবং প্রতিবছর 1,11,000 টাকা (Income Tax Saving Scheme).

Advertisement

Senior Citizen Savings Certificate Scheme

৫৫ বছর থেকে ৬০ বছরের মধ্যে থাকা ব্যক্তিরা এখানে একাউন্ট ওপেন করতে পারেন। বিনিয়োগের নিম্ন সীমা ১০০০ এবং উর্ধ্বসীমা ৫৫ লক্ষ টাকা। টাকা তিন এবং পাঁচ বছরের জন্য বিনিয়োগ করা যেতে পারে। সুদের হার ৮.২%। আর এই স্কিমের মাধ্যমে আপনারা নিজেদের অবসর জীবন খুবই নিশ্চিন্তে বিনা কোন চিন্তায় কাটাতে পারবেন বলেই মনে করছেন অনেক আর্থিক বিশেষজ্ঞরা (Income Tax Saving).

Monthly Income Scheme

যেকোনো ব্যক্তি একাউন্ট খুলতে পারেন। সিঙ্গেল এবং জয়েন্ট দু ধরনের একাউন্ট খোলা যায় এখানে। সিঙ্গেল একাউন্টে ৯ লক্ষ এবং জয়েন্ট একাউন্টে ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। বিনিয়োগের ন্যূনতম সীমা ১০০০ টাকা। টাকা ম্যাচিওরড (Income Tax Saving) হতে সময় নেয় ন্যূনতম 5 বছর। সুদের হার ৭.৪ শতাংশ। আর এই স্কিমে আপনারা Income Tax Saving বা আয়কর ছাড় তেমন একটা পাবেন না।

Public Provident Fund

যে কোনো ব্যক্তি এই স্কিমে সঞ্চয় শুরু করতে পারেন। নূন্যতম ৫০০ থেকে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। বিনিয়োগের ন্যূনতম সময়সীমা ১৫ বছর। ম্যাচিউরিটির পর অতিরিক্ত পাঁচ বছরের জন্য ফিক্সড করা যাবে। সুদের হার ৭.৫ শতাংশ। প্রতি তিন মাসে সুদের হার বদলায়। Income Tax Saving করতে হলে এই সঞ্চয় প্রকল্পে সকলের বিনিয়োগ করা উচিত।

Tax Saving Fixed Deposit

৬০ বছর বয়সের বেশি নাগরিকদের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ প্রকল্প হল ট্যাক্স সেভার এফ ডি (Income Tax Saving). লুক ইন পিরিয়ডে ন্যূনতম ৫ বছরের জন্য এখানে বিনিয়োগ করতে হয়।। যে কোনো বয়সের লোক এখানে বিনিয়োগ করতে পারেন। কিন্তু বয়স্কদের জন্য সুদের হার অনেক বেশি। সাধারণ সুদের হারের চেয়ে সিনিয়র সিটিজেনদের সুদের হার এখানে ০.২৫ থেকে ০.৭৫ শতাংশ বেশি। তবে শুধু সুদের হারেই নয় সঙ্গে রয়েছে কর ছাড়ের (Income Tax Saving) সুবিধা। ধারা US 80C এর মাধ্যমে এখানে ট্যাক্স রিলিফ দেওয়া হয় সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে।

Share Market (শেয়ার মার্কেট)

Atal Pension Yojana

অটল পেনশন যোজনাটি (APY) ২০১৫ সালে ভারত সরকার চালু করে। এই স্কিমটি পেনশন ফান্ড রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (PFRDA) দ্বারা নিয়ন্ত্রিত। প্রধানত অসংগঠিত ক্ষেত্রের কর্মী যেমন কৃষি কাজের সাথে যুক্ত শ্রমিক, চুক্তিবদ্ধ বা ক্ষুদ্র শিল্পের শ্রমিক অথবা বেসরকারী খাতে কর্মরত লোকেরা যারা কোনো করদাতা নয় বা অন্য কোন সামাজিক নিরাপত্তা প্রকল্পেরও অংশ নন এমন ব্যক্তিরাই এখানে আবেদন করতে পারেন (Income Tax Saving).

নতুন বছরে ৪০০ দিনের সঞ্চয় পত্র চালু করলো মোদী সরকার। এবার টাকা বাড়বে ঝড়ের গতিতে।

অটল পেনশন যোজনায় বিনিয়োগের জন্য বয়সসীমা হল ১৮ এবং ৪০ বছর পর্যন্ত। আপনাকে সর্বনিম্ন ২০ বছর বিনিয়োগ করতে হবে। আমানতকারী ৬০ বছর বয়স থেকে প্রতি মাসে ১,০০০ টাকা থেকে সর্বোচ্চ ৫,০০০ টাকা পর্যন্ত একটি নির্দিষ্ট পেনশন পেতে পারেন৷ অটল পেনশন যোজনার আমানতকারী ধারা 80 CCD (1) এর অধীনে ₹১.৫ লক্ষ পর্যন্ত এবং ধারা 80 CCD (1B) এর অধীনে ₹৫০,০০০ পর্যন্ত কর ছাড়ের (Income Tax Saving) সুবিধা পেতে পারেন। এছাড়া অটল পেনশন যোজনার পরিমাণও কর থেকে ছাড় দেওয়া হয়েছে।
Written by Nabadip Saha.

এলআইসির দুর্দান্ত 4 টি নতুন প্ল্যান! বিনিয়োগে মাত্রই মিলবে একাধিক সুবিধা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment