UIDAI Aadhaar Card – আধার কার্ডে এই ভুল করলে আপনার জেল হতে পারে। বাঁচার উপায় জানালো সরকার।

ভারতের বাসিন্দাদের কাছে আধার কার্ড (UIDAI Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। বর্তমানে এটি পরিচয় পত্রের প্রথম শ্রেণীর প্রমাণ হিসেবে ব্যবহার হয়। পড়াশোনা থেকে চাকরি বা যে কোন রকম সরকারি স্কিমের (Government Scheme) সুবিধা সবই এই কার্ড দেখে নেওয়া হয়। এমনকি বর্তমানে ডেথ সার্টিফিকেট (Death Certificate) পাওয়া যাবে না যদি ব্যক্তির আধার কার্ড (Aadhaar Card) করা না থাকে। আধারের এই বহুমুখী ব্যবহারের জন্য ভারত সরকার এর সুরক্ষিত করনের একাধিক ব্যবস্থা করেছে।

Advertisement

Aadhaar Card Safety Lock And Unlock Features.

প্রত্যেক ব্যক্তির আধার ডাটা তার বায়োমেট্রিকের (Aadhaar Card Biometric) মাধ্যমে সুরক্ষিত থাকে সার্ভারে। এছাড়াও বর্তমানে আধারের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক এবং ডকুমেন্ট আপডেটের ও বাধ্যবাধকতা করেছে সরকার। কিন্তু জানেন কি, এসত্ত্বেও আধার নিয়ে একাধিক দুর্নীতি ঘটার সম্ভাবনা থাকে। যেমন আপনার আধার কার্ডটি যদি কোথাও হারিয়ে যায় এবং কোন জালিয়াত যদি তার এক্সেস পেয়ে যায় তবে সে আপনার আধার কার্ড (Aadhaar Card Security) থেকে বিভিন্ন অপরাধমূলক কাজে লাগাতে পারেন।

Advertisement

যার কারণে পুলিশ (Police) আপনাকে এসে গ্রেফতার করতে পারে। কিন্তু এক্ষেত্রে বাঁচার একটি উপায় আছে। আর সেটি সরকার নয় বরং আপনি নিজেই করবেন। আর এই কাজটি না করতে পারলে আপনাদের ভবিষ্যতে অনেক ধরণের সমস্যার সম্মুখীন হতে পারে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞরা। তাহলের এবারে আপনারা জেনে নিন কিভাবে সুরক্ষিত থাকতে হয়।

Aadhaar Card Lock And Unlock

আধার কার্ড লক বা আনলক হল একটি আধুনিক প্রক্রিয়া। যেমনভাবে আপনার হাতে থাকা অ্যান্ড্রয়েড ফোনটি হারিয়ে গেলে গুগলের মাধ্যমে সেটিকে লক করা যায়, ঠিক তেমনই UIDAI মারফত আপনি লক করতে পারেন আপনার আধার কার্ড কেও। আধার কার্ড লক (Aadhaar Card Lock) হয়ে গেলে আর কোনো ক্ষেত্রে পরিচয় প্রমাণ হিসেবে এটিকে ব্যবহার করা যাবে না বা এর কোন তথ্য এক্সেস করা যাবে না।

ফলে প্রতারকরা আপনার আধার কার্ড দিয়ে বায়োমেট্রিক্স, ডেমো গ্রাফিকস এবং OTP (One Time Password) এর জন্য UID, UID টোকেন এবং VID এর মাধ্যমে দুর্নীতি করতে অক্ষম হবে। পরবর্তীকালে আধার কার্ড ফেরত পেয়ে গেলে একই ভাবে সেটিকে ওয়েবসাইট মারফত আনলকও (Aadhaar Card Unlock) করে দেওয়া যায়। তখন আপনি আবার পরিচয় প্রমাণপত্র হিসেবে এটিকে ব্যবহার করতে পারেন।

Advertisement
UIDAI Aadhaar Card Update deadline (আধার কার্ড আপডেট)

How To Lock And Unlock Aadhaar Card

১. www.uidai.gov.in এই ওয়েবসাইটে যান।
২. My Aadhaar ট্যাবে ক্লিক করুন।
৩. এর পরে, ‘Adhaar Services’ বিভাগে যান এবং ‘Adhaar Lock/Unlock’ এ ক্লিক করুন।
৪. তারপর ‘Lock UID’ বিকল্পটি নির্বাচন করুন।
৫. এখন আপনার আধার নম্বর, পুরো নাম এবং পিন কোড এবং ফোন নাম্বার লিখুন।
৬. তারপর ‘Send OTP’ বাটানে ক্লিক করুন।
৭. প্রাপ্ত OTP লিখুন এবং তারপর জমা দিন। আপনার আধার কার্ড লকড হয়ে যাবে।
একই প্রক্রিয়ার মাধ্যমে আবার আধার কার্ড আনলকও করা যাবে।

সারা দেশে গুরুত্ব কমলো আধার কার্ডের। এই কাজে আর আধার কার্ড চলবেনা। দেখাতে হবে নতুন ডকুমেন্টস।

আধার কার্ড নিয়ে এই এই পদ্ধতির মাধ্যমে আপনারা নিজেদের ও বাকি সকল মানুষদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে পারবেন। কারণ আপনার এই দরকারি নথি কোন প্রতারকের হাতে পরলে সে আপনার সঙ্গে আরও অনেক মানুষদের ক্ষতি করতে পারে বলে মনে করা হচ্ছে। ওপরে উল্লেখিত পদ্ধতি অনুসারে আপনারা Aadhaar Card এর এবং নিজের সুরক্ষা বজায় রাখতে পারবেন।
Written by Nabadip Saha.

আধার কার্ড দেখতে বাড়িতে আসছে সরকারি আধার কর্মীরা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment