Sell Old Currency – পুরনো নোট বা কয়েন কিভাবে বেশি দামে বিক্রি করবেন? কোন নোট বা কয়েনের কি দাম বিস্তারিত জেনে নিন।

পুরনো কয়েন ও নোট বিক্রি বা Sell Old Currency বিক্রি করার মাধ্যমে লক্ষ লক্ষ টাকা আয় সম্ভব। এই কথাটি অনেকেই কখনো না কখনো শুনেছেন। এমনকি আমাদের মধ্যে অনেক মানুষ এই কাজ করেওছেন। কিন্তু এর পেছনে আসল সত্যিটা কি তা জানেন? কেন পুরনো মুদ্রা (Old Coin) বিক্রি করলে এত বেশি লাভ? কেন এর চাহিদা এত বেশি? আদৌ কি পুরনো মুদ্রা বিক্রি করা আইনি না বেআইনি? আজ এই নিয়েই কথা বলব এখানে।

Advertisement

How To Sell Old Currency Notes And Coin Online In India.

আপনি যদি পুরোনো মুদ্রা বিক্রি (Sell Old Currency) করার চিন্তা করে থাকেন তবে অবশ্যই এই খবরটি ভালোভাবে পড়ে নিন এবং তারপরে এগোন। পুরনো জিনিস জমিয়ে রাখা বরাবরই অনেকেরই একটা নেশা। পুরনো টাকা পয়সাও অনেকেই এভাবে জমিয়ে রাখেন। কিন্তু একে দিয়ে যে এত লাভ করা যায়, সেই রেওয়াজ সম্প্রতিককালেই প্রচলিত হয়েছে। আর এর পেছনে দায়ী হল ইন্টারনেট।

Advertisement

ইন্টারনেটের মাধ্যমে বর্তমানে পৃথিবীর যে কোনো প্রান্তের লোকের সঙ্গে সহজেই জুড়তে পারেন আপনি। ফলে আপনার কাছে থাকা পুরনো মুদ্রাটির ছবি যদি কোন ভাবে নেটে ভাইরাল করে দেন তাহলেই কেল্লাফতে। অনেক দেশে হয়তো সেই মুদ্রার চাহিদা থাকবে। তারা যে কত টাকায় আপনার মুদ্রাটি কিনবে তা বলা দায়। পুরনো মুদ্রা বিক্রি (Sell Old Currency) সম্পর্কে আরি কিছু তথ্য জেনে নেওয়া যাক।

Sell Old Currency Is Popular?

১. যদি সেই মুদ্রা বর্তমানে কোন বিরল বা দুর্লভ প্রকৃতির মুদ্রা হয়ে থাকে।
২. যদি সেই মুদ্রার কোন ঐতিহাসিক, ধর্মীয় গুরুত্ব থাকে।
৩. যদি মুদ্রা আগের মত ভালো অবস্থায় থাকে।
৪. এছাড়াও ক্রেতাদের চাহিদার সঙ্গে মুদ্রার গুরুত্ব বাড়ে বা কমে।

Sell Old Currency Is Legal In India?

ভারতের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ আরবিআই বলে পুরনো মুদ্রা বিক্রি (Sell Old Currency) করা বেআইনি নয়। যদি আপনি এমন কোন মুদ্রা বিক্রি করেন যে গুলি বাজার থেকে উঠে গেছে অর্থাৎ আর কোন রকম লেনদেন হয় না তাহলে সে ক্ষেত্রে কোন ক্ষতি নেই। কিন্তু আপনি যদি টাকার লোভে কোন নতুন বা বাজারে এখনো বর্তমান মুদ্রাকে বিক্রি করে দেন সেটি আইনত দণ্ডনীয় অপরাধ।

Advertisement
লটারি টিকিট জেতার উপায় (Winning the Lottery)

এক্ষেত্রে আপনার কঠোর শাস্তি এবং জরিমানা হতে পারে। পুরনো মুদ্রা বিক্রয় নিয়ে ভারতীয় রিজার্ভ ব্যাংকের কিছু নিয়ম কানুন রয়েছে। যদি পুরনো মুদ্রা বিক্রি (Sell Old Currency) করতে চান তবে অবশ্যই সে গুলি একবার দেখে নেবেন। সকল তথ্য জেনে বুঝে নিয়ে তবেই আপনারা পুরনো নোট (Old Note Sell) অথবা পুরনো কয়েক বিক্রির দিকে এগবেন।

পুরনো এই কয়েন থাকলে আপনি হবেন লাখপতি। বিক্রি করার পদ্ধতি জেনে নিন।

How To Sell Old Currency In India

আমাদের দেশে বিভিন্ন অনলাইন সাইট যেমন IndiaMart, OLX, CoinBazzar ইত্যাদির মাধ্যমে বিভিন্ন পুরনো জিনিস বিক্রি করা যায়। এর জন্য প্রথমে যে কোনো একটি সাইটে আপনাদের নির্দিষ্ট প্রয়োজনীয় তথ্য প্রদান করে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। তারপর আপনারা এই ২ টাকার নোটের ছবি দিয়ে অ্যাড পোস্ট করতে পারেন। তারপর যদি কোন ব্যক্তি আপনার এই নোটটি ক্রয় করার জন্য উৎসুক হয়ে থাকেন তবে তার কাছেই নোটটি বিক্রি করে আপনি অনেক টাকা উপার্জন করতে পারেন।
Written by Nabadip Saha.

টাকার দরকার হলেই পাবেন। আধার কার্ড থাকতে চিন্তা কিসের? আর হাত পাতবেন না।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment