HS Exam – উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য বাতিল হলো প্রাইমারী ও হাইস্কুলের সমস্ত রকম ক্লাস ও কর্মসূচী।

HS Exam – উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে পরীক্ষাকেন্দ্রে কোনও রকম ক্লাস করা যাবে না।

আজ থেকে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam)। আর এবারে নিজের স্কুলেই পরীক্ষা হচ্ছে। তবে পরীক্ষার দিনগুলিতে স্কুলে অন্য কোনও কর্মসূচী রাখা যাবে না, নির্দেশ সংসদের।

Advertisement

দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ থাকার পর অবশেষে গত ৬ ফেব্রুয়ারী থেকে পঠন পাঠন শুরু হয়েছে। আর তার পরেই শুরু হয়েছে মাধ্যমিক ও আজ থেকে উচ্চ মাধ্যমিক (HS Exam)। তবে পরীক্ষার জন্য যাতে পড়াশোনার ব্যাঘাত না ঘটে তার জন্য মর্নিং সেশনে বাকি ক্লাস গুলো চালু করার বিজ্ঞপ্তি জারি হয়। আর সেই মতে আজ সকালে রাজ্যের সমস্ত উচ্চ মাধ্যমিক স্কুলে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকের ক্লাস মর্নিং সেশনে হয়।

Advertisement

কিন্তু ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের জারি করা বিজ্ঞপ্তিতে বলা রয়েছে, পরীক্ষার দিনগুলোতে (HS Exam) কোনও রকম প্রাথমিক শ্রেণীর ক্লাস কিম্বা হাইস্কুলের ক্লাস পরীক্ষার দিনগুলিতে রাখা যাবে না। তবে সেই নির্দেশ অমান্য করে রাজ্যের বহু স্কুলে আজ মর্নিং সেশনে ক্লাস হয়।

মূলত ডিপিএসসি এর অর্ডারে। জেলা বিদ্যালয় প্রাথমিক শিক্ষা অফিস থেকে নির্দেশ দেওয়া হয় মর্নিং সেশনে ক্লাস করতে হবে। আর শিক্ষা দপ্তরের দুটি বিভাগের দুইরকম অর্ডারে কার্যত যাতাকলে পড়েছেন শিক্ষকেরা। (HS Exam)

নিজের স্কুলে পরীক্ষা বলেই ছাড় নয়, HS নিয়ে এই ৫ দফা নিয়ম

শিক্ষক সংগঠনের এক কর্তা বলেন, এক ডিপার্টমেন্ট এর সাথে আরেক ডিপার্টমেন্টের যোগাযোগ না থাকলেই এইরকম সমন্বয়সাধনের অভাব দেখা দেয়। অতীতেও বার বার একই অর্ডার পরিবর্তন করতে দেখা গেছে।

Advertisement

আসলে পরীকল্পনাহীন সিদ্ধান্তে এইরকমই ফল হয়। অন্যদিকে আগামীকাল রবিবার সোম বারেও স্কুলে আসার নির্দেশ দিয়েছেন পড়ুয়াদের। এবার শিক্ষকেরা কি করবেন বুঝতে পারছনে না অনেকেই। (HS Exam)

প্রশাসনের কর্তারা বলছেন, পরীক্ষার আগেই নিচু ক্লাসের বাচ্চারা পরীক্ষার্থীদের সিট নম্বর ছিড়ে ফেলছে। ব্লাকবোর্ডে ক্লাসের লেখাগুলো থেকে যাচ্ছে। এইভাবে বোর্ড পরীক্ষা হয়না।

এই বিষয়ে আপনার কি মতামত? পরীক্ষা চলাকালীন কি ক্লাস চলা উচিৎ? নাকি বন্ধ থাকা উচিৎ। নিচে কমেন্ট করে জানাতে পারেন।

“খেলা হবে” উচ্চ মাধ্যমিকের খাতায় এইসব লিখলে সাথে সাথে বাতিল হয়ে যাবে পরীক্ষার খাতা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment