Income Tax Rules – ব্যাংক থেকে আর ইচ্ছেমত টাকা তোলা, জমা নয়, ট্যাক্স লাগবে, কড়া নিয়ম RBI এর, সময় থাকতে দেখুন।

Income Tax Rules – এবার পরিমানের অধিক লেনদেন করলে দিতে হবে ট্যাক্স।

এখন থেকে আর কোনো ব্যক্তি ইচ্ছামতন টাকা জমা বা তোলার কাজ করতে পারবেন না, আয়কর দপ্তরের কড়া নিয়ম (Income Tax Rules), ঘোষণা রিজার্ভ ব্যাংকের। ব্যাংকের অ্যাকাউন্টে এতদিন যে নিয়ম ছিল এখন থেকে সেই নিয়মে বদল আসতে চলেছে।

Advertisement

রিজার্ভ ব্যাংক জানিয়েছে, সারা বছরে নিজের অ্যাকাউন্টে কোনো ব্যক্তি সবমিলিয়ে যদি 20 লাখ টাকা জমা করতে চান তাহলে প্যান (PAN) থাকা বাধ্যতামূলক। ঠিক টাকা তোলার ক্ষেত্রেও প‍্যানের উল্লেখ থাকতে হবে। শুধু প্যান নম্বর দিলেই হবে না, এই টাকার উৎস সম্মন্ধে জানতে চাইতে পারে সংশ্লিষ্ট সংস্থা। আর তার সঠিক জবাব না দিতে পারলে আয়কর আইন (Income Tax Rules) লঙ্ঘন করা হবে।

Advertisement

কেন্দ্রীয় অর্থমন্ত্রক (Central Finance Ministry) নগদ লেনদেনের রাশ টানার জন্য অনেক আগে থেকেই উদ্যোগী হয়েছে। নগদ টাকা জমা বা তোলার ক্ষেত্রে আরও কড়াকড়ি নিয়ম (RBI Rules) নিয়ে আসা হচ্ছে। তাই আয়কর আইনে (Income Tax Act) বদল আনা হয়েছে। Central Board of Direct Taxes ( CBDT) চলতি মাস থেকে সব ব্যাংকে নির্দেশ পাঠিয়ে এই নতুন নিয়ম কার্যকর করার কথা জানিয়ে দিয়েছে (Income Tax Rules).

বর্তমানে কোনো ব্যক্তি ব্যাংক অ্যাকাউন্টের দু লাখ টাকা বা তার বেশি জমা করতে গেলে প‍্যানের প্রয়োজন রয়েছে। টাকা তোলার ক্ষেত্রেও সেই একই নিয়ম (Income Tax Rules). তবে দুই লক্ষ টাকার কম অংকের যদি লেনদেন করা হয় সে ক্ষেত্রে নিয়মের কোনো কড়াকড়ি নেই। এর ফলে কম পরিমাণে টাকা বারেবারে অনেকেই লেনদেন করে থাকেন।

কিন্তু এইবার যে নিয়ম চালু হতে চলেছে তাতে সারা বছরে 20 লাখ টাকা PAN ছাড়া তোলা বা জমা দেওয়া যাবে। কোনো একজন ব্যক্তি বা সংস্থার নামে যদি একাধিক অ্যাকাউন্ট থাকে সেটাও বিবেচ্য হবে। সব একাউন্ট মিলিয়ে মোট জমা বা তোলা কুড়ি লাখ টাকা হচ্ছে কিনা সেটাও দেখা হবে। শুধু রাষ্ট্রায়ত্ত নয় বেসরকারি এবং সমবায় ব্যাংকের ক্ষেত্রে ও একই নিয়ম প্রযোজ্য। এমনকি পোস্ট অফিসের ক্ষেত্রে নিয়ম কার্যকর হতে চলেছে। আগামী 26 শে মে থেকে এই নিয়ম কার্যকর হবে বলে জানা গিয়েছে।

Advertisement

পূর্বে অর্থমন্ত্রক ব্যাংক থেকে কুড়ি লাখ টাকার বেশি তুললে আয়কর কেটে নেওয়ার নির্দেশ জানিয়েছিল যে সকল নাগরিক আয় করের আওতায় রয়েছেন তারা সকলে কর দিচ্ছেন কিনা তার উপর নজরদারি চালানোর জন্য এর আগেও বহু নিয়ম চালু করেছে সিবিডিটি। Income Tax Rules

 অল্প সময়ে সবচেয়ে বেশি লাভ চান? টাকা রাখুন এইসব স্কিমে

তবে এটাও বলা হয়েছে লেনদেন করার সময় কোনো ব্যাক্তি প্যান কার্ডের বদলে আধার নম্বর উল্লেখ করতে পারবেন। এপ্রিলে নতুন অর্থবর্ষ শুরু হওয়ার পরেও কিভাবে এই নিয়ম কার্যকর করা হবে সেটা নিয়ে ব্যাংক বা অন্য কোনো আর্থিক সংস্থার কাছে এখনো পর্যন্ত বিস্তারিত কোনো নির্দেশ আসেনি। তবে আগামী বছরের ট্যাক্স ফাইলের আগে এই নিয়ম বিস্তারিত বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। Income Tax Rules

আর বিগত কয়েক বছর ধরে দেখা যাচ্ছে, ব্যাঙ্কিং পরিষেবা অনেকটাই কঠোর নিয়মে বাঁধা হচ্ছে। একদিকে কমছে সুদের হার, অন্যদিকে বাড়ছে ঋণের বোঝা আর বাড়ছে বিভিন্ন পরিসেবার চার্জ। আর গ্রাহকের কষ্টের টাকা জমা দিতেও চার্জ লাগছে, এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।
Written by Rajib Ghosh

লটারি কাটার গোপন সুত্র, এই নিয়মে লটারি কিনলে জেতার চান্স বেড়ে যাবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment