Digital Rupee – লঞ্চ হতেই, বাজার কাঁপাচ্ছে RBI এর ভারতীয় ডিজিটাল মুদ্রা, বিনিয়োগে, 3 দিনে টাকা ডবল।

RBI এর ডিজিটাল মুদ্রা Digital Rupee এর মাধ্যমে এবার করুন সুরক্ষিত লেনদেন। বিট কয়েন, ক্রিপ্টোকারেন্সি ভুলে গিয়ে এবার দেশীয় Digital Rupee নিয়ে বিনিয়োগ করার সময়। কি এই ডিজিটাল মুদ্রা, একটু জেনে নিন।

Advertisement

Digital Rupee বা ভারতীয় ডিজিটাল মুদ্রাঃ

রিজার্ভ ব্যাঙ্কের হাত ধরে আরও একধাপ স্বাবলম্বী হল
দেশের অর্থনীতি। ডিজিটাল রেভেলিউশনের যুগে এবার ভারতও পেল তার প্রথম ডিজিটাল কারেন্সি।
1 নভেম্বর অর্থাৎ মঙ্গলবার এই ডিজিটাল মুদ্রা চালু করেছে রিজার্ভ ব্যাঙ্ক। আর লঞ্চ হতেই সারা ফেলে দিয়েছে সারা পৃথিবীতে।

Advertisement

এই E-Rupee আপাতত পাইলট প্রজেক্ট হিসেবেই লঞ্চ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। মূলত সরকারি নিরাপত্তা সুনিশ্চিত করতেই এই ডিজিটাল মুদ্রা ব্যবহার করা হবে। অর্থাৎ সরকারি কাজে সেকেন্ডারি মার্কেট লেনদেন নিষ্পত্তি করতে এই নতুন ডিজিটাল রুপি ব্যবহার করা হবে।

এই ডিজিটাল মুদ্রার নাম দেওয়া হয়েছে সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি বা সংক্ষেপে CBDC। এটি ভারতের প্রথম স্বীকৃত ডিজিটাল মুদ্রা। CBDC আসলে RBI -এর জারি করা নোটের ডিজিটাল রূপ। এখানে টাকা ছাপানোর পরিবর্তে RBI ইলেকট্রনিক টোকেন বা অ্যাকাউন্ট ইস্যু করবে, যার ভ্যালু হবে বাজার চলতি ভারতীয় টাকারই সমতুল্য।

পশ্চিমবঙ্গের বিদ্যুৎ বিল অর্ধেক বা 50% করে দিলেন মুখ্যমন্ত্রী, এই সুযোগ হাতছাড়া করবেন না!

RBI এর তরফে জানানো হয়েছে, এই CBDC হবে দুই ধরনের। প্রথমটি হল CBDC-W (Wholesale ) ও অপরটি হল CBDC-R (Retail)। প্রথমটি অর্থাৎ CBDC-W কারেন্সিটি ব্যবহার করা হবে পাইকারি বাজারের জন্য। এটি নির্দিষ্ট কয়েকটি সংস্থার হাতেই সীমাবদ্ধ থাকবে। অন্যদিকে CBDC-R কারেন্সিটি হল খুচরো বাজারে লেনদেনের জন্য। এটিই অদূর ভবিষ্যতে সাধারণ ভারতবাসীর হাতে লেনদেনের জন্য থাকবে।

Advertisement

ভারতীয় পুরাতন কয়েন বা নোট কেনা বেচা নিয়ে রিজার্ভ ব্যাংকের নতুন ঘোষণা, বেশি লাভ

CBDC চালু হওয়ার ফলে বেশ কিছু সুবিধে হবে। যেমন, লিকুইড অর্থের উপর চাপ কমবে। আবার টাকা ছাপানোর খরচ কমবে। পাশাপাশি এই অর্থ হারিয়েও যাবে না। অথবা ভিজেও যাবে না। এদিকে বিট কয়েনের যুগে এই কারেন্সিতে বিনিয়োগ করলে উচ্চ হারে সুদ পাওয়ার নিশ্চয়তা থাকছে।
Written by Antara Banerjee.

বদলে গেল ATM থেকে টাকা তোলার নিয়ম, না মানলে প্রতিবার 100 টাকা ফাইন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment