ICDS Recruitment – উচ্চমাধ্যমিক পাশে রাজ্যে ICDS কর্মী নিয়োগ, বেতন ও আবেদনের পদ্ধতি জেনে নিন।

পশ্চিমবঙ্গে ফের একবারের জন্য ICDS Recruitment নিয়ে আধিকারিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আমাদের রাজ্যে যে সমস্ত মহিলারা চাকরির আশায় রয়েছে তাদের মুখে হাসি ফোটানোর জন্য একটি সংবাদ দেওয়া হচ্ছে। বিভিন্ন জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ হচ্ছে। ইন্টারভিউ ও লিখিত পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে প্রার্থীদের। কারা কারা এই আইসিডিএস পদে আবেদন করতে পারবেন? আবেদন করার শেষ তারিখ কবে? সমস্ত গুরুত্বপূর্ণ তথ্যের জন্য লেখাটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

ICDS Recruitment 2023 West Bengal.

বিভিন্ন জেলার গ্রাম পঞ্চায়েত ও মিউনিসিপালিটিতে নতুন করে আইসিডিএস (ICDS) অঙ্গনওয়াড়ি সহায়িকা নিয়োগের (ICDS Recruitment 2023) জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পদের নাম – আইসিডিএস অঙ্গনওয়াড়ি সহায়িকা তথা হেলপার (ICDS Recruitment). শিক্ষাগত যোগ্যতা- আইসিডিএস অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের জন্য আবেদন করতে গেলে প্রার্থীদের যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে।

Advertisement

বয়সসীমা – অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের (ICDS Recruitment) জন্য আবেদন করতে গেলে ইচ্ছুক প্রার্থীদের বয়স হতে হবে ১৮ বছর থেকে ৩৫ বছরের মধ্যে। নিয়োগ প্রক্রিয়া – অঙ্গনওয়াড়ি পদের নিয়োগ হবে লিখিত পরীক্ষাও ইন্টারভিউ এর মাধ্যমে। প্রথমে লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় যে সকল প্রার্থীরা উত্তীর্ণ হবেন তাদের ইন্টারভিউ নেওয়া হবে।

লিখিত পরীক্ষা হবে এই সমস্ত বিষয়ের উপর মাতৃভাষায় রচনা লেখা – ১৫ নম্বর, পাটিগণিতের অঙ্ক- ২০ নম্বর, পুষ্টি জনস্বাস্থ্য ও মহিলাদের, অবস্থান বিষয়ের উপর প্রশ্ন – ১৫ নম্বর, ইংরেজি ভাষা – ২০ নম্বর, সাধারণ জ্ঞান – ২০ নম্বর। এইবারে আপনারা ICDS Recruitment এ কিভাবে আবেদন করবেন সেই সম্পর্কে জেনে নিন। কিন্তু পশ্চিমবঙ্গের সকল মহিলারা এই আবেদন করতে পারবেন না।

ICDS Recruitment এ আবেদন কিভাবে করবেনঃ-
১) যে সমস্ত প্রার্থীরা অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের জন্য আবেদন করতে চান তাদের প্রথমে যেতে হবে www.kalimpong.gov.in সাইটে।
২) উপরে দেওয়া ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করে প্রিন্ট আউট বের করে নেবেন।
৩) ফর্মটিতে নিজের সমস্ত তথ্য দিয়ে সঠিকভাবে পূরণ করতে হবে।
৪) ফর্মটি পূরণ করা হয়ে গেলে একটি খামের ভেতর পূরণ করা ফর্ম এবং ডকুমেন্টসগুলি ভরে বিজ্ঞপ্তিতে উল্লেখিত ঠিকানায় পাঠিয়ে দিতে হবে।

Advertisement
KMC Recruitment 2023 (কলকাতা পৌরসভায় চাকরি)

ICDS Recruitment প্রয়োজনীয় ডকুমেন্টস – এই পদের জন্য আবেদন করতে গেলে প্রার্থীদের পূরণ করা ফর্মের সঙ্গে যে প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি দিতে হবে সে গুলি হল। মাধ্যমিকের রেজাল্টের জেরক্স কপি। উচ্চ মাধ্যমিকের রেজাল্ট জেরক্স কপি। যদি কেউ স্নাতক ডিগ্রী অর্জন করে থাকেন সেক্ষেত্রে রেজাল্টের কপি দিতে হবে।
বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের জেরক্স কপি লাগবে। ভারতীয় নাগরিকের প্রমাণপত্র হিসেবে আধার কার্ডের জেরক্স কপি দিতে হবে।

Starlink Internet – ঘুম উড়লো Jio কোম্পানির। ভারতে ফ্রি ইন্টারনেট দেবে Elon Musk.

অঙ্গনওয়াড়ির সহায়িকা (ICDS Recruitment) পদে আবেদন করা যাবে ১০ ই নভেম্বর ২০২৩ থেকে ৮ ই ডিসেম্বর ২০২৪ বিকাল ৫ টা পর্যন্ত। আপনারা ওপরে উল্লেখিত ওয়েবসাইটের মাধ্যমে আপনারা আরও বিস্তারিত সকল জিনিস জেনে নিতে পারবেন। এছাড়াও আপনারা আরও বিস্তারিত তথ্য ওপরে উল্লেখিত ওয়েবসাইটের মাধ্যমে করে নিতে পারবেন।
Written By Nupur Chattopadhyay.

Post Office Time Deposit – অল্প সময়েই টাকা ডবল! পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিম সাড়া

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment