50% সরকারী ভর্তুকি নিয়ে, এই ব্যবসা করে 40 বছর পর্যন্ত আনন্দে কাটান।

ইনভেস্ট মাত্র একবার, লাভ তুলুন ৪০ বছর পর্যন্ত, কিসের ব্যবসা, দেখুন।

দেশজুড়ে কাজের বাজার খুবই খারাপ। ছোটখাটো ব্যবসার পরিস্থিতিও একইরকম। বর্তমান সময়ে যে কোনো Business এ মুনাফা যতটা হওয়ার কথা তুলনায় তার থেকে অনেক কম লাভ হচ্ছে। তার উপরে বিক্রি বাটা একদম নেই বললেই চলে। বিশেষ করে অতিমারির পর থেকে দেশজুড়ে অর্থনীতির পরিস্থিতি খুব একটা সন্তোষজনক নয়। অধিকাংশ মানুষ বর্তমানে কর্মহীন।

Advertisement

যাও বা ছোটখাটো কোনো কাজকর্ম করে দিন গুজরান করছেন সেখানেও সঠিক সময়ে পারিশ্রমিক পাওয়া যায় না। এরকম একটা পরিস্থিতিতে প্রত্যেকেই খোঁজ করেন এমন একটি ব্যাবসার, যে Business এ পুঁজি লাগবে অল্প অথচ লাভ হবে বেশি।

Advertisement

এরকমই একটা ব্যবসার বিষয়ে জানানো হবে, যেখানে শুধু পুঁজি যে অল্প লাগবে তাই নয়, যতটুকু পুঁজি প্রয়োজন তার অর্ধেক দেবে সরকার। তার অর্থ এই ব্যাবসা করতে গেলে যে পরিমাণ মূলধন লাগবে তার অর্ধেক দেবে সরকার আর অর্ধেক নিজেকে দিতে হবে। আর সহজেই সরকারি প্রশিক্ষণ ও পেয়ে যাবেন।

আপনার যদি পতিত জমি থাকে, যেখানে ভালো ফসল হয়না। সেখানে এই Bamboo Farming business করতে পারেন। এই ব্যবসা হলো বাঁশ ঝাড়ের ব্যবসা। শুনতে অবাক লাগলেও এই ব্যাবসায় কিন্তু সরকারি সাহায্য পাওয়া যাবে। একবার শুরু করলে কিন্তু সেই বাঁশ ঝাড়ের (Bamboo Farming business) লাখপতি করে দিতে পারে। শুধু তাই নয়, এই ব্যাবসায় ইনভেস্ট করতে হবে একবার। যেখানে লাভ পেতে থাকবেন ৪০ বছর পর্যন্ত।

পৃথিবীতে প্রায় ১৪০০ রকমের বাঁশ গাছের প্রজাতি আছে। রাজ্যে গ্রামেগঞ্জে বহু বাঁশ ঝাড় দেখা যায়। যদি কোনো ব্যাবসায় একবার বিনিয়োগ করে দীর্ঘ সময়ের জন্য লাভবান হবার কথা ভাবেন তাহলে এই ব‍্যবসার কোনো বিকল্প নেই। কারণ এখনো পর্যন্ত বাঁশের চাহিদা যথেষ্টই রয়েছে। এবার জেনে নেওয়া যাক, অল্প পুঁজিতে কিভাবে এই বাঁশের ব্যাবসা করা যায়।

Advertisement

5 হাজার টাকায় শুরু করুন নতুন ব্যবসা। মহিলা-পুরুষ উভয়েই করতে পারবেন। বিশদে দেখুন।

এক হেক্টর জমিতে ১৫০০ বাঁশের গাছ লাগানো যায়।
একটি বাঁশ গাছের দাম মাত্র ১২০ টাকা।
বাঁশ গাছের চাষ করলে সরকারি ভর্তুকি পাওয়া যাবে।
এই ভর্তুকি পেতে কৃষি অফিস বা কৃষি উন্ন্যন দপ্তরে যোগাযোগ করতে হবে।
এই ব্যবসায় অর্ধেক টাকা দেবে সরকার।
হেক্টর পিছু এক লক্ষ আশি হাজার টাকা খরচ হতে পারে।
সেক্ষেত্রে হেক্টর পিছু ৭ থেকে ৯ লক্ষ টাকা আয় করা সম্ভব।

প্রথমে মনে হতে পারে এই ব্যাবসা অনেক জাহামেলার, তবে মনে রাখবেন, এখানে কোনও সার, ওষুধ লাগবে না। এমনিতেই সব হয়ে যাবে। তবে একবার শুরু করলে জীবনভর চলবে। আপনি যদি এই Business করতে চান তবে সরকারি সাহায্য ও প্রশিক্ষণ পেয়ে যাবেন। এছাড়া আরও এইরকম ব্যবসার আইডিয়া পেতে নিচের লিংকে ক্লিক করুন।
Written by Rajib Ghosh.

 মাত্র 5000 টাকা পোষ্ট অফিসে রেখে, এই ব্যবসা করে মাসে লাখ টাকা আয় করুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment