Advertisement
WB HS Exam new routine 2022.
Advertisement

HS Exam : আগামী ১৬ এবং ২২ এপ্রিল কি আদৌ উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে? জানুন বিস্তারিত

এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে নেওয়া হলেও শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন কোনও বাড়তি সুবিধা পাওয়া যাবে না (HS Exam 2022)। জেইই মেইন এবং রাজ্যের দুটি কেন্দ্রে উপ-নির্বাচনের ফলে উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি বারংবার বদলানো নিয়ে পরীক্ষার্থী থেকে অভিভাবক সকলের মনেই একটা দ্বিধাদ্বন্দ্ব ছিল।

Advertisement

তার ওপর সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, আগামী ১৬ এপ্রিল এবং ২২ এপ্রিল উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য যে সূচি তৈরি করা হয়েছিল। তার সাথে পরীক্ষকের সূচির কোনও মিলই নেই। তাহলে কি পর্ষদের তরফ থেকে পরীক্ষার্থীদের পরীক্ষার সময় সূচির কোনও পরিবর্তন করা হবে। তা নিয়ে প্রায় সকল পরীক্ষার্থী থেকে অভিভাবকদের মনে একটা চাপা উদ্বেগের সৃষ্টি হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচি অনুযায়ী ইতিমধ্যেই ৩ টি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে (HS Exam 2022)। আগামী পরীক্ষা ১৬ এপ্রিল। ওইদিন উচ্চমাধ্যমিকের ইতিহাস, অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রোপলজি, অ্যাগ্রনমির পরীক্ষা।

Advertisement

তবে সংবাদমাধ্যম সুত্রে জানা গেছে, ওই দিন প্রধান পরীক্ষকের সাথে পরীক্ষাকেন্দ্রের পরীক্ষকদের নিয়ে একটা বৈঠক রাখা হয়েছে। আর তেমনটাই রয়েছে পরীক্ষকদের সুচিতেও। এছাড়া ২২ এপ্রিল রয়েছে নিউট্রিশন, ফিজিক্স, এডুকেশন, অ্যাকাউন্টেন্সির পরীক্ষা। তবে জানা গেছে, ওইদিন পরীক্ষকদের উত্তরপত্রের প্রথম কিস্তি জমা দিতে বলা হয়েছিল। HS Exam

আগামী ১৬ এপ্রিল যদি পরীক্ষকদের বৈঠক হয়, তবে প্রায় পরীক্ষাকেন্দ্রে প্রধান পরীক্ষকের সাথে প্রায় ৬২ হাজার পরীক্ষক উপস্থিত হতে পারবেন না (HS Exam 2022)। তবে কি সেই ২ দিন পরীক্ষা বাতিল করা হবে? এ নিয়ে পরীক্ষার্থী থেকে অভিভাবকদের মনে একটা চিন্তার সৃষ্টি হলেও সূত্রের খবর, আগামী ১৬ এপ্রিল এবং ২২ এপ্রিল পরীক্ষার্থীদের জন্য তৈরি পরীক্ষার সময়সূচি অনুযায়ী নির্দিষ্ট সময়েই পরীক্ষা হবে।

EK24 News

উল্লেখ্য, গত বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা না নেওয়া গেলেও এবছর হোম সেন্টারেই উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়েছে পর্ষদের নিরিখে (HS Exam 2022)। তবে এ বছরের উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীদের রুটিনের সাথে পরীক্ষকের রুটিনের কোনও মিল না থাকায় পরীক্ষা নিয়ে বিতর্কের সৃষ্টি হলে সংবাদমাধ্যম সূত্রের খবর শিক্ষা সংসদের একজন আধিকারিক জানান, পরীক্ষা থাকায় পরীক্ষদের মিটিঙের সূচিতে ওই ২ টি দিনের বদল ঘটানো হবে।

Advertisement

ইংরাজী পরীক্ষার খাতায় প্রেমপত্র, ফ্রি ফায়ার, পাবজি, লেখা পাশ করবে কিকরে?

সেইমত সূত্রের খবর, আগামী ১৬ এপ্রিল এবং ২২ এপ্রিল উচ্চমাধ্যমিকের যেই বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল। পরীক্ষার্থীদের পরীক্ষার রুটিন অনুযায়ী সেই সময়েই সকল বিষয়ের পরীক্ষা (HS Exam) হবে।

উল্লেখ্য, পরীক্ষার্থীদের কথা চিন্তা করেই এই বদল আনা হয়েছে। এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে নেওয়া হলেও, আগামী বছরও কি উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam 2022) হোম সেন্টারেই হবে? তা নিয়ে শিক্ষা সংসদের সভাপতি জানান, এ বছর হোম সেন্টারে পরীক্ষা হওয়ার ফলে অনেকটা খরচ হয়ে গেছে। তাই আগামী বছর একই সিদ্ধান্ত নেওয়া হবে কিনা তা ভাবা হয়নি। শিক্ষা বা অন্যান্য খবরের আপডেট পেতে হলে অবশ্যই এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।

পরীক্ষার মাঝপথেই নিখোঁজ উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী।

Advertisement
Advertisement
One thought on “HS Exam New Routine – 16 ও 22 তারিখের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে নয়া সিদ্ধান্ত সংসদের।”
  1. Give Mathematics Suggestions Please!
    It’s Very Kind For Your Team, We Got a Lots Of Common Question As Your Previous Suggestions!
    Thank You Team!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement