Ayushman Bharat Card – এই কার্ড বানালেই পাবেন 5 লাখ টাকা। ভোটের আগে মোদী সরকারের সিদ্ধান্ত।

ভোটের আগে আবারো মাস্টার স্ট্রোক মোদি সরকারের। চালু হলো নতুন প্রকল্প আয়ুষ্মান ভারত কার্ড (Ayushman Bharat Card). যে কেউ পেতে পারেন ৫ লক্ষ টাকা!! শুধু দেখাতে হবে এক বিশেষ নথি। তারপর কেবল আবেদন করার পালা। ব্যাস, কাজ শেষ। আপনি যদি যোগ্য হন, তাহলেই একাউন্টে ঢুকবে নগদ 5 লক্ষ টাকা। কাদের জন্য এই প্রকল্প? সুবিধা পেতে হলে কোন জিনিসটি লাগবে? সে সব বিষয় নিচে জানানো হলো।

Advertisement

Ayushman Bharat Card Apply Online Process.

প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত জন আরোগ্য যোজনা (Pradhanmantri Jan Arogya Yojana). কেন্দ্রীয় সরকারের বিশেষত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) দ্বারা চালু করা উল্লেখযোগ্য প্রকল্প গুলির মধ্যে একটি। ২০১৮ সালের সেপ্টেম্বরে লঞ্চ করা হয় এই স্কিম। এর আগে নাম ছিল ন্যাশনাল হেলথ প্রোটেকশান স্কিম (এনএইচপিএস) হিসেবে। পরে এর নাম হয় রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা (RSBY), যেটি চালু হয়েছিল 2008 সালে।

Advertisement

PM Jay Ayushman Bharat Card Scheme

পরে ২০১৮ সালে এর নাম বদলে প্রধানমন্ত্রী রাখেন আয়ুষ্মান ভারত জন আরোগ্য যোজনা (Ayushman Bharat Card). PMJAY বিশ্বজুড়ে সবচেয়ে বড় হেলথ ইনস্যুরেন্স স্কিম (Insurance Scheme) গুলির মধ্যে একটি। এই প্রকল্পের অধীনে দেশের যে কোনো হাসপাতালে ভর্তি থেকে শুরু করে ডায়াগনস্টিক টেস্ট, ওষুধ পত্রের খরচা, অপারেশনের খরচা, ও সংশ্লিষ্ট ক্ষেত্রে ৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হয় সাধারণ মানুষকে Ayushman Bharat Card এর মাধ্যমে।

How to get Ayushman Bharat Card

গ্রাম এবং শহর উভয় এলাকাতেই Poverty Level এবং পেশার উপর ভিত্তি করে নির্বাচন করা হয় সুবিধাভোগীদের। পরিসংখ্যান বলে, বর্তমানে দেশের ৫০ কোটিরও বেশি মানুষ অর্থাৎ মোট জনসংখ্যার প্রায় ৪০% এই সব সুবিধাভোগীদের তালিকায় আছেন। কিন্তু এখনো পর্যন্ত দেশের অনেক মানুষই এই Ayushman Bharat Card সম্পর্কে জানেন না। তারা আজকে এই আলোচনার মাধ্যমে সকল কিছু জেনে নিতে পারবেন।

Ayushman Card Benefits

১. PMJAY প্রকল্পের সুবিধা ভোগীদের দুটি কার্ড দেওয়া হয়। একটি গোল্ডেন কার্ড, আর একটি থাকে ডিজিটাল হেলথ কার্ড। গোল্ডেন কার্ড (Golden Card) দেয় বিমার সুবিধা আর হেলথ কার্ড দেয় চিকিৎসার জন্য খরচাপাতির সুবিধা।
২. হেলথ কার্ড (Health Card) দেখিয়ে এই প্রকল্প থেকে আবেদনকারীরা ৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পেতে পারেন চিকিৎসা ক্ষেত্রে।
২. যার মধ্যে 3 দিন পর্যন্ত প্রি-হসপিটালাইজেশান এবং 15 দিন পর্যন্ত পোস্ট হসপিটালাইজেশান, ওষুধ খরচা, শারীরিক পরীক্ষা নিরীক্ষা, অপারেশনের খরচা সব কিছুই ধরা থাকে (Ayushman Bharat Card).

Advertisement
ABC Card (এবিসি কার্ড)

Ayushman Bharat Card Download

৩. পিএম এ বি জে এ ওয়াই দেশের যে কোনো প্রান্তের হসপিটালে সুবিধা দেওয়ার জন্য গ্রাহ্য করা হয়।
৪. এই স্কিমের অধীনে তালিকাভুক্ত ব্যক্তিদের জন্য ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স সহ পেপারলেস সুবিধা উপলব্ধ। পরিবার, বয়স বা লিঙ্গের আকারের উপর ভিত্তি করে কোনও সীমাবদ্ধতা নেই।
৫. এই প্রকল্পের আওতায় আবেদন করলে কোন রকম ওয়েটিং পিরিয়ড ছাড়াই অর্থ প্রদান করে সরকার।
৬. সাথে থাকে ডে কেয়ার পরিষেবার সুবিধাও (Ayushman Bharat Card).

বেকার জীবন বিদায়! এই 10 টি ব্যাংকে একাউন্ট থাকলেই, টাকা দেবে মোদী সরকার।

Ayushman Card Apply Criteria

১. সেই সমস্ত পরিবার যেখানে 16 থেকে 59 বছর বয়সের কোন পুরুষ বা অন্যান্য প্রাপ্ত বয়স্ক সদস্য নেই।
২. সেই সমস্ত পরিবার যেখানে এমন কোন প্রাপ্ত বয়স্ক সদস্য নেই যিনি শারীরিকভাবে সক্ষম।
৩. সেই সমস্ত পরিবার যারা তফসিল জাতি এবং জনজাতির অন্তর্ভুক্ত।
৪. সেই সমস্ত জমি জায়গা হীন পরিবার কায়িক পরিশ্রমের দ্বারা সামান্য অর্থ উপার্জন হয়।
৫. বাড়িঘর হীন, ভগ্ন প্রায় ঘরে বসবাসকারী, চরম দরিদ্র এবং মেথর হিসেবে কাজ করা পরিবার গুলি।
৬. এছাড়াও যারা বর্তমানে আইনতভাবে সশ্রম কারাদণ্ডে রয়েছেন সেই সমস্ত সদস্যের পরিবাররাও Ayushman Bharat Card সুবিধা পাওয়ার যোগ্য।
Written by Nabadip Saha.

স্টেট ব্যাংকে মাত্র 1 লাখ টাকা বিনিয়োগে, মেয়াদ শেষে পান 83 লাখ টাকা। কিভাবে বিনিয়োগ করবেন, জেনে নিন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment