Advertisement
West Bengal Ration Card
Advertisement

Ration Card – ভর্তুকির বদলে অ্যাকাউন্টে টাকা, রেশন ব‍্যবস্থায় কি পরিবর্তন হতে পারে?

রেশন ব্যবস্থার মাধ্যমে ভর্তুকি (Ration Card) সহ খাদ্য সামগ্রী দেওয়া হয়ে থাকে। পশ্চিমবঙ্গের গ্রাহকেরা কেন্দ্রীয় সরকারের নির্ধারিত দামের থেকেও কম দামে বা একেবারে বিনামূল্যে রেশনে খাদ্য সামগ্রী পেয়ে থাকেন। এক্ষেত্রে রাজ্য সরকার গ্রাহকদের জন্য অতিরিক্ত ভর্তুকি দেয়।

Advertisement

আর এখানেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ফ্রী রেশন (Ration Card) দেওয়ার প্রক্রিয়া বন্ধ করার জন্য পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে। কেন্দ্রীয় সরকারের একটি খসড়া থেকে জানা যাচ্ছে, যেহেতু পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের গ্রাহকদের কেন্দ্রের নির্ধারিত দামের থেকেও কম দামে বা একেবারে বিনামূল্যে রেশন প্রদান করে থাকে সেটি খাদ্য সুরক্ষা আইন বিরোধী বলে কেন্দ্রের তরফে জানানো হচ্ছে।

তাই কেন্দ্রীয় সরকার খসড়ায় উল্লেখ করেছে, রাজ্য সরকার যদি চায় অতিরিক্ত ভর্তুকির পরিবর্তে সেই সমস্ত গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকির টাকা সরাসরি প্রদান করতে পারে। খসড়াটি এখনো পর্যন্ত সরকার লাগু করেনি। তবে নীতি আয়োগ সহ কয়েকটি মন্ত্রকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে খসড়াটি পাঠানো হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় সমস্ত মন্ত্রকের প্রস্তাব আসার পরেই চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে।

Advertisement

এবার যদি কেন্দ্রীয় সরকারের এই প্রস্তাব পাস হয়ে যায় এবং রাজ্য সরকার যদি রেশন গ্রাহকদের (Ration Card) অ্যাকাউন্টে ভর্তুকির টাকা পাঠানোর সিদ্ধান্ত নেয়, তাহলে কোন ক্যাটাগরির রেশন কার্ড থাকলে কত টাকা পাওয়া যেতে পারে?
SPHH এবং PHH রেশন কার্ড যাদের রয়েছে তাদের মাথাপিছু 2 কেজি চাল এবং 2.85 কেজি আটা দেওয়া হয় সম্পূর্ণ বিনামূল্যে।

ভারতে ফিক্সড ডিপোজিটে নয়া দিগন্ত! এই স্কীমে পাবেন সর্বোচ্চ সুদ।

কেন্দ্রীয় সরকারের খসড়া নিয়ম চালু (Ration Card) হলে এবং রাজ্য সরকার যদি এই ধরনের কার্ডের গ্রাহকদের অ্যাকাউন্টে টাকা দেয়, তাহলে প্রত্যেক ব্যক্তির অ্যাকাউন্টে 12 টাকা করে ঢুকবে। কারণ 2 কেজি চালের দাম 23-6 টাকা এবং আটা প্রায় 32-6 টাকা। মোট 12 টাকা।

EK24 News

RKSY-1 বা RKSY-2 কার্ডের ক্ষেত্রে সেরকম ধরনের কোনো পরিবর্তন হবে না। কারণ এই দুটি রেশন কার্ডই রাজ্য সরকারের। আপনারা এই রেশন কার্ডের (Ration Card) মাধ্যমে যা পেয়ে থাকেন সেটা বিনামূল্যেই পাবেন এবং এর জন্য অ্যাকাউন্টে কোনো টাকা দেওয়া হবে না।

Advertisement

AAY বা অন্ত‍্যোদয় অন্নযোজনা রেশন কার্ড থাকলে পরিবার পিছু এখন 15 কেজি চাল এবং 19 কেজি আটা পেয়ে থাকেন সম্পূর্ণ বিনামূল্যে এবং 1 কেজি চিনি পাওয়া যায় 15 টাকা 50 পয়সার বিনিময়ে। কেন্দ্রীয় সরকারের এই খসড়ার নিয়ম চালু হলে চাল প্রতি কেজি 3 টাকা এবং আটা প্রতি কেজি 2 টাকা দিয়ে রেশন থেকে কিনতে হবে। অর্থাৎ AAY কার্ড থাকলে রেশনে অতিরিক্ত খরচ করতে হবে 15 কেজি চাল বা 153-45 টাকা এবং 19 কেজি আটা অর্থাৎ 192-38 টাকা। রেশন আনতে হলে 83 টাকা অতিরিক্ত খরচ করতে হবে এবং এই 83 টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন।

এবার প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা এপ্রিল থেকে অক্টোবর অব্দি কেন্দ্র সরকারের যে 2 কেজি চাল এবং 3 কেজি গম মাথাপিছু দেওয়া হচ্ছে, সেটা আপনারা রেশন দোকান (Ration Card) থেকে বিনামূল্যেই পাবেন। তার জন্য কোনো টাকা পাবেন না।

তবে এখানে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, যদি কেন্দ্রীয় সরকারের খসড়া আইনে রূপান্তরিত হয় এবং রাজ্য সরকার যদি ভর্তুকি বদলে গ্রাহকদের অ্যাকাউন্টে টাকা দিতে রাজি হয়, তবেই এই ব্যবস্থা চালু হতে পারে।
Written by Rajib Ghosh.

Advertisement

কন‍্যাশ্রীর মতো এবার ছেলেরাও টাকা পাবে, নয়া প্রকল্প চালু মমতার

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement