HS Nutrition Suggestion 2022 PDF Free Download – উচ্চমাধ্যমিক পুষ্টিবিজ্ঞান সাজেশন ২০২২, লেটার মার্কস কনফার্ম।

HS Nutrition Suggestion 2022 PDF Free Download – উচ্চমাধ্যমিক পুষ্টিবিজ্ঞান লাস্ট মিনিট সাজেশন ২০২২

হাতে মাত্র ১১ দিন, উচ্চমাধ্যমিক পরীক্ষায় পুষ্টিবিজ্ঞানে বেশি নম্বর পেতে হলে দেখে নিন এই টিপস্‌ (HS Nutrition Suggestion 2022 PDF Free Download )। আর নিচের প্রশ্নাবলী বা বিষয় থেকে সবচেয়ে বেশী মার্কস তোলা যাবে। তাই পুরো আর্টিকেলটি মন দিয়ে পড়বে এবং সমস্ত গ্রুপে আর্টিকেলটি শেয়ার করার অনুরোধ রইলো।

Advertisement

গত ২ এপ্রিল থেকে শুরু হয়েছে এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা। চলবে আগামী ২৭ এপ্রিল পর্যন্ত। অতিমারির আবহে সেরকমভাবে নেওয়া যায়নি পড়ুয়াদের ক্লাস। কার্যত তাই পরীক্ষার প্রশ্ন এবং রেজাল্ট নিয়ে অনেকটাই চাপে রয়েছেন সকল পরীক্ষার্থী। শেষ মিনিটে তাই উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীদের জন্য রইল পরীক্ষা সংক্রান্ত কিছু টিপস্‌ (HS Nutrition Suggestion 2022)।

Advertisement

পরীক্ষার বিষয় সম্পর্কেও তেমনভাবে পাওয়া যায়নি ক্লাসের স্পেশাল নোটস্‌। তাই পরীক্ষার রেজাল্ট নিয়ে পরীক্ষার্থীদের মনে রয়েছে দুশ্চিন্তা। কীভাবে পরীক্ষায় লিখলে করা যাবে ভালো রেজাল্ট? তাহলে চলুন জেনে নেওয়া যাক।

আগামী ২২ এপ্রিল অর্থাৎ শুক্রবার রয়েছে উচ্চমাধ্যমিকের নিউট্রিশন পরীক্ষা। তার আগে নিউট্রিশনের শিক্ষিকা নবনীতা ঘোষ, পরীক্ষার্থীদের জন্য দিলেন শেষ মুহুর্তের কয়েকটি টিপস্‌।

HS Nutrition Suggestion 2022 PDF

সিলেবাস এবং প্রশ্ন বিভাজন-

প্রথম অধ্যায়- পুষ্টিসাধন পদ্ধতি ও ক্যালোরির ধারণ
দ্বিতীয় অধ্যায়- পথ্য বিজ্ঞান, পথ্য পরিকল্পনার প্রথম চারটি সাব চ্যাপ্টার
তৃতীয় অধ্যায়- সমাজের জন্য পুষ্টি অধ্যায়ের গুরুত্বপূর্ণ অংশগুলি
HS Nutrition Suggestion 2022 PDF

Advertisement

১) ভারতের সাধারণ অভাব জনিত রোগসমূহ
২) অনুপূরক খাদ্য
৩) খাদ্য তালিকার ব্যবহার, খাদ্যদ্রব্যের পুষ্টিমূল্য নির্ণয়

প্রথম (২ x ৭), দ্বিতীয় (১ x ৭), তৃতীয় (২ x ৭) অধ্যায় থেকে ৩৫ নম্বরের প্রশ্ন অর্থাৎ ৫ x ৭ করে প্রশ্নগুলি পার্ট– এ-তে দেওয়া থাকবে।
পার্ট- বি-তে ৩৫ নম্বরের প্রশ্ন বিভাজনের মধ্যে প্রথম অধ্যায়ে ৮ টি MCQ এবং ৪ টি SAQ থাকবে। দ্বিতীয় অধ্যায়ে ৮ টি MCQ এবং ৫ টি SAQ থাকবে। তৃতীয় অধ্যায়ে ৫ টি MCQ এবং ৩ টি SAQ থাকবে। সকল MCQ এবং SAQ-এর মান ১ নম্বর করে থাকবে এবং ৩০ নম্বরের প্র্যাকটিকাল পরীক্ষা যা আগেই নিয়ে নেওয়া হয়েছে।

পরীক্ষার সিলেবাসে অভাবজনিত রোগ অধ্যায়টির অন্তর্গত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন-
১) ভিটামিনের ডেফিসিয়েন্সি
২)প্রোটিন এনার্জি ম্যাল নিউট্রিশন (PEM)
৩) অ্যানিমিয়া (কেন হয়, কীভাবে প্রতিরোধ করা যায় ইত্য়াদি)

উল্লেখ্য যে, ভারত সরকারের তরফ থেকে অ্যানিমিয়া রোগ প্রতিরোধের ক্ষেত্রে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সম্প্রতি প্রত্যেক স্কুলের শিক্ষার্থীদের ফলিক অ্যাসিড আয়রণ ট্যাবলেট দেওয়া হয়। তাই এই ট্যাবলেটের কম্পোজিশনগুলো জানা অত্যন্ত জরুরি। কোনও বইতে না পেলে শিক্ষককে জিজ্ঞেস করতে পারো।

অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি হল-

Specific Dianamic Action অর্থাৎ বড় প্রশ্নের সঙ্গে ১ নম্বর কিংবা ২ নম্বরের প্রশ্নও আসতে পারে। সেগুলি দেখে নেওয়া যাক-
১) বড় অধ্যায়গুলি বেশি জোর দিয়ে পড়তে হবে। বিপাক-পরিপাকের কোনও অংশই বাদ দেওয়া যাবে না। ক্রেবস চক্রটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
HS Nutrition Suggestion 2022

বিএমআর-এর ক্ষেত্রে (পুরুষ-নারী উভয়ক্ষেত্রেরই) ধরে নেওয়া যাক, পুরুষের বিএমআর পরীক্ষায় প্রশ্ন এলো। সেক্ষেত্রে ৩৭ থেকে ৪০ কিলো ক্যালোরি প্রতি বর্গমিটার দেহতল, প্রতি ঘণ্টায়- এই পুরোটাই লিখতে হবে। নাহলে পুরো নম্বর পাওয়া যাবে না উক্ত প্রশ্নটির উত্তর থেকে।
HS Nutrition Suggestion 2022 PDF

পরবর্তীতে ৩ নং-এর জন্য পড়ে যেতে হবে ছোট ছোট সাইকেলগুলো (কোরি সাইকেল ও অর্নিথিন সাইকেল)।
প্রোটিন পরিপাক, ফিজিক্যাল অ্যাক্টিভিটি রেশিও (PAR), যকৃৎ-এর সমস্ত কাজ বিশেষত রক্ত সম্পর্কিত কাজ, আন্ত্রিক রস ভাল করে পড়তে হবে।

এছাড়াও পড়তে হবে বিএমআর, খাদ্যের ক্যালোরি মাপার এককের নাম, কাইলোমাইক্রণ কাকে বলে, হাইপারগ্লাইসেমিয়া, হাইপোগ্লাইসেমিয়া, উৎসেচকের কাজ, মাল্টিপারপাস ফুড, গ্লাইকোসুরিয়া, অঙ্কুরদ্গমের গুরুত্ব, মিজল বলতে কি বোঝায়, গ্লুকোজেনিক অ্যামাইনো অ্যাসিড কাকে বলে, কিটোজেনিক অ্যামাইনো অ্যাসিড কাকে বলে

পরীক্ষায় যেভাবে লিখলে ভালো নম্বর পাবে

১) পার্ট বি-এর সমস্ত ছোট প্রশ্নের উত্তর আগে লিখতে হবে। তবে পরীক্ষা শুরুর প্রথম ১৫ মিনিটে প্রশ্ন বাছাই জরুরি।
২) যেকোনো প্রশ্নের পার্থক্য লিখতে হলে চার্ট করে তাতে সাব হেড রেখে লিখতে হবে। পার্থক্য কখনই প্যারাগ্রাফ করে লেখা যাবে না।
HS Nutrition Suggestion 2022 PDF

৩) পয়েন্ট করে উত্তর লেখার মাধ্যমে নম্বর উঠবে বেশি।
৪) প্রশ্নে নম্বরের ভাগ থাকে, সেরকম প্রশ্ন লিখলে বেশি নম্বর তোলা যায়।
৫) উত্তর লেখার ক্ষেত্রে কালো-নীল দুটি কালি ব্যবহার করা যেতে পারে।
HS Nutrition Suggestion 2022 PDF

আরও পড়ুন, মাধ্যমিকের খাতা দেখে বেহুশ শিক্ষক, পাস করার জন্য একি লিখেছে দেখুন।

পরীক্ষার জন্য সকলের শুভকামনা রইলো। এই সম্পর্কিত (HS Nutrition Suggestion 2022 PDF) অন্যান্য খবরের আপডেট পেতে অবশ্যই ফলো করুন এই ওয়েবসাইট। এছাড়া উচ্চ মাধ্যমিকের সমস্ত বিষয়ের পিডিএফ ডাউনলোড করতে নিচের লিঙ্কে ক্লিক করুন।

উচ্চ মাধ্যমিক সমস্ত বিষয়ের সাজেশন, ক্লিক করুন

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেসন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment