Electric Bill – 1 কোটি পরিবার 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পাবে। কিভাবে আবেদন করবেন?

মোট ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিল (Electric Bill) মুকুব। বিদ্যুৎ বিলের ওপর বছরে সাশ্রয় হবে ১৫-১৮ হাজার টাকা। শুধু তাই নয়, দেশের আরও এক কোটি মানুষ সরকারের তরফ থেকে লাভ করবে বাড়িতে বিদ্যুৎ এর কানেকশন (Electricity Connection) সকলের টাকা সাশ্রয় হতে চলেছে এবারে। চরমভাবে উপকৃত হতে চলেছেন দেশের কয়েক কোটি মানুষ। গরিব মানুষের জন্য বড়সড় কিছু সিদ্ধান্ত মোদী সরকারের (Modi Government). বিস্তারিত জেনে নিন নিচে।

Advertisement

Electric Bill Free Announce Upto 300 Unit.

গতকাল ২০২৩-২৪ অন্তর্বর্তী বাজেট পেশ হল লোকসভায়। একাধিক প্রত্যাশা মানুষের মনে ছিল এবছরের বাজেট নিয়ে। জিনিসের দাম কমবে, বেতন বাড়বে সরকারি কর্মচারীদের (Salary Hike), নতুন কিছু প্রকল্পের (New Govt Scheme) সুবিধা পাবে সাধারণ মানুষ এসব বিষয়ে পূর্বানূমান করেছিলেন বিশেষজ্ঞরাও। আর বাজেট আসার পর এসব কিছুতে ইতিবাচক বার্তাই দিল সরকার। যার মধ্যে অন্যতম একটি হলো বিদ্যুৎ (Electric Bill) নিয়ে ঘোষণা।

Advertisement

আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) বাজেট পেশ করার সময়ে সংসদে ঘোষণা করেন, “দেশের মোট এক কোটি মানুষকে দেওয়া হবে বিদ্যুতের কানেকশন (Electric Bill). তাদের বাড়ির ছাদে সোলার প্যানেল লাগাবে সরকার। বিশেষত উত্তর পূর্ব পাহাড়ি ভারতের দুর্গম ও প্রত্যন্ত অঞ্চল গুলিতে সোলার প্যানেল এর মাধ্যমে বিদ্যুতের (Electric Bill) প্রসার ঘটানো হবে। সোলার প্যানেল (Solar Panel) লাগানোর ফলে মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ (Electric Bill) সাশ্রয় হবে মানুষের।

যার ফলে বছরে ১৫ থেকে ১৮ হাজার টাকা পর্যন্ত সাশ্রয় করতে হবে প্রত্যেকের। ১.২ লক্ষ কোটি টাকা কেন্দ্রের তরফ থেকে বরাদ্দ করা হয়েছে এই কর্মসূচির জন্য। গত ২২শে জানুয়ারি ২০২৪ তারিখে রাম মন্দির (Ram Mandir) উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ঘোষণা করেন যে বিদ্যুতহীন পরিবার গুলির বাড়ির ছাদে সৌর প্যানেল লাগানোর জন্য নতুন প্রকল্প চালু করবে কেন্দ্রীয় সরকার। এর মাধ্যমে বিদ্যুৎ সংযোগ লাভ করবে কয়েক কোটি পরিবার দেশে (Electric Bill).

আর আগামী বছরের বাজেটেই এই প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত নিল তার সরকার। RIC সংস্থাকে এক্ষেত্রে কাজের দায়ভার দেওয়া হয়েছে। সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর বিবেক কুমার দেওয়ানগন জানিয়েছেন, “মোট আটটি পাবলিক সেক্টর কোম্পানিকে এক্ষেত্রে দায়িত্ব দেওয়া হয়েছে বিদ্যুৎ সংযোগ দেওয়ার। তারাই দেশের বিভিন্ন প্রান্তে সোলার প্যানেল ইনস্টল করবে (Electric Bill).

Advertisement

চিরাচরিত শক্তির উৎসের বদলে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুতের প্রসার ঘটানোর কথা কেন্দ্র অনেক দিন আগেই চিন্তা করেছিল। কিন্তু তখন এই প্রকল্প (Solar Panel Scheme) তেমন গতি পায়নি। গত ২০২২ সালে সৌর প্যানেলের মাধ্যমে মোট 40 গিগাওয়াট বিদ্যুৎ প্রদান করার লক্ষ্যমাত্রা নিয়েছিল কেন্দ্র। যেখানে মাত্র 5.67 গিগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার মাত্র ১৫ শতাংশ। তবে তখন সেই প্রকল্প সারা না পেলেও হাল ছাড়েনি কেন্দ্র (Electric Bill).

এই বছরের বাজেটে আবার তা পুনরায় বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০৩০ সাল পর্যন্ত মোট ৫০০ গিগা ওয়াটের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বর্তমানে। যার মধ্যে ২৯২ গিগা ওয়াট কমপক্ষে সরবরাহ করা হবে বলে মনে করছে সরকার। যাইহোক, সৌর প্যানেলের মাধ্যমে ইলেকট্রিসিটি কানেকশন অনেক দিক থেকে উপকারে আসবে। এর মাধ্যমে একদিকে বিদ্যুৎ (Electric Bill) খরচ কম হবে। ফলে সাশ্রয় হবে সাধারণ মানুষের টাকা পয়সা।

Budget 2024 (কেন্দ্রীয় বাজেট ২০২৪)

আবার অন্যদিকে দেশের যে সমস্ত এলাকায় বিদ্যুতের (Electric Bill) লাইন সরবরাহ করা সম্ভব নয় সেখানেও মানুষের ঘরে আলো জ্বলবে সৌর প্যানেলের মাধ্যমে। কেন্দ্র জানিয়েছে, সোলার প্যানেলের মাধ্যমে ইলেকট্রিসিটি কানেকশন নেওয়ার জন্য একটি পোর্টাল রয়েছে। যে সমস্ত গ্রাহক বিদ্যুৎ নিতে আগ্রহী থাকবেন তারা ন্যাশনাল সোলার রুফটপ পোর্টালের (National Solar Rooftop Portal) মাধ্যমে আবেদন জানাতে পারেন এবং এর মাধ্যমে আপনারা এই সকল সুবিধা পেতে পারবেন।

মাসের শুরুতেই বেড়ে গেল রান্নার গ্যাসের দাম। কবে আবার কমবে? নতুন দাম কত হলো

এই পোর্টাল থেকে গ্রাহকরা বিদ্যুতের কানেকশন নিলে ১০ হাজার থেকে ২২ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি লাভ করবেন। আর এই ঘোষণার ফলে মূলত দেশের সকল গরীব ও মধ্যবিত্ত নাগরিকদের জন্য খুবই সুবিধা হতে চলেছে। কারণ প্রতিদিন অন্তর সকল জিনিসের দাম এত পরিমাণে বৃদ্ধি পাচ্ছে যাতে সকলের সংসার চালানো সম্ভব হচ্ছে না। আর এই ঘোষণার ফলে সকলের সাশ্রয় হতে চলেছে বলে মনে করছেন অনেকে।
Written by Nabadip Saha.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment