Aadhaar Card Safety – অসাবধান হলেই বিপদ। আধার কার্ডের তথ্য সুরক্ষিত করতে এই কাজ এক্ষুণি করুন।

বর্তমান সময়ে ভারতবাসীদের কাছে সবথেকে বড় পরিচয় পত্র হলো আধার কার্ড এবং Aadhaar Card Safety নিয়ে আমাদের সকলের সতর্ক থাকতে হবে এখন থেকে। ২০০৯ সালে এই আধার কার্ডের (Aadhaar Card) সূচনা করা হয়েছে। বর্তমান সময়ে একজন মানুষ করোনার ভ্যাকসিন নিতে যাক বা ব্যাংক বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট খুলতে যাক অথবা সে যদি মোবাইলের সিম কার্ডও নিতে চায় সেই ক্ষেত্রেও আধার কার্ড বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। UIDAI এর পক্ষ থেকে আধার কার্ডের মধ্যে যে বারো ডিজিটের নম্বরটি দেওয়া হয়।

Advertisement

Aadhaar Card Safety And Security Guidelines By UIDAI.

সেই নম্বরটি অনেক সময়ই হ্যাকারদের নাগালের মধ্যে চলে আসে, যার ফলে তারা ব্যাংক থেকে টাকা তোলার মতো অনৈতিক কাজও করে থাকে। এবার এই সমস্যার সমাধান জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন। আধার কার্ডের (Aadhaar Card Safety) মধ্যে বিদ্যমান থাকে আমাদের বায়োমেট্রিক তথ্য। বায়োমেট্রিক তথ্য যেমন একদিকে রয়েছে, তেমনই রয়েছে অন্যান্য তথ্যও। আর এই তথ্য গুলো সহজেই হ্যাকারদের নাগালের মধ্যে এসে যায়।

Advertisement

আর হ্যাকারদের হাতের নাগালে যদি আধার কার্ডের তথ্য চলে আসে তবে ব্যাংক থেকে বিপুল পরিমাণ অর্থ লুট করতে তাদের সময় লাগে না। এর আগে বলা হয়েছিল যে বিশ্বাসযোগ্য নয় এমন মানুষের হাতে আধার কার্ড (Aadhaar Card Safety) দেবেন না। কারণ 12 ডিজিটের নম্বরটি জেনে নিলেই হ্যাকারদের ব্যাংক একাউন্ট হ্যাক করতে কাজটা খুব সহজ হয় এবং এই পদ্ধতি মেনে অনেক মানুষেরই কয়েক কোটি টাকা দুর্নীতি করা হয়েছে।

তবে এবার হ্যাকারদের হাত থেকে আপনার আধার কার্ডকে (Aadhaar Card Safety) বাঁচাতে ছোট্ট এই কাজটি আবশ্যিকভাবে প্রতিটি মানুষের করা উচিত। আধার কার্ডের বায়োমেটটিকে লক করে দিন তাহলে হ্যাকাররা আপনার আধার কার্ডের তথ্য চুরি করতে পারবে না এবং তারা কোনভাবেই ব্যাংকের টাকা লুটে করতে পারবে না। তবে এই কাজটি করবেন তা নিচে দেখানো হলো।

Ration Items List (রেশনে বিনামূল্যে সামগ্রী)
  1. প্রথমে www.uidai.gov.in এই ওয়েবসাইটে যান।
  2. এরপর হোমপেজে গিয়ে ‘আধার সার্ভিসেস’-এর ‘মাই আধার’ অপশনে যান।
  3. মাই আধার অপশনে গিয়ে লক বায়োমেট্রিক অপশনটিকে (Aadhaar Card Safety) খুঁজে আপনার বায়োমেট্রিকটিকে লক করে দেবেন।
  4. আর আপনারা কোন পাসওয়ার্ডের মাধ্যমে এইটি সুরক্ষিত রাখতে পারবেন।

LIC Policy – এই LIC পলিসিতে ১০ গুন রিটার্ন নিশ্চিত!! শুধু এই পদ্ধতি জানতে হবে সবাইকে।

Aadhaar Card Safety নিয়ে সরকারের তরফে সময়ে সময়ে নানা ধরণের পদক্ষেপ নেওয়া হয়েছে এবং সকল নাগরিকদের এই সম্পর্কে সচেতন করা হয়েছে। আর আমাদের সকল নাগরিকদের উচিত এই সম্পর্কে সচেতন হয়ে পদক্ষেপ নেওয়া। আপনারা নিজেদের আধার কার্ড (UIDAI Aadhaar Card) ওপরে উল্লেখিত উপায় অবলম্বন করে সুরক্ষিত করে নিতে পারবেন।
Written By Nupur Chattopadhyay.

Advertisement

Pest Control – ঘরের লাইট জ্বালালেই শ্যামা পোকার উপদ্রব? জেনে নিন শ্যামা পোকা তাড়ানোর

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment