রেশন কার্ড ছাড়াই পাবেন চাল, চিনি, আটা সহ আরো খাদ‍্যশস‍্য, নয়া সিদ্ধান্ত সরকারের, কোন দিন যেতে হবে?

রেশন কার্ডের মাধ্যমে দেশের ৮০ কোটি জনগন কে কেন্দ্র সরকার এবং রাজ্য সরকার উভয়ই নাগরিক দের খাদ্যশস্য তথা রেশন সামগ্রী প্রদান করে থাকে। রেশনের মাধ্যমে নিয়মিত চাল, চিনি, তেলসহ অন্যান্য খাদ্যদ্রব্য সংগ্রহ করতে গেলে Ration Card থাকা আবশ্যিক। কিন্তু এবার থেকে নতুন নিয়মে কার্ড না থাকলেও জাতীয় খাদ্য সুরক্ষা আইনের NFSA অধীনে রেশন থেকে খাদ্যশস্য সংগ্রহ করার প্রকল্প চালু হতে যাচ্ছে।

Advertisement

রেশন কার্ড ছাড়াই রেশন সামগ্রীঃ

এই নতুন নিয়ম চালু হলে যে সমস্ত মানুষের রেশন কার্ড নেই, তারাও রেশনিং ব্যবস্থার মাধ্যমে নিয়মিত খাদ্যশস্য সংগ্রহ করতে পারবেন। কেন্দ্রের প্রস্তাবের পর পাইলট প্রজেক্ট হিসেবে সর্ব প্রথম উত্তরপ্রদেশের যোগী সরকার নতুন অনলাইন পোর্টাল চালু করেছেন। যেখানে উত্তরপ্রদেশের প্রতিটি পরিবারের নাম এবং পরিবারের অন্যান্য সমস্ত সদস্যের নাম নথিভুক্ত থাকবে। এই পোর্টালের নাম দেওয়া হয়েছে ফ্যামিলি আইডি Family ID রাজ্যের প্রতিটি পরিবারের সবার নাম এই ফ্যামিলি আইডিতে নথিভুক্ত থাকলে তারা একটি ১২ সংখ্যার আইডি নম্বর পাবেন। আর তার মাধ্যমে রেশন কার্ড ছাড়াই রেশন থেকে খাদ্যশস্য সংগ্রহ করতে পারবেন।

Advertisement

যাদের রেশন কার্ড রয়েছে, তারাও এই ফ্যামিলি আইডির মাধ্যমে পরিচয় পত্র তৈরি করতে পারবেন এবং রেশনে খাদ্যশস্য সংগ্রহ করতে পারবেন। এই ফ্যামিলি আইডির মাধ্যমে শুধুমাত্র রেশনে খাদ্যশস্য সংগ্রহ করাই নয়, উত্তরপ্রদেশ সরকারের সমস্ত সরকারি প্রকল্প অ্যাক্সেস Government Scheme Access করতে পারবেন। এই অনলাইন পোর্টালে উত্তরপ্রদেশের সমস্ত রাজ্যবাসীর ডেটাবেস Database তৈরি হয়ে যাবে।

Ration Items List (রেশন সামগ্রীর তালিকা)

ভোটার লিস্টে নাম তুলতে এবার থেকে নতুন নিয়ম, কি কি করতে হবে জেনে নিন।

উত্তরপ্রদেশের সরকারের এই ফ্যামিলি আইডির মাধ্যমে অনলাইনে সমস্ত অ্যাপ্লিকেশন সাবমিট করা যাবে এবং সরকারের সমস্ত প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। যাদের রেশন কার্ড আছে তারা রেশন কার্ডের মাধ্যমে খাদ্যশস্য সংগ্রহ করবেন এবং যাদের রেশন কার্ড নেই তারা এই ১২ সংখ্যার ফ্যামিলি আইডি নম্বর Family ID Number দিয়ে রেশনের মাধ্যমে খাদ্যশস্য সংগ্রহ করতে পারবেন।

Advertisement

সবচেয়ে কম দামে বার্ষিক মোবাইল রিচার্জ প্ল‍্যান, জলের দামে সারা বছর ফ্রি।

যারা রেশন ব্যবস্থার সুবিধা নিতে চান না, তারা ফ্যামিলি আইডির মাধ্যমে নিজেদের আইডি নম্বর তৈরি করে নিতে পারবেন। অন্যান্য সরকারি প্রকল্পের সমস্ত সুবিধাও অ্যাক্সেস করতে পারবেন। আর এর ফলে উত্তরপ্রদেশের সমস্ত রাজ্যবাসীর একটি ডেটাবেস তৈরি হয়ে যাবে। যার ফলে সেই রাজ্যের মানুষ সুবিধা নিতে পারবেন। আর এই প্রকল্প সফল হলে হয়তো একাধিক রাজ্যের NFSA কার্ডের গ্রাহকেরা বিনা কার্ডেই রেশন তুলতে পারবেন।
Written by Rajib Ghosh.

মহিলা সম্মান প্রকল্প – মা বোনেরা এবার সংসার চালাবে, বিরাট সরকারী স্কীম, আজই নাম লেখান।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment