Advertisement
WB HS Results 2022
Advertisement

HS Results – উচ্চ মাধ্যমিকের রেজাল্ট নিয়ে চাঞ্চল্যকর তথ্য।

দুদিন আগেই পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক সংসদের রেজাল্ট (HS Results 2022) বেরিয়েছে। আর এবারের পাশের হার ৮৮% তবে স্কুল বন্ধ থাকায় প্রস্তুতির অভাবে, অনেকেই কম নম্বর পেয়েছে, অন্যদিকে আরো দুটি কারনে নম্বর কম পেয়েছেন অনেকেই। যার যেরে নতুন তথ্য আজ প্রকাশিত হলো।

Advertisement

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Results) এবার হোম সেন্টারে হয়েছিল। তাই নিজের স্কুলেই পরীক্ষা দিতে পেরেছেন ছাত্রছাত্রীরা। ঘোষণার সময় প্রশ্ন উঠেছিল, নিজের স্কুলে পরীক্ষা বলে বাড়তি সুবিধা পাবে না তো? জার জন্য যে দিন যে বিষয়ের পরীক্ষা, সেইদিন সেই শিক্ষকের গার্ড দেওয়া বারন ছিলো।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য আস্থা রেখেছিলেন শিক্ষকদের সততা ও ন্যায়বোধের উপরে। ফলপ্রকাশের পরে কিন্তু শিক্ষকদের সেই সততা নিয়েই প্রশ্ন উঠে যাচ্ছে। পাশাপাশি কড়া গার্ড দেওয়ায় বহুক্ষেত্রে ছাত্রদের ফল খারাপ হওয়ায় অনেক শিক্ষক এখন আফশোসও করছেন। (HS Results 2022)

Advertisement

উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায়, এ বছর প্রথম দশে রয়েছেন ২৭২ জন। সংসদ সভাপতির মতে ‘অভিনব রেজাল্ট’। তবে এর শেষ এখানেই নয়, একই স্কুল থেকে মেধা তালিকায় ২২ জন রয়েছেন, এমনও ঘটেছে। মাধ্যমিকের পাশের হারকে ছাপিয়ে গিয়েছে উচ্চ মাধ্যমিকের পাশের হার। (HS Results 2022)

এই অবস্থায় সততার সঙ্গে এবং সঠিক নিয়ম মেনে যে সমস্ত শিক্ষকেরা যাঁরা গার্ড দিয়েছেন, সেই শিক্ষকরাই কপাল চাপড়াচ্ছেন। শহরের একটি স্কুলের প্রধান শিক্ষক বর্তমান পত্রিকার রিপোর্টারকে বলেন, নম্বরের জোয়ারেও কলকাতা পাশের হারের নিরিখে ১৩তম স্থানে। (HS Results 2022)

EK24 News

এটা তাৎপর্যপূর্ণ। আফশোসই হচ্ছে। নদীয়ার একটি স্কুলের সহকারী প্রধান শিক্ষক বলেন, আমাদের মোট পরীক্ষার্থী ছিল ১৯৮ জন। তার মধ্যে ১৮ জন অকৃতকার্য হয়েছে। অথচ, আমাদের সর্বোচ্চ নম্বর উঠেছে ৪৮৬। দ্বিতীয় সর্বোচ্চ নম্বর ৪৮৪। অনেকেই পড়তে পারেনি, তাদের কথা ভাবা উচিত ছিলো। (HS Results 2022)

Advertisement

অনেক ফেল করা ছাত্ররা স্কুলে এসে অন্য স্কুলের উদাহরণ দিচ্ছে, যেখানে একজনও ফেল করা তো দূরে থাক, সর্বনিম্ন নম্বরও অনেকটাই বেশি। এমনকি তাদের চেয়ে অনেক খারাপ মানের পড়ুয়ারাও ভালো ভাবে পাশ করেছে। তাদেরকে বুঝিয়ে ফেরত পাঠানো হচ্ছে। ঠিক আফশোস হচ্ছে বলতে পারি না। তবে ছাত্রদের দেওয়া উদাহরণও উড়িয়ে দেওয়ার মতো নয়।

আরো পড়ুন, উচ্চমাধ্যমিকে এবার 60% পেলেই 24 হাজার টাকা দিচ্ছে সরকার, আবেদন করুন

রামকৃষ্ণ মিশনের মতো স্কুলগুলিতেও কোনওরকম অনিয়মে প্রশ্রয় দেওয়া হয়নি বলে, মেধা তালিকায় তাদের পড়ুয়াদেরও এবার কম দেখা গেছে। কিন্তু অনেক সাধারন স্কুলেও অনেক ভালো নম্বর উঠেছে। (HS Results 2022)

অন্যদিকে কম নম্বর পাওয়ায় দুদিন ধরেই রাজ্যের বিভিন্ন স্থানে উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের বিক্ষোভ করতে দেখা যায়। তাদের মতে আগের বছরে পরীক্ষা না দিয়ে সকলকে পাশ করানো হলো, আর এবার পড়ুয়াদের এতো কম নম্বর দিয়েছে। নিজের স্কুলে পরীক্ষা দিলেও ঘাড় ঘোরাতে পারেনি। অথচ অনেক স্কুলে ঢালাও নম্বর দিয়েছে।

Advertisement

এই বিষয়ে আপনার কি মন্তব্য, নিচে কমেন্ট করে জানাতে পারেন। আপনার নম্বরে কি আপনি খুশি? নাকি একটু বেশি পেলে ভালো হতো। কমেন্ট করে অবশ্যই জানাবেন। (HS Results 2022)
(খবরটি আজকের বর্তমান পত্রিকার রাজ্য পেজেও প্রকাশিত হয়েছে “নম্বরে বৈষম্য, কড়া গার্ড…”)

অবসর সময়ে অনলাইনে ইনকাম করতে চাইলে এখানে ক্লিক করুন

Advertisement
Advertisement
6 thoughts on “HS Results – উচ্চমাধ্যমিকের রেজাল্ট নিয়ে গোপন তথ্য ফাঁস, কড়া গার্ড ও খাতা দেখা, সবার নম্বর বাড়বে? দেখুন, Breaking News.”
  1. I am not satisfied for this rules.
    In many schools, students have got very high marks which they are not eligible to get😑😑😑

  2. Advertisement
  3. আরেকটু নম্বর টা বাড়া উচিত ছিল! আমরা যেভাবে পরীক্ষা দিয়েছি তাতে এই নম্বর ঠিক আছে কিন্তু যারা সেই নম্বর পাবার মতো ই নয় তারা অসম্ভব ভালো নম্বর পেয়েছে !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement