Advertisement
PMKSNY Scheme (প্রধান মন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনা)
Advertisement

PMKSNY Scheme প্রকল্পের মাধ্যমে পাবেন মাসে মাসে নগদ টাকা।

কেন্দ্র সরকারের PMKSNY Scheme প্রকল্পে এক্ষুনি আবেদন করুন, প্রতি মাসে পাবেন ৩০০০ টাকা। কাদের জন্য এই প্রকল্প। কিভাবে আবেদন করবেন। কত টাকা করে পাবেন। কি কি শর্ত রয়েছে, বিস্তারিত জেনে নিন।

Advertisement

কৃষি হলো দেশের মূল ভিত্তি। মানুষ বেঁচে থাকার জন্য যে খাদ্য গ্রহণ করে সেটা উৎপাদন হয় জমিতে। আর সেই খাদ্যশস্য বা ফসল ফলানোর জন্য মাথার ঘাম পায়ে ফেলে কাজ করেন কৃষকেরা। দেশ জুড়ে অন্যান্য ক্ষেত্রে অগ্রগতি হলেও সেই অর্থে কৃষিকাজকে সার্বিকভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কোনো গ্রহণযোগ্য পদক্ষেপ করা হয়নি। এমনকি কৃষকেরা বিভিন্ন ক্ষেত্রে এখনো বঞ্চিত রয়েছেন।

দেশের একটা বিরাট অংশ জুড়ে রয়েছে কৃষিজ অর্থনীতি (Agricultural Economy) তার কারণ ভারতবর্ষে বহু খাদ্যশস্য বা ফসল চাষ হয়। আর সেই খাদ্যশস্য বিদেশে রপ্তানি করে বিদেশী মুদ্রা আমদানি করা হয়। ফলে দেশের অর্থনীতি আরও শক্তপোক্ত হয়ে ওঠে। কিন্তু কৃষকদের যে পরিস্থিতি তা একই রকম থেকে যায়।

Advertisement

আর এর ফলে ভবিষ্যতে কৃষকদের (Farmer) পরিবারের অনেককেই আর কৃষিকাজের সঙ্গে যুক্ত হতে দেখা যাচ্ছে না। যার প্রভাব আগামী দিনে দেশের উপরে পড়তে পারে। কারণ মানুষের খাদ্যশস্য এবং ফসল কোনো কারখানায় এখনো পর্যন্ত তৈরি করা যায় না। চাষের জমিতে রোদে পুড়ে জলে ভিজে একজন কৃষককেই তা ফলাতে হয়। ফলে কৃষকেরা যাতে একটু সচ্ছলতার সঙ্গে জীবন যাপন করতে পারেন সেই দিকে নজর দেওয়া প্রয়োজন।

সেই কারণে ইতিমধ্যে কেন্দ্রীয় সরকার শুধুমাত্র কৃষকদের জন্যই PMKSNY Scheme তথা আরও একটি প্রকল্প নিয়ে এসেছে। এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রতিটি কৃষক বার্ষিক ৬ হাজার টাকা করে ভাতা পাবেন। যাতে কোনো কৃষকের ভবিষ্যতে আর্থিক দুর্দশার মধ্যে জীবন কাটাতে না হয়। সেই দিকে লক্ষ্য রেখেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্প চালু করেছেন। পাশাপাশি চাষের কাজে যাতে কোনো টাকার অভাব না হয়, সেই কারণে অল্প সুদে কৃষিভিত্তিক ঋণদানের (PMKSNY Scheme Agricultural Loan) জন্য বন্দোবস্ত করা হয়েছে।

EK24 News

একজন কৃষক যখন বার্ধক্যে পৌঁছবেন, তখন আর তিনি আগের মত চাষের জমিতে নেমে চাষের কাজ করতে পারবেন না। ফলে আর্থিক সমস্যার সম্মুখীন হতে হবে তাকে। তা যাতে না হয় সেই কারণে প্রতিটি কৃষককে তাদের বয়স ৬০ বছর পার হয়ে যাওয়ার পর প্রতি মাসে ৩ হাজার টাকা করে PMKSNY Scheme পেনশন দেওয়ার বন্দোবস্ত করা হয়েছে। যাতে বৃদ্ধ বয়সে সমস্যার মধ্যে তারা না পড়েন।
এবার জেনে নেওয়া যাক, প্রধানমন্ত্রী মানধন যোজনা প্রকল্পে (PMKSNY Scheme) আবেদনের যোগ্যতা, কিভাবে আবেদন করবেন, কি সুবিধা পাওয়া যাবে, তার সমস্ত বিস্তারিত।

Advertisement

ঘরে বসে ফ্রিতে APL রেশন কার্ড কে BPL Ration Card বানিয়ে ফেলুন অনলাইনে।

প্রধানমন্ত্রী মানধন যোজনা Pradhan Mantri Kisan Samman Nidhi Scheme বা PMKSNY Scheme প্রকল্পে আবেদনের পদ্ধতি:
কেন্দ্রীয় সরকারের কৃষকদের জন্য এই PMKSNY Scheme বা মানধন যোজনা প্রকল্পের সুবিধা পেতে গেলে ১৮ বছর বয়স হওয়ার সঙ্গে সঙ্গে কোনো ব্যাংকে গিয়ে প্রকল্পের সম্বন্ধে জেনে নিয়ে মানধন যোজনা প্রকল্পের অ্যাকাউন্ট খুলতে হবে।
প্রতিমাসে সেই কৃষককে ৫৫ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত জমা দিতে হবে।

রেশন কার্ড থাকলেই সারাজীবন বিনা পয়সায় চাল, নতুন করে নাম নিচ্ছে, আজই

৬০ বছর বয়স হয়ে গেলেই আর টাকা দিতে হবে না। তখন কেন্দ্রীয় সরকারের তরফে প্রতি মাসে ৩ হাজার টাকা করে পেনশন দেওয়া হবে।
সেই কৃষক মারা গেলে তার অর্ধেক পরিমাণ পেনশন তার স্ত্রী পাবেন।
স্ত্রী মারা গেলে তার সন্তানদের জমা করা সম্পূর্ণ পরিমাণ টাকা ফেরত দিয়ে দেওয়া হবে।

আবেদনের সময়সীমা:
প্রধানমন্ত্রী মানধন যোজনা প্রকল্পের আবেদনের জন্য শেষ তারিখ নির্ধারণ করা হয়নি। তবে নিকটবর্তী ব্যাংকে গিয়ে যত শীঘ্র সম্ভব প্রয়োজনীয় নথিপত্র জমা দিয়ে আবেদন করতে পারেন। আরও বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে বিস্তারিত জেনে নিন, নতুবা আপনার এলাকার কৃষি অফিসারের অফিসে যোগাযোগ করুন।

Advertisement

এই প্রকল্পে আবেদন করার জন্য যোগ্যতা:
ভারতের স্থায়ী নাগরিক হতে হবে।
আবেদনকারী প্রার্থীকে কৃষক হতে হবে।
১৮ বছরের ঊর্ধ্বে বয়স হতে হবে।
নিজের নামে Bank Account থাকতে হবে।
আধার কার্ড, ভোটার কার্ড এবং রেশন কার্ড থাকতে হবে।

নতুন বছরে পশ্চিমবঙ্গের 2 লাখ যুবক যুবতীদের বিনামূল্যে বাইক দিচ্ছে সরকার।

ইলেক্ট্রিসিটি বিল, বিদ্যুৎ বিল, কারেন্ট বিল , Electricity Bill, Electric Bill

PMKSNY Scheme মানধন যোজনা প্রকল্পে আবেদনের জন্য
কি কি ডকুমেন্টস লাগবে:
আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ডের জেরক্স।
পঞ্চায়েত প্রধানের ইস্যু করা স্থায়ী বাসিন্দা এবং ইনকাম সার্টিফিকেট।
এক অথবা দুই কপি পাসপোর্ট সাইজের ফটো।
জমির দলিলের জেরক্স।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
3 thoughts on “PMKSNY Scheme – প্রতিমাসে 3000 টাকা করে পাবেন কেন্দ্র সরকারের এই প্রকল্পে, নাম নেওয়া শুরু হয়েছে, নিয়ম জেনে নিন।”
  1. আপনাদের দেওয়া তথ্যগুলো সব মানুষেরই কাজে লাগে,তবে কিছু বানান ভুল হচ্ছে। যেমন ‘কি’ বানানগুলো ‘কী’ হবে। দুটো বানানের অর্থ-পার্থক্য আছে। যেমন, আপনার নাম কী? উত্তর: রাজু। আপনার নাম কি রাজু? উত্তর: হ্যাঁ বা না। —-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement