Advertisement
পোস্ট অফিস সেভিংস একাউন্ট (Post Office Savings Account)
Advertisement

লকডাউন পরবর্তী সময়ে একের পর এক জনবিরোধী পদক্ষেপ। তার সাথে যুক্ত হলো Post Office Savings Account এর নতুন নিয়ম। এবার থেকে নতুন চার্জ যুক্ত হলো। না মানলে একাউন্ট বন্ধ হতে পারে। বিভ্রাত না হয়ে সঠিক তথ্য জানুন।

Advertisement

দেশজুড়ে একদিকে চলছে নিত্য প্রয়োজনীয় জিনিসের লাগাতার মূল্য বৃদ্ধি, অন্যদিকে মানুষের সঞ্চিত টাকা ব্যাংক বা পোস্ট অফিসে রাখতে গেলে মিলছে না সেরকম সুদ। দিনের পর দিন সুদের হার ক্রমাগত নিম্নগামী। যার ফলে সাধারণ মানুষের এক রকম নাজেহাল অবস্থা। সংশ্লিষ্ট ক্ষেত্রে কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি কেন্দ্রীয় সরকারকে। বরং দিনের পর দিন মানুষের উপর কষ্টের বোঝা চেপেই চলেছে।

এবার থেকে Post Office Savings Account এর উপর চার্জ লাঘু হলোঃ

এরকম পরিস্থিতির মধ্যে আবার নতুন নিয়ম। ব্যাংক বা Post Office Savings Account এ টাকা জমা, তোলার ক্ষেত্রে চার্জ ধার্য করা হয়েছে। একে তো মানুষ পাচ্ছে না কোনোরকম লাভ, তার উপরে টাকা জমা দিতে গেলে বা তুলতে গেলে নতুন করে চার্জ দিতে হবে। এই সিদ্ধান্তের পরে দেশজুড়ে মানুষ যথেষ্ট সমস্যার সম্মুখীন হবেন। ইতিমধ্যে নতুন এই নিয়মে বিতর্ক সৃষ্টি হয়েছে।

Advertisement

এই বছরেই শুরু হয়েছিল নয়া নিয়ম। ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কে India Post Payment Bank Post Office Savings Account অ্যাকাউন্ট খুলতে গেলেই চার্জ দিতে হবে। 10000 টাকা বা তার বেশি যদি সেভিংস অ্যাকাউন্ট থেকে তোলা যায় তাহলে বাড়তি চার্জ গুনতে হবে। শুধু তাই নয়, কারেন্ট অ্যাকাউন্ট থেকে 4বার 25 হাজার টাকা করে তোলা যাবে প্রতি মাসে। তার বেশি টাকা তুলতে গেলেই অতিরিক্ত 25 টাকা করে চার্জ গুনতে হবে।

Lottery জেতার গোপন 4টি অব্যর্থ ফর্মুলা! শুভ দীপাবলিতে ভাগ্যের চাকা ঘুরতে বাধ্য।

ব্যাংক থেকে ক্রিপ্টোকারেন্সি সমস্ত ক্ষেত্রেই পুরনো নিয়মে বদল করা হয়েছে। Current Account-এ 10 হাজার টাকার বেশি জমা দিতে গেলে 0. 50% চার্জ দিতে হবে। নতুন নিয়মে IPPB-এ Account এর মাধ্যমে Post Office Savings Account খুলতে গেলে 149 টাকা চার্জ ধার্য করা হয়েছে। এছাড়াও ন্যূনতম 1 লক্ষ টাকা পর্যন্ত যদি ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কে রাখা হয় তাহলে 2.25 শতাংশ সুদ পাওয়া যাবে। 1 লক্ষ টাকার উপরে 2 লক্ষ টাকা পর্যন্ত ডিপোজিট থাকলে সে ক্ষেত্রে 2.50 শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হবে।

EK24 News

একটির বেশি ব্যাংক একাউন্ট থাকলেই সাবধান করলো RBI, এই কাজ না করলে সব টাকা জলে।

এতদিন পর্যন্ত IPPB-তে Account খোলা বা জমা তোলার ক্ষেত্রে সেরকম কোনো চার্জ ছিল না। এগুলো Pre Priced Account বলা হত। তবে বর্তমানে যে নতুন নিয়ম চালু হয়েছে সে ক্ষেত্রে টাকা জমা বা তোলা সমস্ত ক্ষেত্রেই চার্জ দিতে হবে।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
Advertisement
2 thoughts on “Post Office Savings Account – পোষ্ট অফিসে একাউন্ট থাকলে এবার থেকে চার্জ লাগবে, নতুন ঘোষণায় মাথায় হাত সবার।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement