Advertisement
Top Mutual Funds in India (সেরা মিউচুয়াল ফান্ড)
Advertisement

ইদানীং বিনিয়োগের অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে Mutual Fund বা মিউচুয়াল ফান্ড। অনেকেই টাকা ঢালছেন এখানে কিন্তু মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা মোটেই সহজ নয়। Mutual Fund এ বিনিয়োগের ক্ষেত্রে নানাবিধ চ্যালেঞ্জ রয়েছে। তার মধ্যে সবচেয়ে সমস্যাজনক হল সঠিক ও Top Mutual Funds বেছে নেওয়া।

Advertisement

How to invest Top Mutual Funds in India:

আসলে বর্তমানে বাজারে অনেক মিউচুয়াল ফান্ড থাকার কারণে মানুষ বিভ্রান্ত হয়ে পড়েন যে কোন মিউচুয়াল ফান্ডটি বেছে নেওয়া উচিত। আজকের এই প্রতিবেদনে আমরা বেশ কিছু টিপস নিয়ে আলোচনা করব, যার ফলে আপনি আপনার প্রয়োজন অনুসারে খুব সহজেই ২০২৩ সালের সেরা মিউচুয়াল ফান্ডটই বেছে নিতে পারবেন।

মিউচুয়াল ফান্ড বেছে নেওয়ার আগে গত ৫-৭ বছরে সেটি কীভাবে পারফর্ম করেছে, এটা দেখতে হবে। কোনও নির্দিষ্ট Mutual Fund যদি বিগত বছরগুলিতে ভাল রিটার্ন দেয় তবে এর অর্থ এই নয় যে এটি ভবিষ্যতে আরও ভাল রিটার্ন দেবে। তবে এখান থেকে মিউচুয়াল ফান্ডটি কোন ট্র্যাকে চলছে এবং দীর্ঘ মেয়াদে কতটা রিটার্ন দেবে সেই সম্পর্কে একটা ধারণা করা যাবে।

Advertisement

এরপরে আপনাকে দেখতে হবে, মিউচুয়াল ফান্ডগুলি আপনার দীর্ঘমেয়াদী আর্থিক পরিকল্পনা অথবা লক্ষ্যগুলির সঙ্গে খাপ খাচ্ছে কিনা। এই পর্যায়ে রিটার্ন, ঝুঁকি, লিকুইডিটি এবং ট্যাক্স দক্ষতার ক্ষেত্রে ফান্ডটি আপনার জন্য সেরা বিকল্প হচ্ছে কিনা তা যাচাই করে নিন। যদি ফান্ডটি ভাল হয় কিন্তু সেটা আপনাকে আপনার লক্ষ্য পূরণে সাহায্য না করে, তাহলে এমন বিকল্প এড়িয়ে যাওয়াই ভালো। সেই ফান্ডগুলি বেছে নিন যার মাধ্যমে আপনার বেশিরভাগ লক্ষ্য পূরণ হতে পারে।

নতুন বছরে এই 3 ব্যাংকে টাকা রাখলে পাবেন সর্বোচ সুদ, দেখতে দেখতে টাকা ডবল।

একেবারে শেষ পর্যায়ে ফান্ড কতটা ঝুঁকিপূর্ণ তা মাথায় রাখুন। ইক্যুইটি তহবিলে ১৫ শতাংশ রিটার্ন উপার্জন করা খুব ভাল কিন্তু গুরুত্বপূর্ণ প্রশ্ন হল এই রিটার্নগুলির ঝুঁকি কতটা। আসলে, যে ফান্ড ১০ শতাংশ অস্থিরতার সঙ্গে ১৪ শতাংশ রিটার্ন জেনারেট করে সেই ফান্ডের চেয়ে ভাল যেটি ৪০ শতাংশ অস্থিরতার সঙ্গে ১৬ শতাংশ রিটার্ন জেনারেট করে। এখানেই রিস্ক অ্যাডজাস্টেড রিটার্ন কাজে আসে। এই প্রেক্ষাপটে প্রথম ফান্ডটি অনেক ভালো এবং নিরাপদও। এমন পরিস্থিতিতে, নিজের জন্য কোনও ফান্ড বেছে নেওয়ার সময় ঝুঁকির দিকেও অবশ্যই নজর দিতে হবে।

EK24 News
Kisan Vikas Patra Post office Scheme (কিষান বিকাশ পত্র পোষ্ট অফিসে সুদের হার)

পাশাপাশি একটি ফান্ডে বিনিয়োগ করতে আপনার কত ব্যয় হচ্ছে তাও দেখুন। যদি ফান্ডে আয় কম হয় কিন্তু ফান্ড চালানোর খরচ বেশি হয়, তাহলে এই ধরনের ফান্ড এড়িয়ে চলুন। কারণ আপনি Mutual Fund এ লভ্যাংশ পাবার জন্যই ইনভেস্ট করছেন। এই কয়েকটি তথ্য মাথায় রাখলেই আপনি সহজেই মিউচুয়াল ফান্ডের মাধ্যমে অতিরিক্ত উপার্জন করতে সক্ষম হবেন।

Advertisement

মাত্র 15 মাসে 35 ব্যাংক দেউলিয়ার পথে, RBI এর তালিকা দেখে হিসাব করে টাকা রাখুন।

Top Mutual Fund in India:
বিগত কয়েক বছরের ট্রাক রেকর্ড অনুযায়ী কয়েকটি Mutual Fund আপনার জন্য ২০২৩ সালের তুরুপের তাস হতে পারে। যদিও Mutual Fund এ ইনভেস্ট করা বাজারজাত ঝুকি সাপেক্ষ, তবে বিগত পারফরম্যান্স যাচাই করে নিচের এই Mutual Fund গুলোতে ইনভেস্ট করতে পারেন।
SBI Contra Fund, SBI BuleChip Fund, UTI Mutual Fund, Kotak Tax Saver Fund, Quant Tax Plan, Quant Active Fund.
Written by Antara Banerjee.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement