ভাত না রুটি, ওজন নিয়ন্ত্রনে কোনটি ভালো? How to Weight Loss- Rice or Bread?

ভাত না রুটি, ওজন নিয়ন্ত্রনে কোনটি ভালো? রইলো বিস্তারিত আলোচনা। How to Weight Loss?

Advertisement

অনেকেই মনে করেন ওজন বৃদ্ধির পিছনে একটিই কালপ্রিট দায়ী, আর তা হল ভাত। বিশেষ করে রাতে ভাত খেলেই নাকি চক্রবৃদ্ধি হারে বাড়তে শুরু করে ভুঁড়ি। সেই তুলনায় নাকি রুটি খেলে ওজন সেভাবে বাড়ে না। এখানেই শেষ নয়। ওজন ঝরতেও শুরু করে! সত্যিই  কি তাই? রাতে ভাত খেলে কি সত্যিই ওজন বাড়ে? আর রুটি খেলে ওজন কমে?(How to Weight Loss) ভাত ও রুটির মধ্যে এনার্জিগত বা ক্যালরিগত তেমন কোনও তফাত নেই। তফাত নেই কার্বোহাইড্রেটের মাত্রাতেও। অতএব রাতে ভাতই খান বা রুটি— ওজন একইরকম বাড়বে। তবে হ্যাঁ রুটির গ্লাইসেমিক ইনডেক্স ভাতের তুলনায় কম। গমের রুটির গ্লাইসেমিক ইনডেক্স ৬২ (± ৩)। ভাতের গ্লাইসেমিক ইনডেক্স ৭৩ (± ৪)। অর্থাৎ ভাত খুব দ্রুত বিপাকক্রিয়ায় ভাঙে ও গ্লুকোজ শরীরে মুক্ত করে। রুটিতে ফাইবার থাকায় সুগার মুক্ত হতে বেশি সময় লাগে। ফাইবার থাকায় রুটি খেলে দীর্ঘসময় পেট ভর্তি থাকার অনুভূতি মেলে। দ্রুত খিদে পায় না। অতিরিক্ত খাদ্য খাওয়ারও প্রয়োজন পড়ে না। আর অতিরিক্ত গ্লুকোজ শরীরে ফ্যাট হিসেবে সঞ্চিত হয়, যেখানে ফাইবার ছিবড়ে হিসেবে বেরিয়ে যায়। এই কারণেই অনেকে ওজন কমানোর উপায় হিসেবে খাদ্যতালিকায় রুটি রাখতে চান। তবে প্রয়োজনের অতিরিক্ত রুটির গ্লুকোজ ও কিন্তু শরীরে ফ্যাট হিসেবে জমতে থাকে। তাই ভাত অথবা রুটি দুটি ই পরিমিত পরিমাণে খাওয়া উচিত।

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment