Salary Hike – পশ্চিমবঙ্গের শিক্ষকদের বেতন বৃদ্ধি, শ্রেণী ভেদে কার কত টাকা বাড়লো।

বাড়তে চলেছে পশ্চিমবঙ্গের শিক্ষক-শিক্ষিকাদের বেতন (Salary Hike). রাজ্যজুড়ে দুর্নীতির অভিযোগের কেন্দ্রবিন্দু এখন শিক্ষাক্ষেত্র। শিক্ষক-শিক্ষিকাদের কথা উঠলেই অনেককেই এখন বাঁকা চোখে তাকাতে দেখা যায়। একের পর এক অবৈধ শিক্ষকদের তালিকা প্রকাশ হতে দেখা যাচ্ছে। শিক্ষাক্ষেত্রে যেন চরম নৈরাজ্য। তবে এর মধ্যে একটু সুখবরও রয়েছে।

Advertisement

দীর্ঘদিন পর সরকারি স্কুলগুলিতে যে সমস্ত চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষক শিক্ষিকা (ICT Computer Teacher Salary Hike) রয়েছেন তাদের বেতন বৃদ্ধি হতে চলেছে। পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দপ্তরের পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানা যাচ্ছে, গত নভেম্বর মাসের ১ তারিখ থেকেই শিক্ষক শিক্ষিকাদের এই বাড়তি বেতন চালু হয়ে যাবে।

Advertisement

ICT Computer Teacher Salary Hike

কম্পিউটার শিক্ষক- শিক্ষিকাদের ১০ হাজার টাকা বেতন বাড়িয়ে দেওয়া হয়েছে। এই সমস্ত শিক্ষক- শিক্ষিকারা চুক্তির ভিত্তিতে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া ছাড়াও স্কুলের বিভিন্ন ধরনের অনলাইনের কাজকর্ম করে থাকেন। রাজ্য সরকারের যে সমস্ত প্রকল্প কন্যাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্য শ্রী, সবুজ সাথী সহ শিক্ষামূলক ক্ষেত্রে বিভিন্ন প্রকল্পের অনলাইনে ফরম পূরণ সহ কম্পিউটারের বিভিন্ন ধরনের অনলাইন ভিত্তিক কাজ করেন তারা।

দীর্ঘদিন ধরেই চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষক- শিক্ষিকারা বেতন বৃদ্ধি করার দাবি জানিয়ে আসছেন।
ওয়েস্ট বেঙ্গল আইটিসি স্কুল কো- অর্ডিনেশন ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সদস্যরা এই বেতন বাড়ানোর দাবি (ICT Computer Teacher Salary Hike) জানিয়ে দীর্ঘদিন ধরেই সরব হয়েছেন।

পহেলা জানুয়ারী 2023 থেকে 10% বাড়ছে মোবাইল রিচার্জের খরচ, Jio থেকে Airtel দেখুন নতুন প্ল্যানের তালিকা।

২০২০ সালে তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের হস্তক্ষেপের পরেও এই চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের বেতন বাড়ানো (ICT Computer Teacher Salary Hike) সংক্রান্ত কোনো দাবি নিয়েই ফল পাওয়া যায়নি। তার হস্তক্ষেপে শিক্ষক ও শিক্ষিকাদের বেতন বাড়ানোর চুক্তি হলেও সেটা ফলপ্রসু হয়নি। রাজ্যের স্কুলগুলিতে সরকার বিজ্ঞপ্তি জারি করে চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষক নিয়োগ করে।

Advertisement

15 জানুয়ারি পর্যন্ত স্কুল ছুটি, শিক্ষকদের জরুরী পরিষেবায় দায়িত্ব দেওয়া হলো।

তবে এবার দীর্ঘদিন পর সেই শিক্ষক- শিক্ষিকাদের বেতন বাড়ানোর (ICT Computer Teacher Salary Hike) সিদ্ধান্ত নেওয়ায় নতুন বছরের শুরুতেই তারা খুশি। অন্যদিকে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারী কর্মীদের ডিএ বৃদ্ধি নিয়ে ভালো খবর আসার সম্ভাবনা রয়েছে। এই বিষয়ে আপডেট আসছে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment