Income Tax Saving – 12 লক্ষ টাকা আয় পর্যন্ত দিতে হবে না আয়কর। এই নিয়ম মানলেই লাভই লাভ।

আয় যতই বেশি হোক, দিতে হবে না ইনকাম ট্যাক্স (Income Tax Saving)! আপনার আয় যদি সর্বোচ্চ ১২ লাখ টাকাও মাসে হয়ে থাকে তবে আপনিও এই সুবিধা পাবেন এবার থেকে। কি, অবাক হচ্ছেন? না, এ কথা সত্যি। আর‌ এই নিয়মটি একেবারে আইনিভাবে বৈধ। সাধারণত আয় কর নিয়ে একটা ভীতি থাকে মানুষের মনে। যার ইনকাম (Earning) যত বেশি তাকে ইনকাম ট্যাক্স (Income Tax Return) দিতে হবে তত বেশি। বর্তমানে কেন্দ্রের নিয়ম অনুযায়ী, নূন্যতম ৫ লাখ টাকা মাসিক আয় থেকে ইনকাম ট্যাক্স (Income Tax India) দিতে হয় নাগরিকদের।

Advertisement

80C 87A 80 CCD 80D Income Tax Saving Rules.

আয় যতো বেশি হবে ট্যাক্স এর পরিমাণও ততই বাড়বে। কিন্তু এই বিপুল পরিমাণ করের বোঝা থেকে এক নিমিষেই মুক্তি পাওয়ার সহজ উপায় চলে এসেছে (Income Tax Saving). মাসিক ১২ লাখ টাকা পর্যন্ত আয় করলেও আপনি রেহাই পাবেন ইনকাম ট্যাক্স দেওয়া (Income Tax Saving) থেকে কিভাবে? জানুন। জানুয়ারি মাস প্রায় শেষের দিকে। এদিকে আগামী পহেলা ফেব্রুয়ারি সংসদে (Indian Parliament) কেন্দ্রের বাজেট (Union Budget 2024) পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Union Finance Minister Nirmala Sitharaman).

Advertisement

আর তার আগেই সমস্ত সরকারি ও বেসরকারি অফিস গুলির HR (Human Resource) বিভাগের তরফ থেকে কর্মচারীদের ইমেইল পাঠানো শুরু হয়ে গেছে। যেখানে 2023-24 আর্থিক বছরের (Financial Year) জন্য আয়কর (Income Tax Saving) সম্পর্কিত বিনিয়োগের প্রমাণ দেওয়ার কথা উল্লেখ থাকছে। এই পরিস্থিতিতে কর দেওয়া থেকে কিভাবে বাঁচবেন? যার ইনকাম যতই হোক, এই জন্য রয়েছে সহজ উপায় (Income Tax Saving) জেনে নিন।

আয়কর বাঁচানোর পদ্ধতি

১২ লাখ টাকা বেতনেও ট্যাক্স মকুব পদ্ধতিতে ১২ লক্ষ টাকার অধিক মাসিক আয়তেও ইনকাম ট্যাক্স (Income Tax Saving) থেকে ছাড় পাওয়া যায়। এই জন্য বিশেষ কয়েকটি নিয়ম রয়েছে। আর এই সকল নিয়ম সরকারি রুল অনুসারে আপনাদের জানানো হচ্ছে। আর এই সকল কিছুর মধ্যে থেকে আপনারা কিভাবে নিজেদের Income Tax Saving বা আয়কর বাঁচাবেন সেটা হিসাব করে নিন।

১২ লক্ষ টাকা বেতন হলে

  • ধারা 16 এর অধীনে স্ট্যান্ডার্ড ডিডাকশন 50000 টাকা।
  • পেশাদার কর থেকে ছাড় 2500 টাকা।
  • ধারা 10 (13A) এর অধীনে HRA (House Rent Allowance) ৩.৬০ লক্ষ টাকা।
  • ধারা 10 (5) এর অধীনে LTA 10000 টাকা।
  • ধারা 80C এর অধীনে (LIC, PF, PPF, শিশুদের টিউশন ফি) 1.50 লক্ষ টাকা।
  • ধারা 80 CCD এর অধীনে টায়ার-1 এর অধীনে জাতীয় পেনশন স্কিম (National Pension Scheme) এ 50,000 টাকা।
  • নিজের, স্ত্রী এবং 80 D এর কম বয়সী শিশুদের জন্য 25,000 টাকা স্বাস্থ্য বীমা।
  • পিতামাতার জন্য স্বাস্থ্য নীতিতে 50,000 টাকা ছাড় (জ্যেষ্ঠ নাগরিক)।
RD vs SIP (রেকারিং ডিপোজিট নাকি মিউচুয়াল ফান্ড হিসাব)

Income Tax Saving কিভাবে আবেদন করবেন?

আপনাকে প্রথমে অফিসের HR বিভাগের সঙ্গে যোগাযোগ করে বান্ধব পদ্ধতিতে নিজের বেতন কাঠামো প্রস্তুত করতে বলতে হবে। সেলারি স্ট্রাকচার সাজানোর সময় উপরোক্ত যে বিষয় গুলিতে ছাড় দেওয়া হচ্ছে সে গুলি অবশ্যই উল্লেখ করবেন। আপনি যদি উপরের সমস্ত আইটেম যোগ করেন তবে এখন আপনার করযোগ্য বেতন 7 লাখ 71 হাজার 500 টাকা (7,71,500) থাকবে (Income Tax Saving).

Advertisement

বদলে গেল আয়কর নিয়ম। কষ্টার্জিত জমানো টাকায় ট্যাক্স বাঁচাবেন কিভাবে?

সমস্ত ছাড় এবং ছাড় যোগ করা হলে, আপনার করযোগ্য আয় হবে মাত্র 4,96,500 টাকা। যেহেতু আয় করের নিয়ম অনুযায়ী বর্তমানে ৫ লাখ টাকা বেতন পর্যন্ত কর মুকুব, সুতরাং আপনাকে শূন্য কর জমা দিতে হবে। যদি কোন কারনে আপনার এইচ আর বিষয়টি মানতে না চান, তবে উপরের শুধুমাত্র ১, ৪, ৫, ৬, ৭ ও ৮ নম্বর পয়েন্টগুলিকেও বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। এর সঙ্গে হোম লোন স্বরূপ 2 লক্ষ টাকা এবং মাসিক HRA স্বরূপ 1.70 লক্ষ টাকা দেখালে আপনার মোট আয় ৫ লাখের কম হবে এবং আপনি করমুক্তি (Income Tax Saving) পেয়ে যাবেন।Written by Nabadip Saha.

চাকরি না করেও পেনশন দিচ্ছে সরকার! কী করতে হবে জেনে নিন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment