Advertisement
HS Exam Result 2022
Advertisement

HS Exam Result 2022 – 6 পেয়েছিল যে পড়ুয়া রিভিউয়ের পর হয়েছে 60, চূড়ান্ত গাফিলতি শিক্ষকদের?

ইতিমধ্যেই প্রকাশিত হয়ে গিয়েছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HS Exam Result 2022) পিপিআর (Post Publication Review) বা রিভিউ (Post Publication Scrutiny) এবং পিপিই বা স্ক্রুটিনির ফলাফল। উচ্চ মাধ্যমিক (HS) পরীক্ষায় খাতা দেখার ক্ষেত্রে বিস্তর গাফিলতি করেছেন শিক্ষকেরা, এই ফলাফল প্রকাশিত হওয়ার পর সেটাই দেখা গিয়েছে।

Advertisement

উচ্চমাধ্যমিক পরীক্ষার খাতার রিভিউ এবং স্ক্রুটিনির ফলাফল (HS Exam Result 2022) প্রকাশ হওয়ার পর দেখা যাচ্ছে, স্ক্রুটিনিতে 8361 টি এবং রিভিউয়ে 85 হাজার 227 টি আবেদন জমা পড়েছিল। মূল‍্যায়ন হয়েছে 18576 জনের। তাদের নম্বরে বৃহৎ আকারের পরিবর্তন ধরা পড়ে গিয়েছে সংসদের চোখে। বিগত বেশ কয়েক বছরের তুলনায় যা বহু গুণ বেশি বলেই জানা যাচ্ছে।

ছাত্র-ছাত্রীর নম্বর বৃদ্ধি হওয়ায় শিক্ষকদের খাতা দেখার মান নিয়ে এবার প্রশ্ন উঠে গিয়েছে। মাধ্যমিকের রিভিউ এবং স্ক্রুটিনির ফলাফলে যেখানে দেখা যাচ্ছে মাত্র 3 শতাংশ ছাত্রছাত্রীর নম্বর বৃদ্ধি হয়েছে। সেখানে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (HS Exam Result 2022) দেখা যাচ্ছে প্রায় 20 শতাংশ ছাত্রছাত্রীর নম্বর বেড়ে গিয়েছে। 19.85 শতাংশ ছাত্র-ছাত্রীর নম্বর বেড়ে যাওয়ায় শিক্ষকদের খাতা দেখার মান নিয়ে প্রশ্ন উঠেছে।

Advertisement

এই কাজ না করলে, আগষ্ট মাস থেকে রেশন সামগ্রী তুলতে পারবেন না, জলদি দেখুন।

এই কারণে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার খাতা দেখায় গাফিলতির অভিযোগে শিক্ষকদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে ভাবনা চিন্তা শুরু করেছে সংসদ। একটি পত্রে 58 নম্বর বৃদ্ধি হয়েছে। 2019 সালে যেখানে সর্বোচ্চ নম্বর বেড়েছিল 52 দেখা যাচ্ছে, একজন পরীক্ষার্থী মাত্র 6 নম্বর (HS Exam Result 2022) পেয়েছিলেন একটি বিষয়ে।

সেই নম্বর পরে বেড়ে দাঁড়িয়েছে 60 ফলে এই ধরনের খাতা দেখায় গাফিলতির জন্য সংসদের পক্ষ থেকে শিক্ষকদের শোকজ করে জানতে চাওয়া হবে, কেন তাদের ক্ষেত্রে খাতা দেখায় (HS Exam Result 2022) এরকম ধরনের সমস্যা তৈরি হয়েছে।

EK24 News

সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য স্ক্রুটিনি এবং রিভিউ এর ফল প্রকাশের (HS Exam Result 2022) পরেই খাতা দেখায় গাফিলতির অভিযোগে শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে আশ্বাস দিয়েছেন। তবে কিভাবে, কোন পদ্ধতিতে শিক্ষকদের চিহ্নিত করে শোকজ করা হবে, সেই বিষয়টি এখনো বিস্তারিতভাবে জানা যায়নি।

Advertisement

বঙ্গীয় শিক্ষকএবং শিক্ষা কর্মী সমিতির সাধারণ সম্পাদক বলেন, এই শোকজ নোটিশ কিভাবে সংসদ দেবে সেটা নিয়ে প্রশ্ন হচ্ছে। শিক্ষকদের শোকজ করার ক্ষেত্রে যাতে শিক্ষক সমাজের উপরে কোনো চাপ তৈরি না হয় সেটাও সংসদকে দেখতে হবে। কারণ সংসদের ইতিহাসে শোকজের (HS Exam Result 2022) এই ঘটনা নজিরবিহীন।

সংসদ জানতে পেরেছে, বেশ কিছু শিক্ষক খাতা দেখার ক্ষেত্রে নম্বর যোগ করতে ভুল করেছিলেন। বেশ কিছু জায়গায় ওই শিক্ষকেরা নম্বর দিতেও ভুল করেছিলেন। ভবিষ্যতে যাতে এরকম ধরনের ঘটনা শিক্ষকরা না ঘটান, তাই কড়া হাতে এই পরিস্থিতির মোকাবিলা করার সিদ্ধান্ত নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকরা। ফলে খাতা দেখায় গাফিলতির কারণে এবার পরীক্ষকরা শোকজ হতে পারেন।

এবার উচ্চমাধ্যমিক (HS) পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর বহু জায়গায় ছাত্রছাত্রীরা আন্দোলন তৈরি করেন। সেই আন্দোলন থেকে আওয়াজ ওঠে, পরীক্ষার খাতা দেখায় ভুল করা হয়েছে। এইভাবে তারা ফেল করতে পারেন না।

Advertisement

সেই সময়ে সমাজের সর্বস্তর থেকেই বলা হয় ফেল করার পরে ছাত্র-ছাত্রীরা আবার আন্দোলন করে এটা কি করতে চাইছেন? এটা ঠিক নয়। পড়ুয়ারা পড়াশোনা করবে না, আর পরীক্ষায় ফেল করলেই আন্দোলন (HS Exam Result 2022) হবে, এটা মেনে নেওয়া যায় না। সমাজের অনেকেই এই ধরনের মন্তব্য করেছিলেন।

কিন্তু এবার পরীক্ষার খাতা দেখার পর দেখা যাচ্ছে, যে সমস্ত ছাত্র-ছাত্রীরা (Student) আন্দোলন করেছিলেন, তাদের একাংশের দাবি হয়তো সঠিক। কারণ এত বেশি পরিমাণে নম্বর বেড়ে গিয়েছে বহু পড়ুয়ার, যা এক কথায় নজিরবিহীন। যে কারণে শিক্ষকদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করতে চলেছে সংসদ।
Written by Rajib Ghosh.

গোপনীয়তা রক্ষা করে মনের মত স্থানীয় বন্ধু পেতে বাংলায় এই ডেটিং সাইট টি অতুলনীয়

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement